কম্পিউটার

কিভাবে একটি JSP পৃষ্ঠা কাজ করে। কেউ কি সহজ ভাষায় JSP আর্কিটেকচার ব্যাখ্যা করতে পারেন


ওয়েব সার্ভারের একটি JSP ইঞ্জিন প্রয়োজন, যেমন, JSP পৃষ্ঠাগুলি প্রক্রিয়া করার জন্য একটি ধারক। JSP কন্টেইনার JSP পৃষ্ঠাগুলির জন্য অনুরোধগুলিকে বাধা দেওয়ার জন্য দায়ী৷ এই টিউটোরিয়ালটি Apache ব্যবহার করে যাতে JSP পেজ ডেভেলপমেন্ট সমর্থন করার জন্য অন্তর্নির্মিত JSP কন্টেইনার রয়েছে।

একটি JSP ধারক ওয়েব সার্ভারের সাথে কাজ করে রানটাইম পরিবেশ এবং JSP-এর প্রয়োজনীয় অন্যান্য পরিষেবা প্রদান করতে। এটি JSP-এর অংশ বিশেষ উপাদানগুলিকে কীভাবে বুঝতে হয় তা জানে৷

নিম্নলিখিত চিত্রটি একটি ওয়েব অ্যাপ্লিকেশনে JSP কন্টেইনার এবং JSP ফাইলগুলির অবস্থান দেখায়৷

কিভাবে একটি JSP পৃষ্ঠা কাজ করে। কেউ কি সহজ ভাষায় JSP আর্কিটেকচার ব্যাখ্যা করতে পারেন

JSP প্রসেসিং

নিম্নলিখিত ধাপগুলি ব্যাখ্যা করে কিভাবে ওয়েব সার্ভার JSP −

ব্যবহার করে ওয়েবপেজ তৈরি করে
  • একটি সাধারণ পৃষ্ঠার মতো, আপনার ব্রাউজার ওয়েব সার্ভারে একটি HTTP অনুরোধ পাঠায়৷

  • ওয়েব সার্ভার স্বীকার করে যে HTTP অনুরোধটি একটি JSP পৃষ্ঠার জন্য এবং এটি একটি JSP ইঞ্জিনে ফরোয়ার্ড করে। এটি URL বা JSP পৃষ্ঠা ব্যবহার করে করা হয় যা .jsp দিয়ে শেষ হয় .html এর পরিবর্তে .

  • JSP ইঞ্জিন ডিস্ক থেকে JSP পৃষ্ঠা লোড করে এবং এটিকে একটি সার্লেট সামগ্রীতে রূপান্তর করে। এই রূপান্তরটি খুবই সহজ যাতে সমস্ত টেমপ্লেট টেক্সট println( ) স্টেটমেন্টে রূপান্তরিত হয় এবং সমস্ত JSP উপাদান জাভা কোডে রূপান্তরিত হয়। এই কোডটি পৃষ্ঠার সংশ্লিষ্ট গতিশীল আচরণ প্রয়োগ করে।

  • JSP ইঞ্জিন সার্লেটকে একটি এক্সিকিউটেবল ক্লাসে কম্পাইল করে এবং একটি সার্লেট ইঞ্জিনে আসল অনুরোধ ফরোয়ার্ড করে।

  • সার্ভলেট ইঞ্জিন নামক ওয়েব সার্ভারের একটি অংশ সার্ভলেট ক্লাস লোড করে এবং এটি কার্যকর করে। কার্যকর করার সময়, সার্লেট এইচটিএমএল ফরম্যাটে একটি আউটপুট তৈরি করে। আউটপুট একটি HTTP প্রতিক্রিয়ার মধ্যে সার্লেট ইঞ্জিন দ্বারা ওয়েব সার্ভারে প্রেরণ করা হয়৷

  • ওয়েব সার্ভার স্ট্যাটিক HTML বিষয়বস্তুর পরিপ্রেক্ষিতে আপনার ব্রাউজারে HTTP প্রতিক্রিয়া ফরওয়ার্ড করে।

  • অবশেষে, ওয়েব ব্রাউজারটি এইচটিটিপি প্রতিক্রিয়ার ভিতরে গতিশীলভাবে জেনারেট করা এইচটিএমএল পৃষ্ঠাটিকে ঠিক এমনভাবে পরিচালনা করে যেন এটি একটি স্ট্যাটিক পৃষ্ঠা।

উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি নিম্নলিখিত চিত্রে দেখা যেতে পারে -

কিভাবে একটি JSP পৃষ্ঠা কাজ করে। কেউ কি সহজ ভাষায় JSP আর্কিটেকচার ব্যাখ্যা করতে পারেন

সাধারণত, JSP ইঞ্জিন একটি JSP ফাইলের জন্য একটি সার্লেট ইতিমধ্যেই বিদ্যমান কিনা এবং JSP-তে পরিবর্তনের তারিখ সার্লেটের চেয়ে পুরানো কিনা তা পরীক্ষা করে। যদি JSP তার জেনারেট করা সার্লেটের চেয়ে পুরানো হয়, JSP কন্টেইনার ধরে নেয় যে JSP পরিবর্তিত হয়নি এবং জেনারেট করা সার্লেট এখনও JSP-এর বিষয়বস্তুর সাথে মেলে। এটি অন্যান্য স্ক্রিপ্টিং ভাষার (যেমন পিএইচপি) তুলনায় প্রক্রিয়াটিকে আরও দক্ষ করে তোলে এবং তাই দ্রুততর।

সুতরাং একটি উপায়ে, একটি JSP পৃষ্ঠা সত্যিই জাভা প্রোগ্রামিং উইজ না হয়ে একটি সার্লেট লেখার আরেকটি উপায়। অনুবাদ পর্ব ব্যতীত, একটি JSP পৃষ্ঠা নিয়মিত সার্লেটের মতোই পরিচালনা করা হয়।


  1. আপনি কিভাবে JSP কুকি সেট করবেন?

  2. কিভাবে একটি JSP পৃষ্ঠা ব্যবহার করে সংযুক্তি সহ একটি ইমেল পাঠাবেন?

  3. আপনি কিভাবে JSP এ হিট কাউন্টার বাস্তবায়ন করবেন?

  4. কিভাবে একটি JSP এ ডেটা উৎস সেট করবেন?