কম্পিউটার

তথ্য সুরক্ষায় স্মার্ট কার্ডের অ্যাপ্লিকেশনগুলি কী কী?


স্মার্ট কার্ডের বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে যা নিম্নরূপ -

  • একটি স্মার্ট কার্ড হল একটি ডিভাইস যা সাধারণত একটি ক্রেডিট কার্ডের আকার এবং আকৃতি এবং এতে এক বা একাধিক সমন্বিত চিপ রয়েছে যা অ্যামিক্রোপ্রসেসর, মেমরি এবং ইনপুট/আউটপুট সহ একটি কম্পিউটারের ফাংশন প্রয়োগ করে। স্মার্ট কার্ডগুলিকে স্বীকৃতি এবং প্রমাণীকরণের জন্য ব্যবহার করা হলে মেমরি কার্ডের তুলনায় বর্ধিত কার্যকারিতা এবং সুরক্ষার একটি বর্ধিত স্তর অফার করতে ব্যবহার করা যেতে পারে৷

  • স্মার্ট কার্ড হল প্লাস্টিকের কার্ড যেগুলিতে ইন্টিগ্রেটেড সার্কিট বা স্টোরেজ রিসেপ্টেল এম্বেড করা থাকে। ইন্টিগ্রেটেড সার্কিট সহ স্মার্ট কার্ড যা লেনদেন সম্পাদন করতে পারে এবং "সক্রিয়" স্মার্ট কার্ড হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

  • একটি স্মার্ট কার্ড তার মাইক্রোপ্রসেসরের মাধ্যমে ডেটা প্রক্রিয়া করতে এবং সংরক্ষণ করতে পারে; এইভাবে, স্মার্ট কার্ড নিজেই (পাঠক/লেখকের ডিভাইসের বিপরীতে), কার্ডে সংরক্ষিত ডেটাতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারে।

    এটি ব্যবহারকারীর প্রমাণীকরণ সহ অ্যাপ্লিকেশনগুলির জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে যেখানে তথ্যের নিরাপত্তা বজায় রাখা উচিত। স্মার্ট কার্ড কার্ডের মধ্যে পাসওয়ার্ড বা পিন তুলনা চালাতে পারে।

  • স্মার্ট কার্ডটি আরও ভাল, একটি পিন দিয়ে প্রচলিত পাসওয়ার্ড সুরক্ষা পুনরুদ্ধার করতে পারে, যা কম্পিউটার সিস্টেমের বিপরীতে কার্ড দ্বারা চেক করা হয়, যার ব্যবহারকারীর স্বীকৃতি এবং প্রমাণীকরণের জন্য অত্যাধুনিক উপায় থাকতে পারে না৷

  • একটি প্রমাণীকরণ পদ্ধতি হিসাবে, স্মার্ট কার্ডটি গ্রাহকের কাছে রয়েছে। বর্তমান অগ্রগতির সাথে, আরও নিরাপত্তার জন্য একটি পাসওয়ার্ড বা পিন যোগ করা যেতে পারে এবং আরও বেশি নিরাপত্তার জন্য আঙুলের ছাপ বা ছবি যোগ করা যেতে পারে। মেমরি কার্ডের বিপরীতে, একটি স্মার্ট কার্ডের গুরুত্বপূর্ণ এবং উপকারী বৈশিষ্ট্য হল এটি তৈরি করা যেতে পারে নিজের মেমরির নিরাপত্তা প্রদানের জন্য, এইভাবে কার্ডগুলি হারিয়ে বা চুরি হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

  • স্মার্ট ডিভাইসের ব্যবহার কার্ডের অতিরিক্ত খরচ এবং বিশেষ রিডার ডিভাইসগুলিকে সংজ্ঞায়িত করে। কোন সিস্টেমে স্মার্ট কার্ডের প্রয়োজনীয়তা নিশ্চিত করা হয় সে সম্পর্কে সতর্কতার সাথে সিদ্ধান্ত নেওয়া উচিত। স্মার্ট কার্ড তৈরির মূল্য মেমরি কার্ডের তুলনায় বড় কিন্তু বৈষম্য কমবে কম হবে কারণ ক্রমান্বয়ে নির্মাতারা এই প্রযুক্তিতে স্যুইচ করবেন।

    অন্যদিকে, এটি মনে রাখা উচিত যে স্মার্ট কার্ড, মেমরি অনলিকার্ডের বিপরীতে, তুলনামূলকভাবে 'বোবা', কম দামের রিডার ডিভাইসগুলির সাথে কার্যকরভাবে সংযোগ করতে পারে৷

  • কার্ডটি একাধিক লগইন প্রচেষ্টা সীমিত করতে এবং জীবনী সংক্রান্ত প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে, বা শুধুমাত্র স্মার্টকার্ডের মালিক এটি ব্যবহার করতে পারে তা প্রদান করার জন্য একটি বায়োমেট্রিক চেক তৈরি করা যেতে পারে। তদুপরি, অ-পুনরাবৃত্ত চ্যালেঞ্জগুলি এমন পদ্ধতিকে ব্যর্থ করতে ব্যবহার করা যেতে পারে যেখানে আক্রমণকারী একটি পাসওয়ার্ড বা পিন ব্যবহার করে লগইন করার চেষ্টা করে যা সে পূর্ববর্তী লগইন থেকে দেখেছিল। এছাড়াও, স্মার্ট কার্ড তৈরির অসুবিধা কার্ডের বিষয়বস্তু জালিয়াতি করে কার্যত অসম্ভব।


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?