কম্পিউটার

ওয়েব হোস্ট নিরাপত্তা:ওয়েব হোস্ট কীভাবে ওয়েবসাইট নিরাপত্তাকে প্রভাবিত করে?

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করছেন, আপনি স্বাভাবিকভাবেই আপনার সাইট চালানোর জন্য একটি ওয়েব হোস্টের সন্ধান করেন। কিন্তু আপনি কি ভেবে দেখেছেন যে একবার আপনার ওয়েবসাইট চালু হয়ে গেলে এই ওয়েব হোস্টগুলির ভূমিকা কী?

আপনার ওয়েব হোস্ট আপনার ওয়েবসাইট নিরাপত্তার জন্য দায়ী? তারা কি আপনার ওয়েবসাইটে হ্যাক বা ম্যালওয়্যার আসার কারণ হতে পারে?

যদিও আপনার ওয়েব হোস্টের উপর দোষ চাপানো সহজ হতে পারে, তবে বেশিরভাগ নিরাপত্তা ঘটনাগুলি আপনার নিজের ওয়েবসাইটে দুর্বল প্লাগইন এবং থিমগুলির মতো সুরক্ষা ফাঁক থেকে উদ্ভূত হয়।

কিন্তু ওয়েব হোস্টগুলিও আপনার ওয়েবসাইটের নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে , এবং কীভাবে তা বোঝা গুরুত্বপূর্ণ, যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ওয়েবসাইট সম্পূর্ণ সুরক্ষিত।

TL;DR: ওয়েব হোস্ট আপনার ওয়েবসাইট হোস্টিং জন্য দায়ী. তাই স্বাভাবিকভাবেই, তারা আপনার ওয়েবসাইট নিরাপত্তা প্রভাবিত করে। তবে কীভাবে এবং কী মাত্রায় তা বোঝা গুরুত্বপূর্ণ। MalCare-এর মতো নিরাপত্তা সমাধানগুলি আপনাকে আপনার ওয়েবসাইটের নিরাপত্তার যে কোনো ফাঁক পূরণ করতে এবং আপনার ওয়েবসাইটকে শক্ত করতে সাহায্য করতে পারে৷

একটি ওয়েব হোস্টের ভূমিকা

আপনার ওয়েবসাইটের সামগ্রিক হোস্টিং পরিবেশ ওয়েব হোস্ট দ্বারা পরিচালিত হয়। হোস্টিং এনভায়রনমেন্ট, এই প্রসঙ্গে, সেই পরিবেশ যা আপনি আপনার হোস্টিং প্ল্যানের জন্য অর্থ প্রদান করেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি একটি শেয়ার্ড হোস্টিং প্ল্যানের জন্য অর্থ প্রদান করেন, তাহলে আপনার ওয়েবসাইট অন্যান্য ওয়েবসাইটের সাথে একটি সার্ভার ভাগ করে। এই পরিবেশে যে কোন সমস্যা দেখা দিতে পারে তার জন্য ওয়েব হোস্ট দায়ী, যা মূলত তাদের সার্ভার।

ওয়েব হোস্ট নিরাপত্তা:ওয়েব হোস্ট কীভাবে ওয়েবসাইট নিরাপত্তাকে প্রভাবিত করে?

আপনার ওয়েবসাইটটিকে বিল্ডিংয়ের একটি অ্যাপার্টমেন্ট হিসাবে ভাবুন। বিল্ডিং সিকিউরিটি নিশ্চিত করার জন্য দায়ী যে চোর তাদের নিরাপত্তার ফাঁক দিয়ে আপনার অ্যাপার্টমেন্টে প্রবেশ করতে না পারে।

যাইহোক, আপনি আপনার অ্যাপার্টমেন্টের নিরাপত্তার জন্য দায়ী। তাই আপনি যদি নিরাপত্তা বিল্ডিং এর মাধ্যমে কাউকে ঢুকতে দেন এবং সে চোর হয়ে যায়, তাহলে সেটা আপনার (ওয়েবসাইট)। আপনি যদি একটি জানালা খোলা রেখে যান এবং একজন চোর ঢুকে যায়, সেটিও আপনার ওপর।

একটি ওয়েব হোস্ট তাদের সার্ভারের শারীরিক এবং ডিজিটাল নিরাপত্তার দেখাশোনা করবে। কিন্তু আপনার ওয়েবসাইটের দুর্বলতার কারণে যে কোনো সমস্যা দেখা দিতে পারে, আপনার দায়িত্ব।

একটি ওয়েব হোস্টের প্রাথমিক দায়িত্ব হল আপনাকে কার্যকরী এবং নিরাপদ হোস্টিং পরিষেবা প্রদান করা। এই উদ্দেশ্যে, তারা cPanel, Apache, বা MySQL এর মতো বিভিন্ন সরঞ্জাম এবং সফ্টওয়্যার ব্যবহার করে।

আপনার ওয়েব হোস্ট ম্যালওয়ারের জন্য দায়ী হতে পারে?

ওয়েব হোস্ট নিরাপত্তা:ওয়েব হোস্ট কীভাবে ওয়েবসাইট নিরাপত্তাকে প্রভাবিত করে?

মোট হ্যাকগুলির 95% এরও বেশি ওয়েবসাইট থেকেই উদ্ভূত হয়। এটি দুর্বল শংসাপত্রের ফলাফল হতে পারে, তবে আপনার ওয়েবসাইটে যদি ম্যালওয়্যার থাকে, তাহলে সম্ভবত এটি সরাসরি আপনার ওয়েবসাইটের দুর্বলতার মাধ্যমে এসেছে৷

প্লাগইন এবং থিম সফ্টওয়্যারের দুর্বলতাগুলি হল দুর্বলতা, যা একজন অননুমোদিত ব্যক্তিকে এমনভাবে অ্যাক্সেস পেতে সক্ষম করে যা তাদের উদ্দেশ্য নয়৷ এমন কোনো সফ্টওয়্যার নেই যা বুলেটপ্রুফ, এমনকি Google-এর কোডও নয় বা ব্যাঙ্কগুলি ব্যবহার করে। এই কারণেই আক্রমণের ঝুঁকি কমানোর জন্য প্রোটোকল রয়েছে।

তাই তাত্ত্বিকভাবে ওয়েব হোস্টের পক্ষে আপনার ওয়েবসাইটের নিরাপত্তাকে প্রভাবিত করা সম্ভব . একটি ওয়েবসাইটের প্লাগইন এবং থিমগুলির যেমন দুর্বলতা থাকতে পারে, তেমনি ওয়েব হোস্টদের দ্বারা ব্যবহৃত সফ্টওয়্যারেরও দুর্বলতা থাকতে পারে৷ এবং যখন এটি ঘটে, নেটওয়ার্কের সমস্ত ওয়েবসাইট আক্রমণের ঝুঁকিতে পড়ে৷

এমনকি cPanel সম্পূর্ণরূপে অভেদ্য নয়। হ্যাকাররা অতীতে ওয়েব হোস্টে অ্যাক্সেস পেতে cPanel আক্রমণ করতে পারে এবং করেছে। শুধু তাই নয়, অত্যাধুনিক আক্রমণ এমনকি হ্যাকারদের ওয়েব হোস্টে আক্রমণের মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হাইজ্যাক করার অনুমতি দিতে পারে। আবার আমরা চাপ দিই, এটা খুবই অস্বাভাবিক।

তাই বিরল হলেও, ওয়েব হোস্ট হ্যাক হওয়ার কথা শোনা যায় না। এমনকি GoDaddy, BlueHost, এবং HostGator এর মতো বড় নামও অতীতে হ্যাক করা হয়েছে। কিছু ক্ষেত্রে, হ্যাকগুলির তীব্রতা এত বেশি যে গ্রাহকদের এর জন্য অর্থ প্রদান করতে হয়েছে।

উদাহরণস্বরূপ, 2012 সালে ব্লু লেয়ার মিডিয়া হ্যাক করা হয়েছিল৷ হ্যাকাররা তাদের সম্পূর্ণ সার্ভারগুলি মুছে ফেলতে সক্ষম হয়েছিল এবং কোম্পানির কাছে কোনও ডেটা অবশিষ্ট ছিল না৷ ফলস্বরূপ, তাদের তাদের পরিষেবাগুলি স্থায়ীভাবে বন্ধ করে দিতে হয়েছিল এবং তাদের গ্রাহকদের নিজেদের জন্য ছেড়ে দিতে হয়েছিল।

কিন্তু ব্লু লেয়ার মিডিয়া বিরল ক্ষেত্রে সবচেয়ে বিরল। এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। ওয়েব হোস্টগুলি যাতে তাদের সাথে এটি না ঘটে তা নিশ্চিত করার জন্য সমস্ত সম্ভাব্য সতর্কতা অবলম্বন করে। এবং বেশিরভাগ হ্যাক, যদি সেগুলি ঘটে থাকে, প্রোটোকলের জন্য ধন্যবাদ সময়মতো থাকে।

ওয়েব হোস্ট কীভাবে আপনার ওয়েবসাইটের নিরাপত্তাকে প্রভাবিত করে?

ওয়েবসাইট মালিকদের জন্য উপলব্ধ বিভিন্ন ধরনের হোস্টিং পরিষেবা আছে. সবচেয়ে জনপ্রিয় দুটি হল শেয়ার করা এবং পরিচালিত হোস্টিং পরিষেবা।

শেয়ার্ড হোস্টিং প্ল্যানগুলি সস্তা কারণ আপনি অন্যান্য ওয়েবসাইটের সাথে সার্ভার স্পেস শেয়ার করেন। ম্যানেজড হোস্টিং, অন্যদিকে, ব্যক্তিগতকৃত পরিষেবা অফার করে, যেখানে একটি ডেডিকেটেড সার্ভার আপনাকে লিজ দেওয়া হয়। এগুলোর প্রতিটিরই ভালো-মন্দ রয়েছে এবং নিম্নলিখিত উপায়ে আপনার ওয়েবসাইটের নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে।

ফায়ারওয়াল সুরক্ষা

একটি ওয়েবসাইটের ফায়ারওয়াল তার প্রাথমিক নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে একটি। আপনি যদি একটিতে বিনিয়োগ না করেন তবে আপনার ওয়েবসাইটে ফায়ারওয়াল থাকবে না।

যাইহোক, পরিচালিত হোস্টিং প্রদানকারীরা প্রায়ই তাদের গ্রাহকদের জন্য একটি নেটওয়ার্ক-স্তরের ফায়ারওয়াল উপলব্ধ করে। এই নেটওয়ার্ক ফায়ারওয়ালগুলি হল নিরাপত্তা ব্যবস্থা যা আপনার ওয়েবসাইটে আসা যেকোনো অনুরোধ ফিল্টার করে যাতে কেউ আপনার ওয়েবসাইটে অননুমোদিত অ্যাক্সেস পেতে না পারে।

এটি পরিচালিত হোস্টিংয়ের একটি সুবিধা, তবে আপনার যদি শেয়ার করা হোস্টিং পরিকল্পনা থাকে তবে আপনি একটি শক্তিশালী ফায়ারওয়ালেও বিনিয়োগ করতে পারেন। MalCare এর মত বুদ্ধিমান ফায়ারওয়াল নিশ্চিত করে যে আপনার ওয়েবসাইট আক্রমণ এবং দূষিত অনুরোধ থেকে নিরাপদ।

ম্যালওয়্যার স্ক্যানিং

যদিও কিছু ওয়েব হোস্ট পরিচালিত হোস্টিং প্ল্যানগুলিতে ম্যালওয়্যার স্ক্যানিং অফার করে, স্ক্যানিং দক্ষতা এবং নির্ভুলতা এক ওয়েব হোস্ট থেকে অন্য ওয়েব হোস্টে আলাদা।

সমস্ত ওয়েব হোস্ট আপনার ওয়েবসাইটে লুকানো জটিল ম্যালওয়্যার সনাক্ত করতে সক্ষম নয়৷ তাই আপনাকে MalCare-এর মতো নিরাপত্তা সমাধানে বিনিয়োগ করতে হবে যা বুদ্ধিমান এবং দক্ষ।

MalCare-এর একটি বুদ্ধিমান কোর রয়েছে যা ক্রমাগত ওয়েবসাইটগুলিকে বিশ্লেষণ করে এবং আপনার ওয়েবসাইটের সবচেয়ে জটিল ম্যালওয়্যারটিকে শনাক্ত করার জন্য সেগুলি থেকে শেখে৷ এই ধরনের নিরাপত্তা সমাধানে বিনিয়োগ আপনার ওয়েবসাইটের সামগ্রিক নিরাপত্তা প্রদান করবে।

কোর ফাইলগুলিতে অ্যাক্সেস

কিছু ওয়েব হোস্ট আপনার ওয়ার্ডপ্রেস কোর লক করে দেয় যাতে কেউ আপনার ওয়েবসাইটের সাথে বাজিমাত করতে না পারে। যাইহোক, এর মানে হল যে আপনি আপনার ওয়েবসাইটে কোন পরিবর্তন করতে পারবেন না।

এবং যদি আপনার প্রয়োজন হয়, আপনাকে আপনার ওয়েব হোস্টের সাথে যোগাযোগ করতে হবে। যদিও এটি আপনার ওয়েবসাইট নিরাপত্তা বাড়ানোর জন্য নেওয়া একটি ব্যবস্থা, এটি ওয়েবসাইট পরিচালনাকে অসুবিধাজনক করে তোলে।

সম্পর্কিত সংস্থান:ওয়েব হোস্ট সাসপেন্ডেড সাইট

ব্যাকআপ বিকল্পগুলি

ব্যাকআপ ওয়েবসাইট নিরাপত্তার জন্য একটি হেল মেরি. যদি আপনার একটি গুরুতর হ্যাক থাকে যা উদ্ধার করা যায় না, আপনি আপনার সমস্ত ডেটা হারাতে পারবেন না। এখানেই ব্যাকআপগুলি ছবিতে আসে৷ ঘন ঘন এবং নিয়মিত ব্যাকআপ আপনাকে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে আপনার ওয়েবসাইট পুনরুদ্ধার করতে দেয়।

কিছু ওয়েব হোস্ট ব্যাকআপ পরিষেবা অফার করে, কিন্তু যদি ওয়েব হোস্ট সার্ভার আক্রমণ করা হয়, আপনার ব্যাকআপগুলিও প্রভাবিত হবে। ব্যাকআপগুলি সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল বহিরাগত সার্ভারগুলিতে৷

আপনি কি করতে পারেন?

যদিও এটি আপনার নিয়ন্ত্রণের সুযোগের বাইরে বলে মনে হতে পারে, আপনি আপনার ওয়েবসাইটের নিরাপত্তা বাড়ানোর জন্য পদক্ষেপ নিতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে আপনার ওয়েব হোস্ট আপনার জন্য নিরাপত্তা উদ্বেগের কারণ নয়।

প্রথম ধাপ হল ওয়েব হোস্ট কিভাবে আপনার নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে তা বোঝা। এবং এখন যেহেতু আপনি এটি সম্পর্কে সচেতন, আসুন আমরা বুঝতে পারি কিভাবে ওয়েব হোস্ট তাদের পরিকাঠামো সুরক্ষিত করে।

ওয়েব হোস্ট প্রাথমিকভাবে তাদের অবকাঠামো, প্রক্রিয়া এবং গ্রাহকদের নিরাপত্তার জন্য দায়ী। সেই ফ্রন্টে ডেলিভারি করার জন্য, ওয়েব হোস্টের নিরাপত্তা অনুশীলনের একটি পরিসীমা রয়েছে যা ত্রুটির ন্যূনতম সুযোগের জন্য প্রমিত। প্রদত্ত যে এই অনুশীলনগুলি নিরাপত্তার উদ্দেশ্যে, সেগুলি সাধারণ জনগণের জন্য উপলব্ধ নয়৷

যাইহোক, এমন সার্টিফিকেশন এবং সম্মতি রয়েছে যা ওয়েব হোস্ট যেমন ISO 270001, SOC 2, বা PCI-DSS-এর মধ্যে নিরাপত্তার একটি নির্দিষ্ট মান নিশ্চিত করে৷

এই সার্টিফিকেশনগুলি বহিরাগত এবং নিরপেক্ষ কর্তৃপক্ষ দ্বারা সরবরাহ করা হয় যা আপনাকে বলে যে একটি নির্দিষ্ট কোম্পানি প্রদত্ত নিরাপত্তা মানগুলি অনুসরণ করে৷ যেহেতু আপনার ওয়েব হোস্ট যে সমস্ত প্রক্রিয়া অনুসরণ করে সেগুলি আপনি গোপন রাখতে পারবেন না, তাই সার্টিফিকেশনগুলি একটি নির্দিষ্ট স্তরের নির্ভরযোগ্যতা নির্দেশ করে৷

তাই আপনার ওয়েবসাইট যতটা নিরাপদ তা নিশ্চিত করতে আপনি কী করতে পারেন?

আপনার ওয়েব হোস্ট বুদ্ধিমানের সাথে চয়ন করুন

আপনার ওয়েব হোস্ট নির্বাচন করার সময়, নিশ্চিত করুন যে আপনি একটু গবেষণা করেন এবং সস্তার হোস্টিং পাওয়া যায় না। নিরাপত্তা সম্মতি বা সার্টিফিকেশন পরীক্ষা করুন যা ওয়েব হোস্ট দ্বারা প্রত্যয়িত।

যাইহোক, বেশিরভাগ ওয়েব হোস্ট সার্টিফিকেশন বহন করে না, এই ক্ষেত্রে আপনি উল্লিখিত ওয়েব হোস্টে আপনার নিজস্ব গবেষণা পরিচালনা করতে পারেন।

গ্রাহকের পর্যালোচনাগুলি পরীক্ষা করুন, তাদের নিরাপত্তা ইতিহাস দেখুন, লক্ষ্য করুন কিভাবে তারা পূর্ববর্তী নিরাপত্তা ঘটনাগুলি পরিচালনা করেছে এবং তারপর সিদ্ধান্ত নিন। নির্ভরযোগ্য পরিষেবা প্রদানকারীরা তাদের ক্রিয়াকলাপ সম্পর্কে স্বচ্ছ হতে থাকে এবং যেকোনো আক্রমণ বা হ্যাক ধারণ করতে তাড়াতাড়ি হস্তক্ষেপ করে।

একটি শক্তিশালী নিরাপত্তা সমাধানে বিনিয়োগ করুন

আক্রমণের উৎস যাই হোক না কেন, প্রস্তুত থাকাই উত্তম। MalCare-এর মতো একটি ভাল নিরাপত্তা সমাধানে বিনিয়োগ করা আপনাকে একটি ফায়ারওয়াল, সময়মত সতর্কতা, নিয়মিত স্ক্যান, অটো ক্লিনআপ এবং ভবিষ্যতের আক্রমণ থেকে সুরক্ষা প্রদান করবে।

হ্যাক, আক্রমণ, ডেটা হারানো এবং এই সমস্যাগুলির ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য এটি শুধুমাত্র একটি সতর্কতা নয় বরং একটি প্রয়োজনীয়তা৷

আপনার ওয়েবসাইট ব্যাক আপ করুন – আলাদা সার্ভারে

অনেক ওয়েবসাইট হ্যাক এবং আক্রমণের জন্য তাদের ডেটা হারিয়েছে, এমনকি বাণিজ্যিক এবং সু-পরিচালিতও। আপনাকে এই সম্ভাবনার জন্য প্রস্তুত থাকতে হবে এবং বহিরাগত সার্ভারে আপনার ওয়েবসাইট ব্যাক আপ করতে হবে।

যদিও বেশিরভাগ ওয়েব হোস্ট একটি ব্যাকআপ পরিষেবা অফার করে, এটি সবচেয়ে নির্ভরযোগ্য সমাধান নয়। প্রদত্ত যে যদি একটি ওয়েব হোস্ট আক্রমণ করা হয়, তাদের সার্ভারের সবকিছু আপস করা হয়, আপনার ব্যাকআপগুলি সম্পূর্ণ আলাদা সার্ভারে থাকা প্রয়োজন, যাতে এমনকি সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও, আপনার ডেটা নিরাপদ থাকে৷

চূড়ান্ত চিন্তা

আপনার ওয়েব হোস্ট আপনার ওয়েবসাইটের নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর, যেভাবে সাধারণত অনুমান করা হয় সেভাবে নয়। আপনার হোস্টিং প্রদানকারী, তাদের অনুশীলন, আপনার হোস্টিং পরিকল্পনা এবং অন্যান্য প্রয়োজনীয়তার দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। এই সিদ্ধান্তগুলি ভেবেচিন্তে নেওয়া কেবল মানসিক শান্তিই দেবে না, তবে আপনার ওয়েবসাইটের সুরক্ষাও বাড়িয়ে তুলবে৷

আপনি যদি একটি নতুন হোস্টিং প্রদানকারীতে স্থানান্তরিত করার পরিকল্পনা করছেন বা একটি নতুন সাইট তৈরি করার পরিকল্পনা করছেন এবং নিরাপত্তা আপনার প্রাথমিক উদ্বেগের মধ্যে একটি, আমরা আপনাকে একটিতে বসার আগে ভাল গবেষণা করার পরামর্শ দেব।

এই সমস্ত গবেষণা আপনাকে একটি নির্ভরযোগ্য হোস্টিং সমাধান খুঁজে পেতে সাহায্য করতে পারে যার মূল্য যুক্তিসঙ্গত, আপনি এখন ওয়েব হোস্টের কার্যকারিতা এবং দায়িত্বের মূল বিষয়গুলি বুঝতে পেরেছেন৷

আপনি যদি আপনার ওয়েবসাইটের প্রয়োজন সম্পর্কে আরও জানতে চান, তাহলে আপনি এই সিদ্ধান্তগুলি নেওয়ার আগে আপনার ওয়েবসাইটে একটি নিরাপত্তা অডিট চালাতে পারেন। আমরা আশা করি আপনার ওয়েব হোস্ট সম্পর্কে একটি সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য এই তথ্যটি আপনার কাজে লাগবে৷

FAQs

ওয়েব হোস্টিং কতটা নিরাপদ?

ওয়েব হোস্টিং, নিজেই, বেশ নিরাপদ। এটি তার ব্যবহারকারীদের একটি কার্যকরী এবং নিরাপদ হোস্টিং পরিবেশ প্রদান করা একটি ওয়েব হোস্টের প্রাথমিক দায়িত্বগুলির মধ্যে একটি। যাইহোক, ওয়েব হোস্ট বিভিন্ন পরিষেবা প্রদানের জন্য বিভিন্ন সফ্টওয়্যার এবং সরঞ্জাম ব্যবহার করে এবং এই সরঞ্জামগুলির মধ্যে কিছু দুর্বলতাকে আশ্রয় করতে পারে যা শোষিত হতে পারে।

অতিরিক্তভাবে, আপনি যদি একটি শেয়ার্ড হোস্টিং প্ল্যান ব্যবহার করেন, ম্যালওয়্যার এবং আক্রমণের ঝুঁকি একটি পরিচালিত হোস্টিং প্ল্যানের তুলনায় বেশি, যেহেতু আপনি অন্যান্য ওয়েবসাইটের সাথে সম্পদ এবং সার্ভার স্পেস শেয়ার করেন৷

আপনার ওয়েব হোস্টের পছন্দ কি আপনার ওয়েবসাইটের নিরাপত্তা এবং কর্মক্ষমতা প্রভাবিত করে?

হ্যাঁ, আপনার ওয়েব হোস্ট নিরাপত্তার মাত্রার পাশাপাশি আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতা নির্ধারণ করে। উপরন্তু, আপনার ওয়েব হোস্টের অনুশীলন এবং প্রক্রিয়াগুলি হ্যাকের মতো সংকটের সময়ে একটি বিশাল পার্থক্য তৈরি করতে পারে।

অতএব, আপনার ওয়েব হোস্ট বুদ্ধিমানের সাথে নির্বাচন করা গুরুত্বপূর্ণ। সম্মতি এবং শংসাপত্রের মতো শংসাপত্রগুলি সন্ধান করুন এবং লক্ষ্য করুন যে তারা অতীতে কীভাবে হ্যাকগুলি পরিচালনা করেছে৷ এটি আপনাকে আপনার সম্ভাব্য ওয়েব হোস্ট সম্পর্কে একটি ন্যায্য ধারণা দিতে হবে।

শেয়ার করা হোস্টিং কি খারাপ?

শেয়ার্ড হোস্টিং একটি খারাপ বিকল্প নয়। যাইহোক, শেয়ার্ড হোস্টিং সার্ভার স্পেস এবং সংস্থান ভাগাভাগি করে। এটি একই সার্ভারে ওয়েবসাইট জুড়ে ছড়িয়ে পড়ার সম্ভাব্য হ্যাক হতে পারে।

আপনি MalCare-এর মতো একটি নিরাপত্তা সমাধান ব্যবহার করে শেয়ার্ড হোস্টিং প্ল্যানে আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত করতে পারেন, যা আপনার ওয়েবসাইটকে যেকোনো অনুপ্রবেশ বা অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করবে।

হোস্টের নিরাপত্তা কীভাবে ওয়েব সার্ভারের নিরাপত্তাকে প্রভাবিত করে?

নিরাপত্তার ক্ষেত্রে আপনার ওয়েব হোস্ট সঠিক প্রক্রিয়া অনুসরণ না করলে, এটি নিরাপত্তার পাশাপাশি গতির ক্ষেত্রে আপনার সাইটকে প্রভাবিত করতে পারে। সঠিক ওয়েব হোস্ট খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ যা সম্মতিগুলি অনুসরণ করে, নিয়মিতভাবে এর সার্ভারগুলির নিরাপত্তা পরিচালনা করে এবং তৃতীয় পক্ষের অ্যাপ এবং সফ্টওয়্যার ব্যবহার করার সময় নিরাপত্তা অনুশীলন নিশ্চিত করে৷

ওয়েব হোস্ট কি প্রদান করে?

একটি ওয়েব হোস্টের প্রাথমিক দায়িত্ব হল তার গ্রাহকদের একটি নিরাপদ এবং দক্ষ হোস্টিং পরিবেশ প্রদান করা। তারা একটি নির্দিষ্ট ডিগ্রী আপনার ওয়েবসাইটের নিরাপত্তা এবং কর্মক্ষমতা জন্য দায়ী.

যাইহোক, আপনার সাইটের দুর্বলতার কারণে যখন আপনার ওয়েবসাইট বাহ্যিক কারণগুলির দ্বারা আক্রমণ করা হয় তখন ওয়েব হোস্ট দায়ী নয় বা তারা কোনো ব্যবস্থাও দেয় না৷


  1. কীভাবে একটি ওয়েবসাইট সুরক্ষিত করবেন? (সম্পূর্ণ ওয়েবসাইট নিরাপত্তা নির্দেশিকা)

  2. কিভাবে একটি ওয়েবসাইট থেকে এক্সেলে ডেটা আমদানি করবেন?

  3. কিভাবে আপনার কম্পিউটারে নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করবেন

  4. ভিপিএন দিয়ে কীভাবে ওয়েব নিরাপত্তা জোরদার করা যায়