কম্পিউটার

কেউ কি JSP প্রসঙ্গে সহজ শর্তে HTTP শিরোনাম ব্যাখ্যা করতে পারে?


যখন একটি ওয়েব সার্ভার একটি HTTP অনুরোধে সাড়া দেয়, তখন প্রতিক্রিয়া সাধারণত একটি স্ট্যাটাস লাইন, কিছু প্রতিক্রিয়া শিরোনাম, একটি ফাঁকা লাইন এবং নথি নিয়ে গঠিত। একটি সাধারণ প্রতিক্রিয়া এইরকম দেখায় -

HTTP/1.1 200 OK
Content-Type: text/html
Header2: ...
...
HeaderN: ...
(Blank Line)
<!doctype ...>

<html>
   <head>...</head>
   <body>
      ...
   </body>
</html>

স্ট্যাটাস লাইনটি HTTP সংস্করণ নিয়ে গঠিত (উদাহরণে HTTP/1.1) , একটি স্থিতি কোড (উদাহরণে 200) , এবং স্ট্যাটাস কোডের সাথে সম্পর্কিত একটি খুব ছোট বার্তা (উদাহরণে ঠিক আছে) .

নিম্নলিখিত সবচেয়ে দরকারী HTTP 1.1 প্রতিক্রিয়া শিরোনামগুলির একটি সারসংক্ষেপ যা ওয়েব সার্ভার থেকে ব্রাউজারে ফিরে যায়৷ এই শিরোনামগুলি প্রায়শই ওয়েব প্রোগ্রামিং-

-এ ব্যবহৃত হয়
Sr. No. হেডার এবং বর্ণনা
1 অনুমতি দিন
এই শিরোনামটি অনুরোধের পদ্ধতিগুলি নির্দিষ্ট করে (GET, POST , ইত্যাদি) যা সার্ভার সমর্থন করে।
2 ক্যাশে-কন্ট্রোল
এই শিরোনামটি কোন পরিস্থিতিতে প্রতিক্রিয়া নথিটি নিরাপদে ক্যাশে করা যেতে পারে তা নির্দিষ্ট করে। এতে সর্বজনীন, ব্যক্তিগত মান থাকতে পারে অথবা নো-ক্যাশে ইত্যাদি। পাবলিক মানে ডকুমেন্ট ক্যাশেযোগ্য, প্রাইভেট মানে ডকুমেন্ট একক ব্যবহারকারীর জন্য এবং শুধুমাত্র প্রাইভেট (ননশেয়ারড) ক্যাশে সংরক্ষণ করা যেতে পারে এবং নো-ক্যাশ মানে ডকুমেন্ট কখনই ক্যাশে করা উচিত নয়।
3 সংযোগ
এই শিরোনামটি ব্রাউজারকে নির্দেশ দেয় যে অবিরাম HTTP সংযোগ ব্যবহার করতে হবে কি না। ক্লোজ এর একটি মান ব্রাউজারকে অবিরাম HTTP সংযোগ ব্যবহার না করার এবং জীবিত রাখতে নির্দেশ দেয় স্থায়ী সংযোগ ব্যবহার করে মানে.
4 কন্টেন্ট-ডিসপোজিশন
এই হেডারটি আপনাকে অনুরোধ করতে দেয় যে ব্রাউজার ব্যবহারকারীকে প্রদত্ত নামের একটি ফাইলে ডিস্কের প্রতিক্রিয়া সংরক্ষণ করতে বলে।
5 সামগ্রী-এনকোডিং
এই শিরোনামটি ট্রান্সমিশনের সময় পৃষ্ঠাটি যেভাবে এনকোড করা হয়েছিল তা নির্দিষ্ট করে।
6 সামগ্রী-ভাষা
এই শিরোনামটি সেই ভাষাকে নির্দেশ করে যেখানে নথিটি লেখা হয়েছে। উদাহরণস্বরূপ, en, en-us, ru, ইত্যাদি
7 সামগ্রী-দৈর্ঘ্য
এই শিরোনামটি প্রতিক্রিয়াতে বাইটের সংখ্যা নির্দেশ করে। এই তথ্যটি শুধুমাত্র তখনই প্রয়োজন যখন ব্রাউজারটি একটি স্থায়ী (জীবিত রাখা) HTTP সংযোগ ব্যবহার করে।
8 কন্টেন্ট-টাইপ
এই হেডার MIME দেয় (মাল্টিপারপাস ইন্টারনেট মেল এক্সটেনশন ) প্রতিক্রিয়া নথির ধরন।
9 মেয়াদ শেষ হয়
এই শিরোনামটি নির্দিষ্ট করে যে সময়ে বিষয়বস্তুটিকে পুরানো বলে মনে করা উচিত এবং এইভাবে আর ক্যাশে করা হবে না৷
10 শেষ-সংশোধিত
এই শিরোনামটি নির্দেশ করে কখন নথিটি শেষবার পরিবর্তন করা হয়েছিল। তারপরে ক্লায়েন্ট নথিটি ক্যাশে করতে পারে এবং একটি যদি-সংশোধিত-যখন থেকে তারিখ সরবরাহ করতে পারে পরবর্তী অনুরোধে শিরোনাম অনুরোধ করুন।
11 অবস্থান
এই শিরোনামটি 300 এর মধ্যে একটি স্ট্যাটাস কোড আছে এমন সমস্ত প্রতিক্রিয়ার সাথে অন্তর্ভুক্ত করা উচিত। এটি নথির ঠিকানার ব্রাউজারকে অবহিত করে। ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে এই অবস্থানে পুনরায় সংযোগ করে এবং নতুন নথি পুনরুদ্ধার করে।
12 রিফ্রেশ করুন
এই শিরোনামটি নির্দিষ্ট করে যে ব্রাউজার কত তাড়াতাড়ি একটি আপডেট পৃষ্ঠার জন্য জিজ্ঞাসা করবে৷ আপনি কয়েক সেকেন্ডের মধ্যে সময় নির্দিষ্ট করতে পারেন যার পরে একটি পৃষ্ঠা রিফ্রেশ করা হবে।
13 আবার চেষ্টা করুন
এই শিরোনামটি একটি 503 (পরিষেবা অনুপলব্ধ) এর সাথে ব্যবহার করা যেতে পারে ক্লায়েন্টকে বলার প্রতিক্রিয়া কত তাড়াতাড়ি এটি তার অনুরোধের পুনরাবৃত্তি করতে পারে।
14 সেট-কুকি
এই হেডার পৃষ্ঠার সাথে যুক্ত একটি কুকি নির্দিষ্ট করে।

  1. একটি JSP জীবনচক্র ব্যাখ্যা করুন

  2. কিভাবে একটি JSP পৃষ্ঠা কাজ করে। কেউ কি সহজ ভাষায় JSP আর্কিটেকচার ব্যাখ্যা করতে পারেন

  3. কিভাবে আমরা জাভাতে একটি JTable এর টেবিল হেডার দেখাতে/লুকাতে পারি?

  4. পাইথন সিজিআই স্ক্রিপ্টে সমস্ত HTTP শিরোনাম কীভাবে পড়তে হয়?