কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে কিছু ডিজাইনের নিদর্শন তালিকাভুক্ত করুন?


ডিজাইন প্যাটার্নগুলি অভিজ্ঞ অবজেক্ট-ওরিয়েন্টেড সফ্টওয়্যার বিকাশকারীদের দ্বারা ব্যবহৃত সর্বোত্তম অনুশীলনগুলি উপস্থাপন করে। ডিজাইন প্যাটার্ন হল সাধারণ সমস্যাগুলির সমাধান যা সফ্টওয়্যার বিকাশকারীরা সফ্টওয়্যার বিকাশের সময় সম্মুখীন হয়। এই সমাধানগুলি অনেক সফ্টওয়্যার ডেভেলপারদের দ্বারা ট্রায়াল এবং ত্রুটির দ্বারা প্রাপ্ত হয়েছিল বেশ যথেষ্ট সময় ধরে৷

নকশা নিদর্শন ভাষা অজ্ঞেয়বাদী. ডিজাইন প্যাটার্নগুলিকে তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:সৃজনশীল, কাঠামোগত এবং আচরণগত নিদর্শন৷

ক্রিয়েশনাল প্যাটার্নস - এই ডিজাইন প্যাটার্নগুলি নতুন অপ্রেটার ব্যবহার করে সরাসরি অবজেক্ট ইনস্ট্যান্টিয়েট করার পরিবর্তে ক্রিয়েশন লজিক লুকিয়ে বস্তু তৈরি করার একটি উপায় প্রদান করে। এটি একটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে কোন বস্তু তৈরি করতে হবে তা নির্ধারণে প্রোগ্রামটিকে আরও নমনীয়তা দেয়। উদাহরণ প্যাটার্ন:ফ্যাক্টরি, বিল্ডার, সিঙ্গেলটন, ইত্যাদি।

স্ট্রাকচারাল প্যাটার্নস - এই ডিজাইন প্যাটার্নগুলি ক্লাস এবং অবজেক্ট কম্পোজিশনের সাথে সম্পর্কিত। উত্তরাধিকারের ধারণাটি ইন্টারফেস রচনা করতে এবং নতুন কার্যকারিতা পাওয়ার জন্য বস্তু রচনা করার উপায়গুলি সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়। উদাহরণ প্যাটার্ন:অ্যাডাপ্টার, ডেকোরেটর, মুখোশ, ইত্যাদি।

আচরণগত নিদর্শন - এই নকশার নিদর্শনগুলি বিশেষভাবে বস্তুর মধ্যে যোগাযোগের সাথে সম্পর্কিত। উদাহরণ নিদর্শন:পর্যবেক্ষক, পুনরাবৃত্তিকারী, কৌশল, ইত্যাদি।


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট দিয়ে একটি ফিল্টার তালিকা তৈরি করবেন?

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি এইচটিএমএল তালিকা সাজান?

  3. জাভাস্ক্রিপ্টে কিছু() ফাংশন অ্যারে করুন

  4. জাভাস্ক্রিপ্ট দিয়ে তালিকা আইটেমগুলি কীভাবে বন্ধ করবেন?