কম্পিউটার

ব্যাশ চিট শীট:কী কম্বোস এবং বিশেষ সিনট্যাক্স

Bourne Again Shell (Bash) হল POSIX কম্পিউটারের একটি টেক্সট ইন্টারফেস। একটি শেল, ব্যাশ বা অন্যথায়, আপনাকে রাউন্ডঅবাউট ইন্টারফেস ছাড়াই আপনার কম্পিউটারের সাথে সরাসরি কথা বলার একটি উপায় প্রদান করে:আপনি আপনার কম্পিউটারটি কার্যকর করতে চান এমন সুনির্দিষ্ট কমান্ড টাইপ করুন। এটি সবচেয়ে কার্যকরী এবং লাইটওয়েট ইন্টারফেস উপলব্ধ, যে কারণে এটি 40 বছর পরেও স্থায়ী হয়৷

কিন্তু ব্যাশ আপনার কম্পিউটারে কমান্ড জারি করার একটি উপায় নয়। এটি একটি প্রোগ্রামিং ভাষাও, কারণ ব্যাশে আপনি যা কিছু করতে পারেন, আপনি শেল স্ক্রিপ্ট হিসাবে স্বয়ংক্রিয়ভাবেও করতে পারেন। পাইথন বা লুয়া হওয়ার আগে, শেল স্ক্রিপ্টগুলি স্বয়ংক্রিয় কম্পিউটিংয়ে প্রতিদিনের ব্যবহারকারীর প্রবেশদ্বার ছিল।

ব্যাশ মূলত একটি অপরিহার্য ইন্টারফেস। গ্রাফিকাল ইন্টারফেসের বিপরীতে, ব্যাশ কার্যকর হওয়ার জন্য, আপনি যে কমান্ডগুলি চালাতে চান তা অবশ্যই জানতে হবে। এখানে Opensource.com-এ নিবন্ধ এবং একটি চিট শীট সহ দরকারী ব্যাশ কমান্ড শেখার অনেক উপায় রয়েছে। আপনি যত বেশি ব্যাশ ব্যবহার করবেন, তত বেশি কমান্ড শিখবেন। আপনি যত বেশি কমান্ড শিখবেন, তত বেশি শক্তিশালী আপনি এবং আপনার শেল স্ক্রিপ্ট হবে।

তবে, শেলগুলির মধ্যে ব্যাশ এত জনপ্রিয় হওয়ার একটি কারণ হল এর ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য। কম্পিউটারে কমান্ড যেকোন শেল থেকে পাওয়া যায়, কিন্তু আপনি যেভাবে একটি শেল এর সাথে ইন্টারঅ্যাক্ট করেন তা সমস্ত পার্থক্য করতে পারে। কী কম্বো এবং বিশেষ সিনট্যাক্স ব্যাশ নিয়ন্ত্রণ করার দ্রুত উপায় প্রদান করে। এই চিট শীটে কয়েকটি বাধ্যতামূলক আদেশ সহ বাশের জন্য কিছু জনপ্রিয়, সেইসাথে সবচেয়ে অস্পষ্ট কিছু শর্টকাট রয়েছে৷

আমাদের ব্যাশ চিট শীট ডাউনলোড করুন এবং এটিকে হাতের কাছে রাখুন এবং শীঘ্রই আপনি ব্যাশ আরও ভাল ব্যবহার করে ব্যাশ কম (বা আরও বেশি) ব্যবহার করবেন।


  1. একটি ম্যাকে কিভাবে Æ, €, #, @, © এবং আরও বিশেষ অক্ষর টাইপ করবেন

  2. ব্যাশ এবং শেল সম্প্রসারণ:অলস তালিকা তৈরি

  3. ব্যাশে $$ এবং $BASHPID এর মধ্যে পার্থক্য জানুন

  4. jm-shell - একটি অত্যন্ত তথ্যপূর্ণ এবং কাস্টমাইজড ব্যাশ শেল