কম্পিউটার

এই ব্যাশ স্ক্রিপ্ট দিয়ে র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করুন

পর্যায়ক্রমে, আমাকে নতুন পাসওয়ার্ড নিয়ে আসতে হবে, যার মধ্যে কিছু অন্যদের চেয়ে বেশি সুরক্ষিত হতে হবে। যখন আমাকে একটি নতুন লগইন তৈরি করতে হয় তখন আমার মন প্রায়শই ফাঁকা আঁকতে থাকে এবং এই ছোট ব্যাশ স্ক্রিপ্টটি সেই শূন্যতা পূরণ করে। সম্পূর্ণ প্রকাশ:আমি এই স্ক্রিপ্টের বেশিরভাগই কোথাও পোস্ট করেছি এবং এটিতে একটি ছোট পরিবর্তন করেছি।

#!/usr/bin/env sh
echo 'Generating 12-character passwords'
for ((n=0;n<12;n++))
do dd if=/dev/urandom count=1 2> /dev/null | uuencode -m - | sed -ne 2p | cut -c-12
done

আমি কীভাবে এটি কাজ করে তার সমস্ত বিবরণ জানি না, তবে আমি কিছুটা গবেষণা এবং পরীক্ষা করেছি। স্ক্রিপ্টের "মাংস" do dd দিয়ে শুরু হয় . আপনি হয়তো dd দেখেছেন একটি ডিস্ক অন্য ডিস্কে অনুলিপি করতে ব্যবহৃত হয়, কিন্তু এই ক্ষেত্রে, এটি dev/urandom দিয়ে র্যান্ডম অক্ষরগুলির একটি ব্লক তৈরি করতে ব্যবহৃত হয় . dd থেকে প্রতিক্রিয়া বার্তাগুলি৷ ছিনতাই করা হয়, এবং তারপর অক্ষরগুলিকে uuencode-এ পাঠানো হয় , যার কাজ হল অক্ষরগুলিকে রূপান্তরিত করা যাতে সমস্ত মুদ্রণযোগ্য হয় (অর্থাৎ, কোন নিয়ন্ত্রণ অক্ষর নেই)।

sharutils প্যাকেজ ইনস্টল করে uuencode কমান্ড পাওয়া যেতে পারে।

sed এর কাজ আরও কিছু রূপান্তর বলে মনে হচ্ছে যাতে অক্ষরগুলি বড় এবং ছোট হাতের মিশ্রিত হয়। অবশেষে, কাট একটি 12-অক্ষরের পাসওয়ার্ড দিয়ে শেষ করতে 12টি অক্ষর কেটে ফেলুন। এর জন্য লুপ 12 বার চলে, তাই আপনি 12টি পাসওয়ার্ড পাবেন৷

Generating 12-character passwords 
8WMKHeXeYsND
X+V3jWOuBWwp
fSk6inI+LfYP
hIPndcBOSh7m
bb/w9mx8OlHv
hdIOibUaMt3Y
wl//CobIG5bR
dih0qQQMJiXw
BIN2QfNA4jCe
DF0c8Auz1qL4
RM8MMq/D8C8H
rZIG5hbghcMy

এই উদাহরণ আউটপুট অক্ষর একটি চমত্কার ভাল গোলমাল দেখায়. একটি বিষয় লক্ষ্য করা যায় যে শুধুমাত্র নন-আলফানিউমেরিক অক্ষরগুলি হল / এবং + .

যখন আমার একটি নতুন পাসওয়ার্ডের প্রয়োজন হয়, তখন আমি এই আউটপুটটি দিয়ে দেখি যেটি আমার কাছে "আবেদন" করে। যদি এটি একটি পাসওয়ার্ড হয় যা আমি প্রায়শই ব্যবহার করব, আমি বরং এটি এমন কিছু হতে চাই যা আমি মনে করতে পারি।

এগুলোকে আক্ষরিক অর্থে ব্যবহার করার কোনো কারণ নেই; আপনি আপনার ইচ্ছা মত অক্ষর যোগ বা পরিবর্তন করতে পারেন. আমি বেশিরভাগই আট-অক্ষরের পাসওয়ার্ড ব্যবহার করি। কিছু জায়গায় নির্দিষ্ট উপাদানের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হয়, যেমন অন্তত একটি ছোট হাতের অক্ষর, একটি বড় হাতের অক্ষর, একটি সংখ্যা এবং একটি চিহ্ন।

আমি যদি কোনো পাসওয়ার্ড পছন্দ না করি, আমি আবার স্ক্রিপ্টটি চালাই যাতে অন্য 12টি তৈরি হয়। কেউ হয়তো মন্তব্য করতে পারে যে dev/urandom শুধুমাত্র ছদ্ম-এলোমেলো সংখ্যা তৈরি করে, কিন্তু এই স্ক্রিপ্টটি অবশ্যই আমার নিজের থেকে অনেক ভালো কাজ করে।


  1. ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

  2. Stargazing যখন এই সহায়ক ব্যাশ স্ক্রিপ্ট ব্যবহার করুন

  3. এই সাধারণ ব্যাশ স্ক্রিপ্টের সাহায্যে ঘরে বসে ডবল-পার্শ্বযুক্ত নথি মুদ্রণ করুন

  4. 5টি ব্যবহারিক উদাহরণ সহ ব্যাশ স্ক্রিপ্টিং ভূমিকা টিউটোরিয়াল