কম্পিউটার

মার্কেট বাস্কেট বিশ্লেষণ কি?


বাজারের ঝুড়ি বিশ্লেষণ একটি পৃথক পদ্ধতির প্রতিনিধিত্ব করে না এবং এটি পয়েন্ট-অফ-সেল লেনদেনের ডেটা বোঝার সাথে সম্পর্কিত ব্যবসায়িক সমস্যাগুলির একটি সেট উপস্থাপন করে। বাজারের ঝুড়ি ডেটা হল লেনদেনের ডেটা যা তিনটি মৌলিকভাবে ভিন্ন সত্তাকে প্রতিনিধিত্ব করে যেমন ব্যবহারকারী, অর্ডার (যাকে ক্রয় বা ঝুড়িও বলা হয় বা, একাডেমিক কাগজপত্রে, আইটেম সেট) এবং আইটেম৷

অর্ডার হল মার্কেট বাস্কেট ডেটার জন্য উপাদান ডেটা স্ট্রাকচার। একটি অর্ডার একটি ব্যবহারকারীর দ্বারা একটি একক ক্রয় ইভেন্ট বর্ণনা করে। এটি একটি ওয়েবসাইটে একাধিক পণ্যের অর্ডার দেওয়া ব্যবহারকারী বা মুদির ঝুড়ি কিনছেন বা একটি ক্যাটালগ থেকে একাধিক আইটেম কেনার ব্যবহারকারীর সাথে সম্পর্কযুক্ত হতে পারে।

এতে ক্রয়ের মোট পরিমাণ, মোট পরিমাণ, উচ্চতর শিপিং খরচ, অর্থপ্রদানের ধরন এবং লেনদেন সম্পর্কে দক্ষ যা কিছু ডেটা রয়েছে। ধারাবাহিকভাবে লেনদেন একটি নির্দিষ্ট শনাক্তকারী প্রদান করা হয়. কখনও কখনও নির্দিষ্ট শনাক্তকারীকে অন্যান্য ডেটা থেকে কবল করার প্রয়োজন হয়৷

ক্রমের একক আইটেমগুলিকে লাইন আইটেম হিসাবে স্বাধীনভাবে বর্ণনা করা হয়েছে৷ এই ডেটাতে আইটেমের জন্য প্রদত্ত মূল্য, আইটেমের সংখ্যা, ট্যাক্স চার্জ করা উচিত কিনা এবং সম্ভবত খরচ (যা মার্জিন গণনা করার জন্য ব্যবহার করা যেতে পারে) অন্তর্ভুক্ত রয়েছে।

আইটেম টেবিলের প্রায়শই একটি পণ্যের রেফারেন্স টেবিলের সাথে একটি সংযোগ থাকে, যা প্রতিটি পণ্য সম্পর্কে আরও বর্ণনামূলক তথ্য প্রদান করে। এই বর্ণনামূলক ডেটাতে অবশ্যই পণ্যের শ্রেণিবিন্যাস এবং অন্যান্য ডেটা থাকতে হবে যা বিশ্লেষণের জন্য মূল্যবান প্রদর্শন করতে পারে।

ব্যবহারকারী টেবিলটি একটি ঐচ্ছিক টেবিল এবং যখন একজন ব্যবহারকারীকে শনাক্ত করা যেতে পারে তখন এটি অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত, উদাহরণস্বরূপ, এমন একটি ওয়েবসাইটে যা নিবন্ধনের প্রয়োজন হয় বা যখন ব্যবহারকারীর লেনদেনের সময় একটি অ্যাফিনিটি কার্ডের প্রয়োজন হয়৷ যদিও ব্যবহারকারীর টেবিলে আকর্ষণীয় ধারণা থাকতে পারে, তবে গতিশীল উপাদান হল আইডি, কারণ এটি সময়ের সাথে সাথে লেনদেনকে লিঙ্ক করতে পারে।

সময়ের সাথে ব্যবহারকারীদের ট্র্যাক করা এটিকে নির্ধারণ করা অ্যাক্সেসযোগ্য করে তোলে, উদাহরণস্বরূপ, কোন মুদি দোকানদাররা ময়দা এবং পূর্ব-প্যাকেজ করা কেক মিশ্রণের নির্মাতাদের কাছে তীব্র আগ্রহের কিছু "শুরু থেকে বেক" করে। এই ধরনের ব্যবহারকারীদের তাদের ময়দা, বেকিং পাউডার এবং সমান উপাদান কেনার ফ্রিকোয়েন্সি থেকে চিহ্নিত করা যেতে পারে, ব্যবহারকারীদের মোট ব্যয়ের সাথে এই ধরনের কেনাকাটার অনুপাত এবং আগে থেকে প্যাকেজ করা কম্বিন এবং খাওয়ার জন্য প্রস্তুত মিষ্টির প্রতি আগ্রহের ঘাটতি।

এই ব্যবসার মধ্যে ব্যাপক অন্তর্দৃষ্টি সমর্থন. এই ক্ষেত্রে, কিছু পুনরাবৃত্ত গ্রাহক আছে, তাই ব্যবহারকারী প্রতি অর্ডারের অনুপাত 1 এর কাছাকাছি; এটি ব্যবহারকারীদের প্রতি বিক্রয় সংখ্যা উন্নত করার জন্য একটি ব্যবসায়িক সুযোগ সমর্থন করে। অর্ডার প্রতি একাধিক পণ্য 1 এর কাছাকাছি হতে পারে, একটি অর্ডার করার প্রক্রিয়া চলাকালীন ক্রস-সেলিং করার সুযোগকে সমর্থন করে৷


  1. OLAP এর অ্যাপ্লিকেশন কি কি?

  2. OLAP কি?

  3. স্ট্রিম কি?

  4. ডকুমেন্ট ক্লাস্টারিং বিশ্লেষণ কি?