কম্পিউটার

তথ্য সুরক্ষায় প্রমাণীকরণ পদ্ধতিগুলি কী কী?


প্রমাণীকরণের বিভিন্ন পদ্ধতি রয়েছে যা নিম্নরূপ -

বায়োমেট্রিক্স − বায়োমেট্রিক্স হল এমন একটি শব্দ যা রেটিনা, আইরিস, আঙুলের ছাপ বা এমনকি মুখমণ্ডল সহ অনন্য স্বতন্ত্র বৈশিষ্ট্য পরিমাপকে সংজ্ঞায়িত করে। বর্তমানে, ধারণাটি সাধারণত বেশিরভাগ লোকেরা কম্পিউটার এবং সংরক্ষিত ডেটা সুরক্ষার জন্য একটি পদ্ধতি সংজ্ঞায়িত করতে ব্যবহার করে যার জন্য ব্যবহারকারীকে সনাক্তকরণের জন্য ব্যবহৃত শরীরের অংশের স্ক্যান সহ্য করতে হয়।

যদিও বেশ কয়েকটি সিস্টেমে ব্যবহারকারীর পাসওয়ার্ড হিসাবে একটি আঙ্গুলের ছাপ বা রেটিনাল স্ক্যানের প্রয়োজন হয়, তবে যে সিস্টেমগুলি সুরক্ষার বিষয়ে গুরুতর তাদের প্রায়ই কম্পিউটার বা ডিভাইস খোলার আগে একটি পাসওয়ার্ড এবং একটি বায়োমেট্রিক স্ক্যানের প্রয়োজন হয়৷

কিছু সাধারণ বায়োমেট্রিক প্রমাণীকরণ পদ্ধতি রয়েছে যার মধ্যে রয়েছে আঙুলের ছাপ শনাক্তকরণ, ভয়েস শনাক্তকরণ, রেটিনাল এবং আইরিস স্ক্যান এবং মুখের স্ক্যানিং এবং সনাক্তকরণ।

টোকেন প্রমাণীকরণ - একটি প্রোটোকল যা ব্যবহারকারীদের নিজেদের পরীক্ষা করতে এবং বিনিময়ে একটি টোকেন পেতে সক্ষম করে৷ টোকেনটি সত্য বলে বিবেচনা করে তারা ওয়েবসাইট বা অ্যাপ অ্যাক্সেস করতে পারে। এই সিস্টেমটি একটি স্ট্যাম্পড টিকিটের মতো কাজ করে এবং এটি ব্যবহারকারীদের জন্য যাচাইকরণ প্রক্রিয়াটিকে সহজ করে তোলে যাদেরকে একই ধরনের অ্যাপ, ওয়েবপেজ বা সংস্থান একাধিকবার অ্যাক্সেস করতে হয়।

মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ - এটি একটি নিরাপত্তা পদ্ধতি যা ব্যবহারকারীদের নেটওয়ার্ক বা অন্যান্য অনলাইন সফ্টওয়্যার অ্যাক্সেস করার আগে তাদের পরিচয় যাচাই করার অনুরোধে সাড়া দিতে হয়। MFA পরিচয় যাচাই করতে তথ্য, ভৌত উপাদানের নিয়ন্ত্রণ, বা ভৌগলিক বা নেটওয়ার্ক এলাকা ব্যবহার করতে পারে।

মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণে, এটি তথ্য এবং অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করার একটি পদ্ধতি যেখানে লগইন করার জন্য ব্যবহারকারীর শনাক্তকরণ পরীক্ষা করার জন্য একটি সিস্টেমকে দুই বা ততোধিক শংসাপত্রের একটি সেট উপস্থাপন করার জন্য একটি ব্যবহারকারীর প্রয়োজন হয়৷

এমএফএ যে সুরক্ষা যোগ করে তা আমাদের পাসওয়ার্ড রিসেট করার মধ্যে আরও দীর্ঘ সময়ের জন্য পাসওয়ার্ড ব্যবহার করতে সক্ষম করে এবং যখন পরিষেবা প্রদানকারীর সাথে আলোচনা করা হয় এবং ইমেল এবং পাসওয়ার্ড খোলা ওয়েবে একটি খোলা ডাটাবেসে শেষ হয়, তখন এটি থাকবে একক অ্যাকাউন্ট আলোচনার আগে পাসওয়ার্ড পরিবর্তন করার সময়।

আউট-অফ-ব্যান্ড প্রমাণীকরণ (OOB) − একটি নির্দিষ্ট ধরনের MFA, OOB সম্পূর্ণ স্বাধীন চ্যানেল ব্যবহার করে, যেমন মোবাইল ডিভাইস, একটি কম্পিউটারে প্রবর্তিত লেনদেনগুলিকে প্রমাণীকরণ করতে৷

যেকোন লেনদেনের জন্য এক এলাকা থেকে অন্য এলাকায় আমানতের প্রয়োজন, যেমন একটি বিশাল অর্থ স্থানান্তর, একটি অ্যাপে একটি ফোন কল, টেক্সট বা বিজ্ঞপ্তি তৈরি করতে পারে যে লেনদেনের জন্য আরও প্রমাণীকরণ প্রয়োজন। দুটি গুরুত্বপূর্ণ চ্যানেলের সাথে, হ্যাকারের পক্ষে অর্থ চুরি করা জটিল।

শংসাপত্র-ভিত্তিক প্রমাণীকরণ - এই ধরনের প্রমাণীকরণের জন্য একটি রিসোর্স অ্যাক্সেস করার আগে ব্যবহারকারীকে চিনতে একটি ডিজিটাল শংসাপত্র প্রয়োজন। এটি ব্যবহারকারী, ডিভাইস, মেশিন ইত্যাদির মতো সমস্ত প্রান্তের জন্য এই সমাধানটি ব্যবহার করতে পারে।

এটি প্রমাণীকরণের এই ফর্মটিকে অনন্য করে তোলে। বেশিরভাগ শংসাপত্র-ভিত্তিক প্রমাণীকরণ সমাধানগুলি ক্লাউড-ভিত্তিক প্রশাসনিক প্ল্যাটফর্মগুলির সাথে উপস্থিত হয় যা প্রশাসকদের তাদের কর্মীদের জন্য নতুন প্রমাণীকরণ পরিচালনা, নিরীক্ষণ এবং ইস্যু করা সহজতর করে তোলে৷


  1. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রকারগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রয়োজন কী?

  3. ইনফরমেশন সিকিউরিটিতে ইমেজ স্টেগানোগ্রাফির পদ্ধতিগুলো কী কী?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?