কম্পিউটার

মেলডেবল ডিইপিকিউ


  • একটি মেলডেবল ডিইপিকিউ (এমডিইপিকিউ) একটি ডিইপিকিউ (ডাবল এন্ডেড অগ্রাধিকার সারি) হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা উপরে তালিকাভুক্ত ডিইপিকিউ ক্রিয়াকলাপগুলি ছাড়াও, অপারেশন মেল্ড(p, q) ... অন্তর্ভুক্ত করে। একটি একক DEPQ। ডবল-এন্ডেড অগ্রাধিকার সারি p এবং q মেলড করার ফলাফল হল একটি একক ডবল-এন্ডেড অগ্রাধিকার সারি যাতে p এবং q এর সমস্ত উপাদান রয়েছে। মেল্ড অপারেশনটি ধ্বংসাত্মক যে মেল্ড অনুসরণ করে, p এবং q স্বাধীন DEPQ হিসাবে থাকে না।
  • রৈখিক সময়ের চেয়ে কম সময়ে দুটি DEPQ-কে মেলানোর জন্য, DEPQ গুলিকে সুস্পষ্ট পয়েন্টার প্রয়োগ করে প্রতিনিধিত্ব করা প্রয়োজন (একটি স্তূপের অ্যারে উপস্থাপনার মতো অন্তর্নিহিতের পরিবর্তে) অন্যথায় একটি রৈখিক সংখ্যক উপাদান যা থেকে সরানো প্রয়োজন। তাদের চূড়ান্ত অবস্থানে তাদের প্রাথমিক।
  • এটি দেখানো যেতে পারে যে যখন সর্বনিম্ন-সর্বোচ্চ জোড়া হিপকে এমনভাবে উপস্থাপন করা হয়, তখন একটি উপাদান (n এর আকার) DEPQ অন্য একটি উপাদান (k এর আকার) (যেখানে k<=n) O তে মিশে যেতে পারে (log(n/k)*log k) সময়।
  • এটি দেখানো যেতে পারে যে যথাক্রমে Ω(a + b) আকারের দুটি সর্বনিম্ন-সর্বোচ্চ হিপ মেলড করার জটিলতা।
  • একটি MDEPQ বাস্তবায়ন যা একজনকে সর্বনিম্ন এবং সর্বোচ্চ উপাদান গণনা করতে, একটি উপাদান সন্নিবেশ করাতে এবং O(1) সময়ে দুটি অগ্রাধিকার সারি মেলানোর অনুমতি দেয়। সর্বনিম্ন বা সর্বোচ্চ উপাদান মুছে ফেলার জন্য প্রয়োজনীয় সময় হল O(log n).
  • এটি দেখানো যেতে পারে যে বামপন্থী গাছগুলি MDEPQ-এর জন্য একটি সহজ উপস্থাপনা পেতে অভিযোজিত হতে পারে যেখানে মেল্ড লগারিদমিক সময় নেয় এবং অবশিষ্ট ক্রিয়াকলাপগুলির একই অ্যাসিম্পটোটিক জটিলতা থাকে যখন উপরে উল্লিখিত DEPQ উপস্থাপনাগুলি প্রয়োগ করা হয়৷
  • এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে যদি আমরা বেস MPQ কাঠামো হিসাবে FMPQ (ফাস্ট মেল্ডেবল অগ্রাধিকার সারি) কাঠামো বাস্তবায়ন করি, তাহলে আমরা একটি মোট চিঠিপত্র MDEPQ কাঠামো পাই যেখানে রিমুভম্যাক্স এবং রিমুমিন লগারিদমিক সময় ব্যবহার করে এবং অবশিষ্ট অপারেশনগুলি ধ্রুবক খরচ করে সময় এই অভিযোজনটি দ্বৈত অগ্রাধিকার সারি অভিযোজনের তুলনায় চমৎকার কারণ স্থানের প্রয়োজনীয়তা প্রায় অর্ধেক। অতিরিক্তভাবে, মোট চিঠিপত্র অভিযোজন দ্বৈত অগ্রাধিকার সারি অভিযোজনের চেয়ে দ্রুত।

  1. C/C++ এ অগ্রাধিকার সারির ভূমিকা

  2. সি-তে লিঙ্ক করা তালিকা ব্যবহার করে অগ্রাধিকার সারি

  3. দ্বৈত অগ্রাধিকার সারি

  4. DEPQ এর জন্য জেনেরিক পদ্ধতি