কম্পিউটার

সার্চ স্পেস ছাঁটাই করতে আমরা কীভাবে নিয়ম সীমাবদ্ধতা ব্যবহার করতে পারি?


নিয়মের সীমাবদ্ধতাগুলিকে নিম্নলিখিত পাঁচটি উপাদানে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যা নিম্নরূপ -

অ্যান্টিমোনোটোনিক - সীমাবদ্ধতার প্রথম উপাদান হল অ্যান্টিমোনোটোনিক। নিয়ম সীমাবদ্ধতা বিবেচনা করুন "সমষ্টি (I. মূল্য) ≤ 100"। বিবেচনা করুন যে এটি Apriori ফ্রেমওয়ার্ক ব্যবহার করছে, যা প্রতি পুনরাবৃত্তি k আকারের আইটেমসেট বিশ্লেষণ করে। যদি একটি আইটেমসেটে আইটেমগুলির খরচ যোগফল 100-এর কম না হয়, তবে এই আইটেমসেটটিকে অনুসন্ধানের স্থান থেকে ছোট করা যেতে পারে, কারণ সেটটিতে আরও আইটেম সন্নিবেশ করালে এটি আরও ব্যয়বহুল হবে এবং তাই সীমাবদ্ধতা পূরণ করবে না৷

ডেটা মাইনিং পরিষেবার সম্পূর্ণতা নিশ্চিত করার সাথে সাথে সম্পূর্ণ মাইনিং পর্বের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করার জন্য অ্যাপ্রিওরি-স্টাইল অ্যালগরিদমের প্রতিটি পুনরাবৃত্তিতে অ্যান্টিমোনোটোনিক সীমাবদ্ধতা দ্বারা ছাঁটাই ব্যবহার করা যেতে পারে।

Apriori সম্পত্তি, যা সংজ্ঞায়িত করে যে একটি ঘন ঘন আইটেমসেটের সমস্ত অ-খালি উপসেটগুলি ঘন ঘন হওয়া উচিত, অ্যান্টিমোনোটোনিক। যদি একটি প্রদত্ত আইটেমসেট ন্যূনতম সমর্থন ব্যবহার না করে, তবে এর সুপারসেটগুলির কোনটিও পারবে না৷ এপ্রিওরি অ্যালগরিদমের প্রতিটি পুনরাবৃত্তিতে এই সম্পত্তিটি পরীক্ষা করা একাধিক প্রার্থী আইটেমসেট কমাতে ব্যবহার করা যেতে পারে, এইভাবে অ্যাসোসিয়েশন নিয়মগুলির জন্য অনুসন্ধানের স্থান হ্রাস করে৷

একঘেয়ে - সীমাবদ্ধতার দ্বিতীয় উপাদানটি একঘেয়ে। যদি নিয়মের সীমাবদ্ধতা "সমষ্টি (I. মূল্য) ≥ 100" হয়, তাহলে সীমাবদ্ধতা-ভিত্তিক প্রক্রিয়াকরণ পদ্ধতি ভিন্ন হতে পারে।

যদি একটি আইটেমসেট আমি সীমাবদ্ধতাকে সন্তুষ্ট করে, যেমন, সেটের দামের যোগফল 100-এর কম নয়, I-এ আরও আইটেম যোগ করলে খরচ বৃদ্ধি পাবে এবং ক্রমাগত সীমাবদ্ধতা পূরণ করবে।

এইভাবে, আইটেমসেটে এই সীমাবদ্ধতার আরও পরীক্ষা আমি অপ্রয়োজনীয় হয়ে উঠি। অন্য পদে, যদি একটি আইটেমসেট এই নিয়মের সীমাবদ্ধতা ব্যবহার করে, তাহলে তার সমস্ত সুপারসেটগুলিও তাই করে। যদি একটি নিয়ম সীমাবদ্ধতা এই সম্পত্তি কার্যকর করে, এটি একঘেয়ে।

সংক্ষিপ্ত সীমাবদ্ধতা - তৃতীয় উপাদান হল সংক্ষিপ্ত সীমাবদ্ধতা। সীমাবদ্ধতার এই উপাদানটির জন্য, এটি এমন কিছু সেট গণনা করতে পারে যা সীমাবদ্ধতা ব্যবহার করার গ্যারান্টিযুক্ত। যদি একটি নিয়মের সীমাবদ্ধতা সংক্ষিপ্ত হয়, তবে এটি সরাসরি সঠিকভাবে সেটগুলি তৈরি করতে পারে যা এটিকে সন্তুষ্ট করে, এমনকি সমর্থন গণনা শুরু হওয়ার আগেই। এটি জেনারেট-এন্ড-টেস্ট প্যারাডাইমের উদার ওভারহেডকে বাধা দেয়।

পরিবর্তনযোগ্য সীমাবদ্ধতা - চতুর্থ উপাদান হল রূপান্তরযোগ্য সীমাবদ্ধতা। আইটেমসেটের আইটেমগুলি একটি নির্দিষ্ট ক্রমে সাজানো থাকলে, ঘন ঘন আইটেমসেট মাইনিং প্রক্রিয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা একঘেয়ে বা অ্যান্টিমোনোটোনিক হয়ে উঠতে পারে৷

উদাহরণস্বরূপ, সীমাবদ্ধতা "avg(I.price) ≤ 100" অ্যান্টিমোনোটোনিক বা একঘেয়েও নয়৷ যদি একটি লেনদেনের আইটেমগুলি মূল্য-অধিক্রমের সিরিজের একটি আইটেমসেটে ঢোকানো হয়, তাহলে সীমাবদ্ধতাটি অ্যান্টিমোনোটোনিক হয়ে যায়, কারণ যদি একটি আইটেমসেট আমি সীমাবদ্ধতাকে ব্যাহত করে (অর্থাৎ, গড় খরচ $100-এর চেয়ে বেশি), তাই আরও ব্যয়বহুল আইটেমগুলি আরও যোগ করে আইটেমসেট সীমাবদ্ধতা ব্যবহার করে এটি তৈরি করবে না।


  1. উইন্ডোজ টার্মিনালে অনুসন্ধান ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10-এ নতুন "স্ক্রিনশট সহ অনুসন্ধান" বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

  3. ম্যাকে টাচ আইডি কীভাবে ব্যবহার করবেন

  4. কীভাবে ম্যাকে সিরি ব্যবহার করবেন