কম্পিউটার

করেসপন্ডেন্স ভিত্তিক ডেটা স্ট্রাকচার


মোট এবং পাতার চিঠিপত্র হল আরও পরিশীলিত চিঠিপত্রের কৌশল। এই উভয় কৌশলেই, অর্ধেক উপাদান ন্যূনতম PQ এবং বাকি অর্ধেক সর্বাধিক PQ-তে অবস্থিত। যখন উপাদানের সংখ্যা বিজোড় হয়, তখন একটি উপাদান একটি বাফারে সংরক্ষণ করা হয়। এই বাফার করা উপাদান PQ-এর সদস্য নয়। মোট চিঠিপত্রের কৌশলে, ন্যূনতম PQ-এর প্রতিটি উপাদান x সর্বাধিক PQ-এর একটি স্বতন্ত্র উপাদান y-এর সাথে যুক্ত হয়। (x, y) উপাদানগুলির একটি অনুরূপ জোড়া যেমন অগ্রাধিকার(x) <=অগ্রাধিকার(y)।

চিত্র E 11টি উপাদান 3, 4, 5, 5, 6, 6, 7, 8, 9, 10, 11-এর জন্য মোট চিঠিপত্রের স্তূপ প্রদর্শন করে৷ উপাদান 10টি বাফারে রয়েছে৷ অনুরূপ জোড়া লাল তীর দ্বারা প্রদর্শিত হয়।

করেসপন্ডেন্স ভিত্তিক ডেটা স্ট্রাকচার

চিত্র E:মোট চিঠিপত্রের স্তূপ

পাতার চিঠিপত্রের কৌশলে, ন্যূনতম এবং সর্বোচ্চ PQ-এর প্রতিটি পাতার উপাদান একটি সংশ্লিষ্ট জোড়ার অংশ হতে হবে। অ-পাতার উপাদানগুলির কোনও অনুরূপ জোড়ায় থাকার প্রয়োজন নেই। চিত্র F একটি পাতার চিঠিপত্রের স্তূপ প্রদর্শন করে।

করেসপন্ডেন্স ভিত্তিক ডেটা স্ট্রাকচার

চিত্র F:একটি পাতার চিঠিপত্রের স্তূপ

মোট এবং পাতার চিঠিপত্রের কাঠামো দ্বৈত কাঠামোর তুলনায় কম স্থান প্রয়োজন। যাইহোক, মোট এবং পাতার চিঠিপত্রের কাঠামোর জন্য DEPQ অ্যালগরিদমগুলি দ্বৈত কাঠামোর তুলনায় আরও জটিল। তিনটি চিঠিপত্রের কৌশলগুলির মধ্যে, পাতার চিঠিপত্র হল দ্রুততম DEPQ চিঠিপত্রের কাঠামো৷


  1. ডেটা স্ট্রাকচারে সংলগ্নতা তালিকা

  2. ডেটা স্ট্রাকচারে ন্যূনতম স্প্যানিং ট্রি

  3. ডেটা স্ট্রাকচারে ডিএফএস এবং বিএফএস-এর অ্যাপ্লিকেশন

  4. ডাটা স্ট্রাকচারে বাইনারি ট্রি রিপ্রেজেন্টেশন