কম্পিউটার

পিএইচপি-তে &&এবং এবং অপারেটরের মধ্যে তুলনা।


PHP পাটিগণিত, অ্যাসাইনমেন্ট, তুলনা এবং আরও অনেক কিছুর মতো অপারেশন করার জন্য অবিশ্বাস্য অপারেটরদের অফার করে ... এই নিবন্ধে, লজিক্যাল অপারেটর "&&" এবং "AND" এর উপর আরও গুরুত্ব দেওয়া হবে এবং তাদের উপর ভিত্তি করে কীভাবে তাদের ব্যবহার করা যেতে পারে তা অধ্যয়ন করবে। অগ্রাধিকার লজিক্যাল অপারেটর "&&" এবং "AND" ফলাফল হিসাবে সত্য-অথবা-মিথ্যা উৎপন্ন করে, এবং তাই এগুলি বুলিয়ান অপারেটর হিসাবেও পরিচিত।

গভীরে যাওয়ার আগে চলুন জেনে নেওয়া যাক "AND" অপারেটর কি? "AND" অপারেটর সত্য ফেরত দেয় যদি এবং শুধুমাত্র উভয় শর্তই সত্য হয়। "AND" অপারেটর প্রদর্শনের জন্য একটি উদাহরণ নেওয়া যাক।

উদাহরণ

<?php
   $val1 = 20;
   $val2 = 50;
   if ($val1 == 20 and $val2== 50)
      echo "True";
   else
      echo "False";
?>

আউটপুট:

True

ব্যাখ্যা:

যেহেতু ভেরিয়েবল $val1 =20 এবং $val2 =50, শর্তটি $val1 ==20 সত্যে মূল্যায়ন করে এবং $val2 ==50ও সত্যে মূল্যায়ন করে। অতএব, উভয় অপারেন্ডই সত্য, ফলাফলও সত্য, আসুন আরেকটি উদাহরণ নিয়ে আলোচনা করা যাক।

উদাহরণ 2:

<?php
   $a = 30;
   $b = 50;
   if ($a == 30 and $b == 10)
      echo "True";
   else
      echo "False";
?>

আউটপুট:

False

ব্যাখ্যা:

যেহেতু আমরা ভেরিয়েবল $a =30 এবং $b =50 ঘোষণা করেছি, তাই শর্ত $a ==30 মূল্যায়ন করে সত্য কিন্তু কিন্তু যখন ইনপুট $b =50 ঘোষণায় এবং শর্তে $b ==10 যা মিথ্যা ফেরত দেয়, তাই AND অপারেশন ফলাফল মিথ্যা হবে৷

এখন "&&" অপারেটরে আসে, এটি "AND" অপারেটরের মতোই কাজ করে, অভিব্যক্তিতে উভয় শর্ত/অপারেন্ড সত্য হলে এটি সত্য হয়। এখন আসুন নীচের উদাহরণটি দেখি যা "&&" অপারেটরগুলিকে প্রয়োগ করে৷

উদাহরণ:

<?php
   $val1 = 25;
   $val2 = 5;
   if ($val1 == 25 && pow($val2, 2) == $val1)
      echo "True";  
   else
      echo "False";
?>

আউটপুট:

True

ব্যাখ্যা:

যেহেতু ভেরিয়েবল $val1 =25 এবং $val2 =5, শর্ত $val1 ==25 সত্যে মূল্যায়ন করে এবং pow($val2, 2) ==$val1 একইভাবে সত্যে মূল্যায়ন করে কারণ $val2=5 2 এর শক্তিতে উত্থাপিত হয় 25 যা $val1 এর সমান। অতএব, '$val1 ==25&&pow($val2, 2) ==$val1' সত্য হিসাবে মূল্যায়ন করে কারণ AND লজিক বলে যে শুধুমাত্র যখন উভয় অপারেন্ড সত্য হয়, AND অপারেশন ফলাফল সত্য হয়৷

দ্রষ্টব্য:

আরেকটি ক্ষেত্রে ধরা যাক, যদি আমরা ইনপুট $val2 =20 ঘোষণা করি, তাহলে শর্ত pow($val2, 2) ==$val1 এর ফলাফল মিথ্যা হবে, তাই AND অপারেশন ফলাফল মিথ্যা হবে।

এখন "AND" এবং "&&" অপারেটরের মধ্যে তুলনা আলোচনা করুন তাদের অগ্রাধিকারের পরিপ্রেক্ষিতে। ক্রিয়াকলাপগুলি একটি অভিব্যক্তিতে অপারেটরদের অগ্রাধিকার অনুসারে সঞ্চালিত হয়। '&&' অপারেটরের অগ্রাধিকার বেশি এবং "AND" অপারেটরের অগ্রাধিকার কম। আসুন নীচের উদাহরণের মাধ্যমে উপরের পার্থক্যটি অধ্যয়ন করি।

<?php
   $a =10;
   $b = NULL;
   $val = $a && $b;
   echo ($val ? 'TRUE' : 'FALSE'),"\n";
   $val = $a and $b;
   echo ($val ? 'TRUE' : 'FALSE');
?>

আউটপুট:

FALSE
TRUE

ব্যাখ্যা:

যখনই অপারেন্ড একই হয় তখন উভয় অপারেটরের ফলাফল ভিন্ন হয়। প্রথম অভিব্যক্তিটি মিথ্যাকে প্রকাশ করে যখন দ্বিতীয় অভিব্যক্তিটি সত্যকে প্রকাশ করে যদিও উভয়ই একই ধরনের কার্যকলাপ ব্যবহার করছে।

প্রথম অভিব্যক্তি, $val =$a &&$b; FALSE তে যুক্ত করে কারণ প্রথমে "&&" অপারেশন করা হয়, তারপরে $val ভেরিয়েবলে ফলাফল বরাদ্দ করা হয় কারণ &&অপারেটরের অগ্রাধিকার "=" অপারেটরের অগ্রাধিকারের চেয়ে বেশি।

দ্বিতীয় রাশি, $bool =$a এবং $b; TRUE তে মূল্যায়ন করে কারণ অপারেটর "এবং"-এর অপারেটরের চেয়ে কম অগ্রাধিকার রয়েছে "=" তাই ভেরিয়েবলের মান $a =10 যা =এর ডানদিকে রয়েছে $val-এ নির্ধারিত হয়, তাই $val 10 ধরে এবং তারপর "এবং" " অপারেশন অভ্যন্তরীণভাবে সঞ্চালিত হয় কিন্তু বরাদ্দ করা হয় না, তাই $val এখন TRUE ধারণ করে।

তাই স্পষ্ট করার জন্য, "AND" অপারেটর এবং "&&" অপারেটরের মধ্যে প্রধান পার্থক্য হল তাদের অগ্রাধিকার তবুও উভয়ই একই ধরনের কার্যকলাপ সম্পাদন করে।


  1. PHP-তে ব্যতিক্রম এবং ত্রুটির মধ্যে পার্থক্য করুন

  2. পিএইচপি-তে অ্যাবস্ট্রাকশন এবং এনক্যাপসুলেশনের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।

  3. C# এবং .NET ফ্রেমওয়ার্কের মধ্যে তুলনা

  4. পাইথনে ==এবং অপারেটরের মধ্যে পার্থক্য।