কম্পিউটার

jQuery টগল ব্যবহার করে()

jQuery toggle() পদ্ধতি একটি লাইটসুইচ হিসাবে চিন্তা করা যেতে পারে. কল করা হলে, এটি নির্বাচিত উপাদানগুলিকে "চালু" বা "বন্ধ" টগল করে। অর্থাৎ, এটি ব্যবহারকারীকে উপাদান রেন্ডারিং বা লুকিয়ে রাখার মধ্যে টগল করে। নিম্নলিখিত উদাহরণে, আমরা কিভাবে toggle() ব্যবহার করতে হয় তা অন্বেষণ করব একটি বোতামে ক্লিক করা হলে পাঠ্য লুকাতে এবং প্রদর্শন করতে।

jQuery টগল() কি?

jQuery toggle() পদ্ধতি একটি ওয়েব পৃষ্ঠায় নির্বাচিত উপাদানগুলি প্রদর্শন করে বা লুকিয়ে রাখে। অনেকটা শব্দের মতই, এই পদ্ধতিটি "চালু" বা "বন্ধ" উপাদানগুলিকে টগল করতে লাইটসুইচের মতো কাজ করে। সাধারণত toggle() মেথডটিকে এইচটিএমএল বোতাম দিয়ে কল করা হয় কিন্তু আসলে যে কোনো নির্বাচিত উপাদানে কল করা যেতে পারে।

"চালু" এবং "বন্ধ" এর মধ্যে ডিসপ্লে টগল করার পাশাপাশি jQuery toggle() সময়কালের জন্য একটি যুক্তি গ্রহণ করে। সময়কাল আর্গুমেন্ট হয় একটি সংখ্যা বা স্ট্রিং ডেটা টাইপ হতে পারে। সময়কাল যুক্তি সরবরাহ করা একটি অ্যানিমেশন তৈরি করবে যা নির্দিষ্ট সময়ের জন্য স্থায়ী হয়।

jQuery toggle() অ্যানিমেশন সম্পূর্ণ হলে চালানোর জন্য একটি কলব্যাক ফাংশনও গ্রহণ করে। মনে রাখবেন, একটি কলব্যাক ফাংশন এমন একটি ফাংশন যা পরবর্তীতে কার্যকর করার জন্য অন্য ফাংশনে পাস করা হয়। যদি কোনো আর্গুমেন্ট না দেওয়া হয়, toggle() শুধুমাত্র ডিসপ্লে "চালু" বা "বন্ধ" টগল করবে।

আসুন বেসিক সিনট্যাক্স দেখে নেওয়া যাক এবং তারপর উদাহরণ কোড সহ আরও গভীরে ডুব দিন। আমাদের উদাহরণ কোড একটি ফটো এবং পাঠ্যের মধ্যে অ্যানিমেশন টগলিং কভার করবে।

টগল() jQuery সিনট্যাক্স

যেমন আমাদের ভূমিকায় বলা হয়েছে, jQuery toggle() ডিফল্টভাবে পদ্ধতি একটি লাইটসুইচ হিসাবে চিন্তা করা যেতে পারে। একবার ক্লিক করা হলে, এটি ডিসপ্লেতে নির্বাচিত উপাদানটিকে "চালু" বা "বন্ধ" করে দেয়। যেকোনো jQuery পদ্ধতির মতো, toggle() এর আগে একটি উপাদান নির্বাচন করতে হবে বলা হয়.

চলুন toggle() ব্যবহার করে একটি উদাহরণ দেখি কোন যুক্তি ছাড়া. আমাদের HTML ফাইল দিয়ে শুরু:

<button>
Click me
</button>
<p>
Read me!
</p>
<p id="hide" style="display: none">
NO! Read ME!
</p>

এখান থেকে, আমরা দেখতে পাচ্ছি আমাদের HTML ফাইলটি একটি বোতাম এবং দুটি অনুচ্ছেদ ট্যাগ রেন্ডার করছে। "লুকান" আইডি সহ

ট্যাগের শৈলী বৈশিষ্ট্যটি লক্ষ্য করুন। ডিসপ্লেটিকে কোনোটিতে সেট করা হলে ডিসপ্লে থেকে অনুচ্ছেদ উপাদানটি লুকিয়ে যাবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

jQuery টগল ব্যবহার করে()

আমাদের এইচটিএমএল ফাইল ঠিক আমাদের পূর্বাভাস অনুযায়ী রেন্ডার করছে। এখন লুকানো

ট্যাগ দেখানোর জন্য jQuery টগল ব্যবহার করা যাক। এই উদাহরণে, আমরা HTML ফাইলের ভিতরে আমাদের jQuery অন্তর্ভুক্ত করব। এটি করার জন্য, আমাদের একটি

  1. ফায়ারবাগ ব্যবহার করে জাভাস্ক্রিপ্ট ডিবাগ করা

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি বুলিয়ান টগল করবেন?

  3. জাভাস্ক্রিপ্ট আমদানিতে '{ }' ব্যবহার করছেন?

  4. কিভাবে jQuery ব্যবহার করে একটি ধারক ডিভিতে একটি চিত্র টেনে/প্যান করবেন?