কম্পিউটার

jQuery নির্বাচকদের একটি ঘনিষ্ঠ চেহারা

নির্বাচকরা jQuery লাইব্রেরির ভিত্তি। DOM ম্যানিপুলেট করার জন্য jQuery ব্যবহার করার সময় এগুলি সর্বদা ব্যবহার করা হবে। নির্বাচকরা একটি মিলিত উপাদান ফেরত দেওয়ার জন্য একটি ফাংশন হিসাবে কাজ করে। তারা jQuery লাইব্রেরির সাথে আসে এবং বাক্সের বাইরে ব্যবহার করার জন্য প্রস্তুত।

নির্বাচক ফাংশন একটি স্বতন্ত্র চেহারা আছে. এটি একটি ডলার চিহ্ন ($) এর পরে বন্ধনী দ্বারা শুরু হয়।

$()

বন্ধনীর ভিতরে যা গৃহীত হয় তা হল নির্বাচন করা উপাদানটির নাম, আইডি বা শ্রেণী। একটি উপাদান নির্বাচন করার পরে, সেই উপাদানটি পরিবর্তন করার পদ্ধতিগুলি ডট নোটেশন ব্যবহার করে নির্বাচক ফাংশনে চেইন করা যেতে পারে।

$('p').html("Some new content rendered from jQuery")

এটি পৃষ্ঠার সমস্ত অনুচ্ছেদ উপাদান নির্বাচন করে এবং একটি স্ট্রিং দিয়ে তাদের ভিতরের HTML প্রতিস্থাপন করে। jQuery যেকোন উপাদান বা উপাদানগুলিকে দ্রুত অ্যাক্সেস করতে এবং পছন্দসই পরিবর্তনগুলি করার জন্য পদ্ধতিগুলি ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছিল। এই কার্যকারিতা একটি ডায়নামিক ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য অনুমান কাজ করে।

একটি jQuery নির্বাচক কি?

jQuery নির্বাচক হল একটি ফাংশন যা jQuery লাইব্রেরির সাথে আসে। এটি jQuery ব্যবহার করতে হবে। এটি তার পরামিতিগুলির জন্য একটি স্ট্রিং হিসাবে নাম, শ্রেণী এবং/অথবা আইডি গ্রহণ করে। এখান থেকে, DOM-এর ম্যানিপুলেশন করার জন্য একটি jQuery পদ্ধতি চেইন করা যেতে পারে।

কেন এই দরকারী? document.querySelector() কে কল করার পরিবর্তে একটি উপাদানকে সরাসরি উল্লেখ করার জন্য একটি নির্বাচক ব্যবহার করে প্লেইন জাভাস্ক্রিপ্টে ভার্বস হতে পারে এমন পদ্ধতিগুলির মধ্যে jQuery শর্টহ্যান্ড তৈরি করে। অথবা document.querySelectorAll() .

একটি jQuery নির্বাচক জাভাস্ক্রিপ্ট কমিয়ে দেয় querySelector() $()-এ . এটি স্পষ্টভাবে নয় বরং দস্তাবেজে বলা হয়, যা প্রয়োজনীয় কোডকেও কমিয়ে দেয়।

jQuery নির্বাচক সিনট্যাক্স

এ পর্যন্ত আমরা jQuery নির্বাচক ফাংশন সম্পর্কে বিমূর্তভাবে কথা বলেছি। আমরা এখন জানি যে এটি একটি ফাংশন যা সরাসরি একটি নির্দিষ্ট DOM উপাদানকে উল্লেখ করে। যা প্রয়োজন তা হল উপাদানের নাম, শ্রেণী বা আইডি। আপনার HTML কীভাবে সংগঠিত হয়েছে তার উপর নির্ভর করে নামটি একটি শ্রেণি বা আইডির সাথেও মিলিত হতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

নির্বাচক পৃষ্ঠার সমস্ত উপাদান নির্বাচন করার মতো সাধারণ হতে পারে:

$('*')

এই মত jQuery ব্যবহার সাধারণত সুপারিশ করা হয় না. একটি আরও সাধারণ অনুশীলন হল একই উপাদানগুলির একটি গ্রুপ নির্বাচন করা। উদাহরণস্বরূপ, যদি আমরা অনুচ্ছেদের সমস্ত উপাদান পরিবর্তন করতে চাই তবে আমরা সেগুলি সরাসরি নির্বাচন করতে পারি:

$('p')

আমরা এখন বর্তমান পৃষ্ঠায় সমস্ত

ট্যাগ নির্বাচন করেছি। এখান থেকে, আমরা পরিবর্তন করতে একটি jQuery পদ্ধতি চেইন করি।

$('p').html('Replace original paragraph HTML with this.')

html() পদ্ধতিটি সমস্ত নির্বাচিত

ট্যাগের HTML বৈশিষ্ট্য প্রতিস্থাপন করে।

যদি আমরা শুধুমাত্র একটি নির্দিষ্ট অনুচ্ছেদ উপাদান চেয়েছিলেন? ধরুন আমাদের একাধিক

ট্যাগ আছে। তাদের মধ্যে একটির আইডি আছে ‘নতুন-সামগ্রী’। আমরা এটি সরাসরি নির্বাচন করতে পারি।

$('p#new-content')

jQuery নির্বাচকরা উপাদানগুলির CSS রেফারেন্স ব্যবহার করে (# =id, . =class)। এখন শুধুমাত্র 'new-content' এর আইডি সহ অনুচ্ছেদ উপাদানটি নির্বাচন করা হয়েছে এবং পরিবর্তনের জন্য প্রস্তুত।

অবশেষে একটি বরাদ্দ করা ক্লাস সহ একটি উপাদান নির্বাচন করা যাক। আমাদের অ্যাপে বেশ কিছু

উপাদান রয়েছে। কয়েকটি 'প্রধান-সামগ্রী' শ্রেণী সহ একটি
এর ভিতরে মোড়ানো। আমরা যদি গতিশীলভাবে পরিবর্তন করার জন্য মূল বিষয়বস্তু নির্বাচন করতে চাই, আমরা নাম এবং শ্রেণী নির্বাচককে দিয়ে দিই।

$('div.main-content')

এখন নির্বাচিত

-এ মোড়ানো সমস্ত সামগ্রী হেরফের করার জন্য প্রস্তুত৷

উপসংহার

jQuery নির্বাচক ফাংশন যা লাইব্রেরি চালায়। নির্বাচক ফাংশনের সাথে কীভাবে কাজ করবেন এবং jQuery-এর সম্পূর্ণ শক্তি উপলব্ধি করার জন্য এটিতে jQuery পদ্ধতিগুলি কীভাবে চেইন করবেন তা জানা অপরিহার্য। আমরা শিখেছি jQuery নির্বাচক কি এবং উপাদান নির্বাচনের সাথে যুক্ত সিনট্যাক্স।

এখন পর্যন্ত, jQuery নির্বাচক কী এবং কীভাবে এটি ব্যবহার করতে হয় সে সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকা উচিত। এখান থেকে, নির্বাচকদের ব্যবহার করে অনুশীলন করুন এবং কিছু বাস্তব মজার জন্য এটিতে jQuery পদ্ধতি চেইন করুন! শুভ কোডিং!


  1. কিভাবে jQuery get() ব্যবহার করবেন

  2. jQuery find():একটি ধাপে ধাপে গাইড

  3. CSS-এ গ্রুপিং সিলেক্টর

  4. CSS এ উন্নত নির্বাচক