কম্পিউটার

আরও স্থিতিস্থাপক এবং আরও মাপযোগ্য:মাল্টি-জোন প্রতিলিপি সহ আপস্ট্যাশ

আমরা মাল্টি জোন রেপ্লিকেশন ক্ষমতা ঘোষণা করতে পেরে খুশি। সক্রিয় করা হলে ডেটা একাধিক প্রাপ্যতা অঞ্চলে প্রতিলিপি করা হয়। মাল্টি জোন রেপ্লিকেশন আপনাকে উচ্চ প্রাপ্যতা এবং আরও ভাল মাপযোগ্যতা প্রদান করে।

উচ্চ প্রাপ্যতা

মাল্টি-জোন ডাটাবেস ব্যর্থতার জন্য আরও স্থিতিস্থাপক কারণ বিভিন্ন অঞ্চলে ডাটাবেসের প্রতিলিপি চলছে। এর অর্থ হল একটি প্রাপ্যতা অঞ্চল অনুপলব্ধ হলেও, আপনার অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত করা উচিত নয় কারণ অনুরোধগুলি সুস্থ অঞ্চলে পুনঃনির্দেশিত হবে৷ একটি একক-জোন ডাটাবেসের জন্য ব্যর্থতার সময় কয়েক মিনিট এবং এটি একটি মাল্টি-জোন ডাটাবেসের জন্য সেকেন্ড।

বেটার স্কেলেবিলিটি

একটি মাল্টি-জোন ডাটাবেসে, আপনার অনুরোধগুলি রাউন্ড রবিন ফ্যাশনে প্রতিলিপিগুলির মধ্যে বিতরণ করা হচ্ছে৷ আপনার উচ্চ থ্রুপুট চাহিদা মেটাতে ক্লাস্টারে নতুন প্রতিলিপি যোগ করা হয়েছে।

স্থাপত্য

আমরা একক নেতা প্রতিলিপি মডেল ব্যবহার. প্রতিটি কী একটি নেতার প্রতিরূপের মালিকানাধীন এবং অন্যান্য প্রতিলিপিগুলি নেতার ব্যাকআপ হয়ে ওঠে। একটি কীতে লেখা প্রথমে লিডার রেপ্লিকা দ্বারা প্রক্রিয়া করা হয় তারপর ব্যাকআপ প্রতিলিপিতে প্রচার করা হয়। ধারাবাহিকতা কনফিগারেশনের উপর নির্ভর করে যেকোন প্রতিলিপি বা লিডার থেকে রিড করা যেতে পারে। এই মডেলটি আরও ভাল লেখার ধারাবাহিকতা এবং পড়ার মাপযোগ্যতা দেয়৷

প্রতিটি প্রতিরূপ নেতা প্রতিরূপের জীবন্ততা ট্র্যাক করতে একটি ব্যর্থতা সনাক্তকারী নিয়োগ করে। যখন নেতার প্রতিরূপটি কোনো কারণে ব্যর্থ হয়, তখন অবশিষ্ট প্রতিলিপিগুলি একটি নতুন নেতা নির্বাচনের রাউন্ড শুরু করে এবং একটি নতুন নেতা নির্বাচন করে। ক্লাস্টারের জন্য এটিই একমাত্র অনুপলব্ধতা উইন্ডো যেখানে আপনার অনুরোধগুলিকে অল্প সময়ের জন্য ব্লক করা যেতে পারে৷

আরও স্থিতিস্থাপক এবং আরও মাপযোগ্য:মাল্টি-জোন প্রতিলিপি সহ আপস্ট্যাশ

সংগতি

আমাদের দুটি ধারাবাহিকতা মোড আছে; ঘটনাবহুল এবং শক্তিশালী ধারাবাহিকতা। অবশেষে সামঞ্জস্যপূর্ণ মোড সঙ্গে; লিডার রেপ্লিকা অপারেশন প্রক্রিয়া করার পরে লেখার অনুরোধ ফিরে আসে। রাইট অপারেশন অ্যাসিঙ্ক্রোনাসভাবে ব্যাকআপ প্রতিলিপিতে প্রতিলিপি করা হয়। পড়ার অনুরোধগুলি যে কোনও প্রতিলিপি দ্বারা পরিবেশন করা যেতে পারে, যা আরও ভাল অনুভূমিক স্কেলেবিলিটি দেয় তবে এর অর্থ হল একটি পড়ার অনুরোধ একটি পুরানো মান ফিরিয়ে দিতে পারে যখন একই কীটির জন্য একটি লেখার অপারেশন ব্যাকআপ প্রতিলিপিতে প্রচার করা হচ্ছে।

শক্তিশালী ধারাবাহিকতা মোড সঙ্গে; লিডার রেপ্লিকা ছাড়াও কমপক্ষে একটি ব্যাকআপ রেপ্লিকা লেখার ক্রিয়াকলাপ প্রক্রিয়া করার পরেই একটি লেখার অনুরোধের প্রতিক্রিয়া ক্লায়েন্টকে ফেরত দেওয়া হয়৷

এছাড়াও শক্তিশালী ধারাবাহিকতা মোড গ্যারান্টি দেয় যে প্রতিক্রিয়া ফেরত দেওয়ার আগে একটি লেখা ডিস্কে সিঙ্ক করা হয়েছে। স্বীকৃতি প্রাপ্তির পরে, ক্লায়েন্ট অনুমান করতে পারে যে নেতার প্রতিরূপ ব্যর্থ হলেও ডেটা নিরাপদ হবে। পড়ার অনুরোধগুলি শুধুমাত্র লিডার রেপ্লিকা দ্বারা পরিবেশন করা হয়, যা শক্তিশালী ধারাবাহিকতা প্রদান করে কিন্তু ক্লাস্টারের মাপযোগ্যতাও হ্রাস করে৷

আপগ্রেডগুলি

আপনি Upstash কনসোলে আপনার ডাটাবেসের জন্য মাল্টি-জোন প্রতিলিপি সক্ষম করতে পারেন। প্রতিলিপি মডেলের জন্য ধন্যবাদ, কোন ডাউন সময় হবে না। আপনি মাইগ্রেশনের সময় পারফরম্যান্সে সামান্য অবনতি অনুভব করতে পারেন। আপনার ডাটাবেসের আকারের উপর নির্ভর করে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত মাইগ্রেশন সম্পন্ন হবে।

মূল্য

বর্ধিত অবকাঠামো ব্যয়ের কারণে, মাল্টি-জোন ডাটাবেসের দাম বেশি। এটি প্রতি 100,000 অনুরোধের জন্য $0.4 এবং প্রতি GB প্রতি $0.5।


  1. ফ্লটার, সার্ভারলেস ফ্রেমওয়ার্ক এবং আপস্ট্যাশ (REDIS) সহ ফুলস্ট্যাক সার্ভারলেস অ্যাপ - পার্ট 2

  2. ফ্লটার, সার্ভারলেস ফ্রেমওয়ার্ক এবং আপস্ট্যাশ (REDIS) সহ ফুলস্ট্যাক সার্ভারলেস অ্যাপ - পার্ট 1

  3. সার্ভারহীন এবং প্রান্তের জন্য গ্লোবাল ডাটাবেস

  4. একটি কীবোর্ড এবং মাউস দিয়ে কিভাবে দুই বা তার বেশি কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়।