কম্পিউটার

সংখ্যার প্রদত্ত পরিসরের র্যান্ডমাইজড সিকোয়েন্স তৈরি করতে C++ প্রোগ্রাম


প্রথমে rand() ফাংশন সম্পর্কে আলোচনা করা যাক। rand() ফাংশন হল C++ এর একটি পূর্বনির্ধারিত পদ্ধতি। এটি হেডার ফাইলে ঘোষণা করা হয়েছে। Rand() একটি পরিসরের মধ্যে র্যান্ডম সংখ্যা তৈরি করতে ব্যবহৃত হয়। এখানে min_n হল এলোমেলো সংখ্যাগুলির সর্বনিম্ন পরিসর এবং max_n হল সংখ্যাগুলির সর্বাধিক পরিসর। সুতরাং র্যান্ড() সীমা মান সহ min_n থেকে (max_n – 1) এর মধ্যে এলোমেলো সংখ্যাগুলি ফিরিয়ে দেবে। এখানে যদি আমরা নিম্ন এবং উপরের সীমাকে যথাক্রমে 1 এবং 100 হিসাবে উল্লেখ করি, তাহলে rand() 1 থেকে (100 – 1) পর্যন্ত মান ফিরিয়ে দেবে। অর্থাৎ 1 থেকে 99 পর্যন্ত।

অ্যালগরিদম

পূর্ণসংখ্যা ডেটাটাইপে max_n ঘোষণা করা শুরু করুন। max_n =100 শুরু করুন। পূর্ণসংখ্যা ডেটাটাইপে min_n ঘোষণা করুন। min_n =1 আরম্ভ করুন। integer datatype-এ new_n ঘোষণা করুন। পূর্ণসংখ্যা ডেটাটাইপের i ঘোষণা করুন। প্রিন্ট করুন "এলোমেলো সংখ্যা হল:"। (i =0; i <10; i++) new_n =((rand() % (max_n + 1 - min_n)) + min_n) new_n.End-এর মান প্রিন্ট করুন।

উদাহরণ

#include #include নেমস্পেস ব্যবহার করে std;int main() { int max_n =100; int min_n =1; int new_n; int i; cout<<"এলোমেলো সংখ্যা হল:\n"; জন্য (i =0; i <10; i++) { new_n =((rand() % (max_n + 1 - min_n)) + min_n); //rand() এলোমেলো দশমিক সংখ্যা প্রদান করে। cout< 

আউটপুট

এলোমেলো নম্বর হল:4268351702579596365

  1. প্রদত্ত পরিসরের মধ্যে প্রাইম নম্বর তৈরি করতে অ্যাটকিনের চালনি বাস্তবায়নের জন্য C++ প্রোগ্রাম

  2. প্রদত্ত পরিসরের মধ্যে প্রাইম নম্বর তৈরি করতে ইরাটোসথেনিসের চালনি প্রয়োগ করার জন্য C++ প্রোগ্রাম

  3. প্রদত্ত পরিসরের মধ্যে প্রাইম নম্বর তৈরি করতে চাকা চালনি বাস্তবায়নের জন্য C++ প্রোগ্রাম

  4. একটি নির্দিষ্ট ডিগ্রী সিকোয়েন্সের জন্য একটি গ্রাফ তৈরি করতে C++ প্রোগ্রাম