কম্পিউটার

শীর্ষ জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক তালিকা


ডোজো

এটি একটি ওপেন সোর্স মডুলার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি একটি ক্রস-প্ল্যাটফর্ম, অ্যাপ্লিকেশন এবং একটি ওয়েবসাইট বিকাশের জন্য অস্তিত্বে এসেছে। এটি 2004 সালে অ্যালেক্স রাসেল, ডিলান শিম্যান এবং অন্যান্য অবদানকারীদের দ্বারা তৈরি করা হয়েছিল।

AngularJS

AngularJS একটি ওপেন সোর্স ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক। এটি মূলত 2009 সালে মিসকো হেভেরি এবং অ্যাডাম অ্যাব্রনস দ্বারা তৈরি করা হয়েছিল। এটি এখন Google দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়৷

Backbone.js

BackboneJS হল একটি লাইটওয়েট জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি যা একটি ওয়েব ব্রাউজারে চলা ক্লায়েন্ট সাইড অ্যাপ্লিকেশনগুলিকে বিকাশ ও গঠন করতে দেয়। এটি এমভিসি ফ্রেমওয়ার্ক অফার করে যা ডেটাকে মডেলে বিমূর্ত করে, ডিওএমকে ভিউতে এবং ইভেন্ট ব্যবহার করে এই দুটিকে আবদ্ধ করে।

Ember.js

Ember.js হল একটি ওপেন সোর্স, ফ্রি জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট-সাইড ফ্রেমওয়ার্ক যা ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহৃত হয়। এটি একটি সম্পূর্ণ সমাধান প্রদান করে ক্লায়েন্ট সাইড জাভাস্ক্রিপ্ট অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয় যার মধ্যে ডেটা ম্যানেজমেন্ট এবং একটি অ্যাপ্লিকেশন প্রবাহ রয়েছে।

Ember.js এর আসল নাম ছিল SproutCore MVC ফ্রেমওয়ার্ক। এটি ইয়েহুদা কাটজ দ্বারা তৈরি করা হয়েছিল এবং প্রাথমিকভাবে ডিসেম্বর 2011-এ প্রকাশিত হয়েছিল৷ Ember.js-এর স্থিতিশীল প্রকাশ হল 2.10.0 এবং এটি 28 নভেম্বর, 2016-এ প্রকাশিত হয়েছিল৷

গুগল ওয়েব টুলকিট

Google Web Toolkit (GWT) হল RICH ইন্টারনেট অ্যাপ্লিকেশন (RIA) তৈরি করার জন্য একটি ডেভেলপমেন্ট টুলকিট। এটি JAVA-তে ক্লায়েন্ট সাইড অ্যাপ্লিকেশন লেখার জন্য ডেভেলপারদের বিকল্প প্রদান করে। GWT JAVA-তে লেখা কোড জাভাস্ক্রিপ্ট কোড কম্পাইল করে। GWT-তে লেখা আবেদন ক্রস-ব্রাউজার অনুগত। এটি স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি ব্রাউজারের জন্য উপযুক্ত জাভাস্ক্রিপ্ট কোড তৈরি করে।

Knockout.js

নকআউটজেএস মূলত জাভাস্ক্রিপ্টে লেখা একটি লাইব্রেরি, এমভিভিএম প্যাটার্নের উপর ভিত্তি করে যা বিকাশকারীদের সমৃদ্ধ এবং প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করে। মডেলটি অ্যাপ্লিকেশানের মডেল (সঞ্চিত ডেটা), ভিউ (UI) এবং ভিউ মডেল (মডেলের জাভাস্ক্রিপ্ট প্রতিনিধিত্ব) আলাদা করে।


  1. জাভাস্ক্রিপ্টে সার্কুলার হিসাবে এককভাবে লিঙ্ক করা তালিকা

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট দিয়ে একটি ফিল্টার তালিকা তৈরি করবেন?

  3. কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি এইচটিএমএল তালিকা সাজান?

  4. জাভাস্ক্রিপ্ট দিয়ে তালিকা আইটেমগুলি কীভাবে বন্ধ করবেন?