কম্পিউটার

তথ্য সুরক্ষায় গ্লোবাল ইনফরমেশন সিস্টেম কী?


একটি গ্লোবাল ইনফরমেশন সিস্টেম হল এমন একটি সিস্টেম যা সমস্ত ধরণের ডেটা তৈরি করে, পরিচালনা করে, বিশ্লেষণ করে এবং ম্যাপ করে। জিআইএস একটি মানচিত্রের সাথে ডেটা সংযোগ করে, সমস্ত ধরণের বর্ণনামূলক ডেটার সাথে অবস্থানের তথ্য একত্রিত করে। এটি ম্যাপিং এবং বিশ্লেষণের জন্য একটি ভিত্তিকে সমর্থন করে যা বিজ্ঞান এবং প্রায় প্রতিটি শিল্পে ব্যবহৃত হয়।

GIS ব্যবহারকারীদের প্যাটার্ন, অ্যাসোসিয়েশন এবং ভৌগলিক প্রসঙ্গ বুঝতে দেয়। সুবিধাগুলির মধ্যে উন্নত যোগাযোগ এবং দক্ষতা এবং আরও ভাল ব্যবস্থাপনা এবং সিদ্ধান্ত নেওয়া জড়িত৷

একটি সংস্থার তথ্য ব্যবস্থাকে এমন একটি সিস্টেম হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা সংস্থার মধ্যে তথ্য সরবরাহ করে কখন এবং কোথায় এটি কিছু পরিচালক পর্যায়ে প্রয়োজন। একটি তথ্য ব্যবস্থা হল ব্যক্তি, প্রক্রিয়া এবং সংস্থানগুলির একটি গোষ্ঠী যা একটি সংস্থার তথ্য প্রক্রিয়াকরণের প্রয়োজনীয়তা পূরণ করতে পারস্পরিক যোগাযোগ করে৷

প্রক্রিয়াকরণের সময়, তথ্য সংগ্রহ, সংরক্ষণ, পরিবর্তন এবং একটি সংস্থায় বিতরণ করা হয়। এই ধরনের একটি সিস্টেমকে প্রাপ্ত তথ্য তৈরি করতে হবে এবং কম্পিউটার সিস্টেম বা একাধিক উপায় ব্যবহার করে সংরক্ষণ, পুনরুদ্ধার, রূপান্তর, প্রক্রিয়া এবং ইন্টারঅ্যাক্ট করতে হবে। এটি গুরুত্বপূর্ণ নয় যে একটি তথ্য সিস্টেম কম্পিউটারের অনুপস্থিতিতে কাজ করতে পারে না। একটি তথ্য ব্যবস্থা হল ব্যবসায়িক পদ্ধতির একটি যৌক্তিকভাবে আন্তঃসম্পর্কিত গ্রুপ যা সাংগঠনিক লক্ষ্যগুলি অর্জন করে।

তথ্য ব্যবস্থার বিকাশের ঐতিহ্যগত পদ্ধতিগুলি অন্তর্নিহিতভাবে অনুমানের উপর ভিত্তি করে যেখানে তথ্য সিস্টেমগুলি বন্ধ থাকে, স্বতন্ত্র সিস্টেমগুলি বন্ধ সাংগঠনিক সীমার মধ্যে ব্যবহৃত হয়। টেলিযোগাযোগ ব্যবস্থা বিশ্বব্যাপী। সবচেয়ে প্রয়োজনীয় ডিজাইনের কাজ বা সিদ্ধান্ত অন্তত মানককরণ সংস্থা (CCITT এবং ITU) দ্বারা যত্ন নেওয়া হয়।

অবকাঠামো উন্নয়নের সময়, টেলিযোগাযোগ প্রযুক্তির বিকাশের ক্ষেত্রে যেমন উন্মুক্ত এবং বিশ্বব্যাপী অবকাঠামোর উপর ফোকাস করে বন্ধ, একক সিস্টেমের লক্ষ্য পুনরুদ্ধার করতে হবে। যাইহোক, টেলিকমিউনিকেশন পদ্ধতির কিছু অংশ রয়েছে যা বেশি সমস্যাযুক্ত।

ঐতিহ্যগত টেলিযোগাযোগ সমাধানের বৈশিষ্ট্য হল তাদের নিরাপত্তা। এটি তাদের কার্যকারিতা এবং ক্লায়েন্ট ইন্টারফেসের জন্য নির্দিষ্টভাবে সত্য। এটি মৌলিক কার্যকারিতা শত বছরেরও বেশি সময় ধরে টেকসই হয়েছে। একটি টেলিফোন পরিষেবার একটি ফাংশন থাকে যেমন ব্যবহারকারী একটি নম্বর ডায়াল করতে পারে, অন্য প্রান্তে থাকা ব্যক্তির সাথে কথা বলতে পারে এবং হয়ে গেলে হ্যান্ড আপ করতে পারে৷

সমস্ত প্রযুক্তি বৈশ্বিক মান হিসাবে ডিজাইন এবং সংজ্ঞায়িত করা হয়। মসৃণ পরিষেবা এবং অবকাঠামো ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য এই ধরনের মানগুলিকে একেবারে প্রয়োজনীয় হিসাবে দেখা হয়েছে। যাইহোক, এই ধরনের মানগুলির বিকাশ প্রতিটি মানদণ্ডের জন্য সাধারণত প্রায় দশ বছর সময় তৈরি করে৷

যদিও টেলিফোন কার্যকারিতা এবং ক্লায়েন্ট ইন্টারফেস সম্পূর্ণরূপে স্থিতিশীল এবং সহজ, তথ্য সিস্টেমগুলি অত্যন্ত সমৃদ্ধ এবং অত্যন্ত গতিশীল কার্যকারিতা দ্বারা বৈশিষ্ট্যযুক্ত। তথ্য সিস্টেমগুলি তাদের প্রদান করা কাজের পদ্ধতির সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ। এই প্রক্রিয়াগুলি এমন সিস্টেমে নথিভুক্ত করা হয় যা সেগুলিকে অনন্য এবং স্থানীয় তৈরি করে সর্বজনীন নয়। তথ্য সিস্টেমের পরিবেশ অত্যন্ত গতিশীল।

টেলিকমিউনিকেশন প্রযুক্তির ক্ষেত্রে কার্যকারিতা এবং ক্লায়েন্ট ইন্টারফেসের স্থায়িত্ব ব্যবহারকারীদের ডিজাইন প্রক্রিয়ায় অপ্রাসঙ্গিক করে তুলেছে। ক্লায়েন্ট ইন্টারফেস দেওয়া হয়েছে, এবং কেউ শুধুমাত্র প্রযুক্তিগত সমস্যাগুলিতে মনোনিবেশ করতে পারে।


  1. তথ্য নিরাপত্তা একটি একক ফ্যাক্টর প্রমাণীকরণ কি?

  2. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  3. তথ্য নিরাপত্তা সন্দেহজনক ইমেল সনাক্তকরণ কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?