কম্পিউটার

MOLAP কি?


MOLAP বহুমাত্রিক OLAP প্রতিনিধিত্ব করে। এটি ডাটা স্টোরেজ ইউনিট হিসাবে tuples সমর্থন করে. MOLAP ডেটা পরিচালনা করার জন্য একটি ডেডিকেটেড এন-ডাইমেনশনাল অ্যারে স্টোরেজ ইঞ্জিন এবং OLAP মিডলওয়্যার প্রয়োগ করে। তাই, OLAP প্রশ্নগুলি সংশ্লিষ্ট বহুমাত্রিক দৃষ্টিভঙ্গির (ডেটা কিউব) সরাসরি সম্বোধনের মাধ্যমে সম্পন্ন করা হয়।

এই কাঠামোটি একত্রিতকরণের মধ্যে লেনদেন সংক্রান্ত তথ্যের প্রাক-গণনার উপর ফোকাস করে, যার ফলে দ্রুত ক্যোয়ারী সম্পাদনের কার্যকারিতা পাওয়া যায়। বিশেষ করে,

MOLAP প্রাক-গণনা করে এবং লোডের সময়ে প্রতিটি স্তরবিন্যাস স্তরে সমষ্টিগত পরিমাপ সঞ্চয় করে, এবং অবিলম্বে পুনরুদ্ধারের জন্য এই মানগুলি সঞ্চয় ও সূচী করে।

সম্পূর্ণ প্রাক-গণনার জন্য প্রচুর পরিমাণে ওভারহেড প্রয়োজন, প্রক্রিয়াকরণের সময় এবং স্টোরেজ এলাকায় উভয় ক্ষেত্রেই। স্পার্স ডেটার জন্য, MOLAP-এর সঞ্চয়স্থানের ব্যবহার বাড়ানোর জন্য স্পার্স ম্যাট্রিক্স কম্প্রেশন অ্যালগরিদম প্রয়োজন, এবং এইভাবে সাধারণভাবে RDBMS-এ সংরক্ষিত ডেটার তুলনায় ডেটার ছোট অন-ডিস্ক আকার দ্বারা বৈশিষ্ট্যযুক্ত।

MOLAP-ভিত্তিক পণ্যগুলি সাধারণত একত্রিত আকারে ডেটা সাজান, নেভিগেট এবং বিশ্লেষণ করে। তাদের সফ্টওয়্যারের সাথে শক্ত সংযোগের প্রয়োজন ছিল এবং সেগুলি একটি বহুমাত্রিক ডাটাবেস (MDDB) সিস্টেমের উপর ভিত্তি করে ছিল। একটি কার্যকরী বাস্তবায়ন ডেটা সংরক্ষণ করে এমনভাবে সংরক্ষণ করে যে ফর্মে এটি ব্যবহার করা হয় সঞ্চয়স্থান কমানোর জন্য উন্নত স্টোরেজ পদ্ধতি ব্যবহার করে।

প্রতিক্রিয়া সময় বাড়ানোর জন্য কিছু দক্ষ কৌশল একটি ডিস্কে অতিরিক্ত ডেটা স্টোরেজ প্রশাসন হিসাবে ব্যবহৃত হয়। বিভিন্ন OLAP টুল রয়েছে, কারণ পাইলট পণ্য (সফ্টওয়্যার বিশ্লেষণ সার্ভার) বিশ্লেষণের জন্য একটি অতিরিক্ত মাত্রা হিসাবে 'সময়' প্রবর্তন করে, যার ফলে সময় 'সিরিজ' বিশ্লেষণের অনুমতি দেয়। ওরাকল এক্সপ্রেস সার্ভার হিসাবে কিছু পণ্য ডাটাবেসের মধ্যেই শক্তিশালী বিশ্লেষণাত্মক কার্যকারিতার পরিচয় দেয়।

এটি এমন সফ্টওয়্যার যা বহুমাত্রিক ডাটাবেসে ডেটা সূচী করতে ব্যবহৃত হয়। অনলাইন বিশ্লেষণাত্মক প্রক্রিয়াকরণের এক রূপ হিসাবে, MOLAP কৌশলগুলি ডেটার দর্শককে বাছাই প্রোটোকল এবং ডেটা পুনরুদ্ধারের আরেকটি রূপ নির্ধারণ করে বিভিন্ন ধরণের ক্রমানুসারে রেকর্ডগুলি সাজাতে সক্ষম করে। এটি সংজ্ঞায়িত করে যে ডেটার এক বা দুটি সম্ভাব্য দৃশ্যের সাথে কাজ করার পরিবর্তে, শেষ-ব্যবহারকারী বিভিন্ন ভিন্ন কোণ থেকে এবং সংজ্ঞায়িত বিভিন্ন পরিসীমা সহ রেকর্ডগুলি দেখতে পারে৷

MOLAP ব্যবহার করে, একজন বিক্রয় ব্যবস্থাপক একটি অ্যাকাউন্ট ম্যানেজার দ্বারা সাজানো একটি নথি তৈরি করতে পারে, ব্যবহারকারীর নাম অনুসারে সাজানো, এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিক্রয়কর্মীর অ্যাকাউন্টগুলির সাথে সম্পর্কিত সমস্ত উৎপন্ন রাজস্ব সনাক্ত করতে পারে। অনুরূপ টোকেন দ্বারা, MOLAP একটি প্রদত্ত অবস্থানের ভিত্তিতে ক্লায়েন্টদের একটি তালিকা তৈরি করতে পারে, যেটি অ্যাপয়েন্টমেন্ট সেট করার ক্ষেত্রে উপকারী হতে পারে যখন একজন বিক্রয়কর্মী এলাকায় থাকার পরিকল্পনা করে। মূলত, MOLAP ক্যাপচার করতে পারে এবং ডাটাবেসের অন্তর্ভুক্ত যেকোন ক্ষেত্র অনুসারে বাছাই করতে পারে যা এই ধরণের কার্যকলাপের মধ্যে সীমাবদ্ধ নয়৷


  1. ডেটা সেন্টার কি?

  2. OLAP কি?

  3. স্ট্রিম কি?

  4. সিরিয়ালাইজেশন কি?