কম্পিউটার

ডেটা চালিত এবং কীওয়ার্ড চালিত ফ্রেমওয়ার্কের মধ্যে রাজ্যের পার্থক্য।


ডেটা চালিত এবং কীওয়ার্ড চালিত ফ্রেমওয়ার্কের মধ্যে পার্থক্যগুলি নীচে বর্ণনা করা হয়েছে৷

ডেটা চালিত পরীক্ষায়, আমরা প্যারামিটারাইজেশনের সাহায্যে একাধিক সংমিশ্রণে একাধিক ডেটাতে আমাদের পরীক্ষা চালাতে পারি। এখানে ডেটাকে পরীক্ষা স্ক্রিপ্ট লজিকের একটি ইনপুট হিসাবে বিবেচনা করা হয়। প্রতিটি ডেটা সেটকে একটি পৃথক টেস্ট কেস হিসাবে বিবেচনা করা যেতে পারে।

কীওয়ার্ড চালিত পরীক্ষায়, যে কীওয়ার্ডগুলি তৈরি করা হয় সেগুলি একটি অ্যাকশনের প্রতিনিধিত্ব করে। ক্রমানুসারে রক্ষণাবেক্ষণ করা কীওয়ার্ডের তালিকা একটি টেস্ট কেস তৈরি করে। এইভাবে একবার বিকশিত একটি কীওয়ার্ড একাধিক পরীক্ষা স্ক্রিপ্টে ব্যবহার করা যেতে পারে।

ডেটা চালিত ফ্রেমওয়ার্ক ডেটার চারপাশে ঘোরে (এক্সেল, csv বা অন্যান্য ফাইলে রক্ষণাবেক্ষণ করা হয়) যা পরীক্ষার স্ক্রিপ্ট যুক্তিতে উল্লেখযোগ্য পরিবর্তন না করেই পৃথক পরীক্ষার ক্ষেত্রে আপডেট করা হয়।

উদাহরণস্বরূপ, লগইন বৈশিষ্ট্যটি পরীক্ষা করার জন্য আমরা একটি এক্সেল ফাইলে 'N' নম্বর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড নিতে পারি এবং সেই ডেটা জাভা ফাইলে ফিড করতে পারি যাতে লগইন কার্যকারিতা স্বয়ংক্রিয় করার প্রোগ্রামিং লজিক রয়েছে।

কীওয়ার্ড চালিত পরীক্ষায়, অটোমেশন এবং ম্যানুয়াল পরীক্ষক উভয়ের সমন্বয়ে গঠিত সম্পূর্ণ দল উভয়ই পণ্যটি পরীক্ষা করার জন্য অবদান রাখতে পারে। এই ফ্রেমওয়ার্কটি ডেটা চালিত ফ্রেমওয়ার্কের সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ কারণ আমরা এক্সেলে সঞ্চালনের জন্য ক্রিয়াকলাপগুলি রাখছি৷

এখানে আমরা একটি ক্রমানুসারে বহিরাগত ফাইলে কীওয়ার্ড বা অ্যাকশন উল্লেখ করে প্রয়োজন অনুযায়ী আমাদের টেস্ট কেস কাস্টমাইজ করতে পারি।

উদাহরণস্বরূপ, লগইন বৈশিষ্ট্য পরীক্ষা করার জন্য আমাদের একাধিক ধাপ থাকবে যেমন ব্রাউজার চালু করা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সেট করা এবং এক্সেল ফাইলে কীওয়ার্ড বা অ্যাকশনের আকারে ব্রাউজার বন্ধ করা।


  1. উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ 7 এর মধ্যে শীর্ষ 10টি পার্থক্য

  2. ক্রোমিয়াম এবং ক্রোমের মধ্যে শীর্ষ 12টি পার্থক্য

  3. Python 2.x এবং Python 3.x এর মধ্যে পার্থক্য?

  4. গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত