কম্পিউটার

লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন তথ্য প্রযুক্তির একটি শাখা যা বহু-ব্যবহারকারী কম্পিউটার সিস্টেম এবং সার্ভারগুলির নির্ভরযোগ্য অপারেশন নিয়ে কাজ করে। যে ব্যক্তি মাল্টি-ইউজার কম্পিউটার সিস্টেম এবং সার্ভারের নির্ভরযোগ্য অপারেশনের জন্য দায়ী তাকে বলা হয় সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর .

একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর যার দক্ষতার ক্ষেত্র হল লিনাক্স তাকে লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর বলা হয়। একটি সাধারণ লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের ভূমিকা বিভিন্ন বিষয়ের মধ্যে পরিবর্তিত হতে পারে যার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে তবে সীমাবদ্ধ নয় - হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণ, সিস্টেম রক্ষণাবেক্ষণ, ব্যবহারকারী প্রশাসন, নেটওয়ার্ক প্রশাসন, সিস্টেম পারফরম্যান্স, রিসোর্স ইউটিলাইজেশন মনিটরিং, ব্যাকআপ, নিরাপত্তা নিশ্চিত করা, আপডেট সিস্টেম, বাস্তবায়ন নীতি, ডকুমেন্টেশন, অ্যাপ্লিকেশন ইনস্টলেশন এবং ব্লা, ব্লা, ব্লা…

একটি উদ্ধৃতি আছে ইনফরমেশন টেকনোলজি ফিল্ডে – “একজন প্রোগ্রামার পরিচিত হয় যখন সে ভালো কিছু করে আর একজন প্রশাসক পরিচিত হয় যদি সে খারাপ কিছু করে থাকে " পরিচিত প্রশাসকের চেয়ে অপরিচিত প্রশাসক হওয়া সবসময়ই ভালো। কেন? কারণ আপনি যদি পরিচিত হন, তাহলে এর মানে হল আপনার সেটআপ যেমনটি করা উচিত তেমন কাজ করে না এবং আপনাকে প্রায়ই সহায়তা এবং ঠিক করার জন্য ডাকা হয়।

তিনটি নিয়ম আছে যা প্রতিটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে অবশ্যই অনুসরণ করতে হবে এবং কখনই ভাঙা উচিত নয়৷

  1. নিয়ম 1 :সবকিছুর ব্যাকআপ নিন
  2. নিয়ম 2 :মাস্টার কমান্ড লাইন
  3. নিয়ম 3 :স্বয়ংক্রিয় কাজ সম্ভবত কোনো স্ক্রিপ্টিং ভাষা বা শেল স্ক্রিপ্ট ব্যবহার করে
# নিয়ম 1 বিশ্লেষণ করুন

কেন সবকিছু ব্যাকআপ? ঠিক আছে আপনি কখনই জানেন না যে সার্ভার বা একটি ফাইল সিস্টেম অদ্ভুত কাজ শুরু করতে পারে বা স্টোরেজ ইউনিটটি কেবল ভেঙে পড়তে পারে। আপনার কাছে অবশ্যই সবকিছুর ব্যাকআপ থাকতে হবে যাতে কিছু ভুল হলে আপনাকে ঘাম ঝরাতে না হয়, শুধু পুনরুদ্ধার করুন।

# নিয়ম 2 বিশ্লেষণ করুন

আপনি যদি সত্যিকারের লিনাক্স অ্যাডমিনিস্ট্রেটর হন এবং লিনাক্স সিস্টেম বোঝেন তবে আপনি জানেন যে কমান্ড লাইন ব্যবহার করার সময় আপনি প্রচুর শক্তি পান। কমান্ড লাইন ব্যবহার করার সময় আপনার সিস্টেম কলগুলিতে সরাসরি অ্যাক্সেস রয়েছে। বেশিরভাগ অ্যাডমিন হেডলেস সার্ভারে (নো-জিইউআই) কাজ করে এবং তারপরে লিনাক্স কমান্ড লাইন আপনার একমাত্র বন্ধু এবং মনে রাখবেন এটি আপনার বিশ্বাসের চেয়ে বেশি শক্তিশালী।

# নিয়ম 3 বিশ্লেষণ করুন

স্বয়ংক্রিয় কাজ, কিন্তু কেন? ভালভাবে একজন প্রশাসক প্রথম পয়েন্টে অলস এবং তিনি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপের মতো বিভিন্ন উপস্থিত কাজ সম্পাদন করতে চান। একজন বুদ্ধিমান প্রশাসক তার সমস্ত কাজকে কিছু ধরণের স্ক্রিপ্ট ব্যবহার করে স্বয়ংক্রিয় করতে চান যাতে তাকে প্রতিবার হস্তক্ষেপ করতে না হয়। তিনি ব্যাকআপ, লগ এবং সম্ভাব্য অন্যান্য জিনিসের সময়সূচী করবেন। আপনি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের স্তরে যাওয়ার সাথে সাথে আপনাকে শুধুমাত্র স্বয়ংক্রিয় কাজ করার জন্যই নয়, কনফিগারেশন ফাইলগুলির ভিতরে দেখার জন্যও স্ক্রিপ্টিংয়ের প্রয়োজন হবে। শেল স্ক্রিপ্টিং হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা UNIX/Linux Shell-এ চলতে পারে।

স্ক্রিপ্টিং শেখা

শেল স্ক্রিপ্টিং (bash scripting) ভাষা সহজ এবং মজাদার। আপনি যদি অন্য কোনও প্রোগ্রামিং ভাষা জানেন তবে আপনি সম্ভবত বেশিরভাগ শেল স্ক্রিপ্ট বুঝতে পারবেন এবং খুব শীঘ্রই আপনার নিজের লেখা শুরু করতে পারেন। এমনকি আপনার কোনো প্রোগ্রামিং ভাষার জ্ঞান না থাকলেও, স্ক্রিপ্টিং শেখা কোনো কঠিন হবে না।

পাইথন, পার্ল, রুবি ইত্যাদির মতো অন্যান্য স্ক্রিপ্টিং ভাষা রয়েছে যা আপনাকে আরও ফাংশন সরবরাহ করে এবং সহজেই ফলাফল অর্জনে সহায়তা করে। কিন্তু আপনি যদি নবীন হন এবং শেল স্ক্রিপ্টিং থেকে শুরু করতে চান।

শেল স্ক্রিপ্টিং ভাষা কোথায় শিখবেন?

আমরা ইতিমধ্যেই শেল স্ক্রিপ্টিংয়ের উপর সহজে বোঝার জন্য একটি সিরিজ পোস্ট করেছি যা আপনি নীচের লিঙ্কে পেতে পারেন৷

  1. লিনাক্স শেল স্ক্রিপ্টিং শিখুন

আমরা খুব শীঘ্রই এই সিরিজটি প্রসারিত করব, এর আগে আমরা শেল স্ক্রিপ্টিংয়ের 4টি বইয়ের একটি তালিকা সংকলন করেছি। এই বইগুলি ডাউনলোড করার জন্য বিনামূল্যে এবং আপনাকে আপনার শেল স্ক্রিপ্টিং দক্ষতার পরামর্শ দিতে সাহায্য করবে। আপনি অভিজ্ঞ বা নবাগত যাই হোন না কেন আপনি যদি লিনাক্সের ক্ষেত্রে থাকেন তবে আপনার কাছে এই সহজ নথিগুলি অবশ্যই থাকবে৷

1. নতুনদের জন্য ব্যাশ গাইড

এই বইটিতে 165 পৃষ্ঠায় বিস্তৃত মোট 12টি অধ্যায় রয়েছে। এই বইটি ম্যাকটেল্ট গ্যারেলস লিখেছেন . এই বইটি ইউনিক্স এবং পরিবেশের মতো কাজ করা সকলের জন্য আবশ্যক। আপনি যদি একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হন এবং আপনার জীবনকে আরও সহজ করতে চান তবে এই সংস্থানটি আপনার জন্য। আপনি যদি অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারী হন, তাহলে এই বইটির লক্ষ্য আপনাকে সিস্টেম সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি দেওয়া। নথিগুলি খুব উত্সাহজনক এবং এটি আপনাকে আপনার নিজের স্ক্রিপ্ট লিখতে সাহায্য করবে। সহজবোধ্য ভাষায় কভার করা বিষয়গুলির বিস্তারিত এবং বিস্তৃত তালিকা এই গাইডের আরেকটি প্লাস পয়েন্ট।

<কেন্দ্র> লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

ডাউনলোড করুন – নতুনদের জন্য ব্যাশ গাইড

2. উন্নত ব্যাশ-স্ক্রিপ্টিং গাইড

এই বইটিতে 38টি অধ্যায় রয়েছে এবং 901 পৃষ্ঠায় বিস্তৃত। আপনার যা শেখার প্রয়োজন হতে পারে তার সমস্ত কিছুর বিশদ বিবরণ রয়েছে যা বোঝা সহজ ভাষায়। এই বইটি মেন্ডেল কুপার লিখেছেন এবং এতে প্রচুর ব্যবহারিক উদাহরণ রয়েছে। বইটির টিউটোরিয়ালটি অনুমান করে যে আপনার স্ক্রিপ্টিং এবং প্রোগ্রামিং সম্পর্কে পূর্বের কোন জ্ঞান নেই তবে নির্দেশনার মধ্যবর্তী এবং উন্নত স্তরে দ্রুত অগ্রসর হচ্ছে। বইটিতে বিশদ বিবরণ এটিকে একটি স্ব-অধ্যয়ন গাইড করে তোলে।

<কেন্দ্র> লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

ডাউনলোড করুন – অ্যাডভান্সড ব্যাশ-স্ক্রিপ্টিং গাইড

3. শেল স্ক্রিপ্টিং:লিনাক্সের জন্য বিশেষজ্ঞ রেসিপি

এই বইটি স্টিভ পার্কার লিখেছেন . যদিও আপনি এই বইটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন না, প্রথম 40 পৃষ্ঠা বিনামূল্যে। বইটিতে কী আছে তা জানাই যথেষ্ট। ব্যক্তিগতভাবে আমি এই চমৎকার গাইডের জন্য স্টিভের একজন ভক্ত। তার দক্ষতা এবং লেখার ধরন অসাধারণ। প্রচুর ব্যবহারিক উদাহরণ, তত্ত্ব বোঝা সহজ এবং তার উপস্থাপনের শৈলী তালিকায় যোগ করে। মূল বইটি বিশাল। আপনি 40 পৃষ্ঠার গাইডটি ডাউনলোড করতে পারেন শিখতে এবং দেখতে পারেন যে আপনি স্ক্রিপ্টিংয়ের কাছাকাছি যেতে চলেছেন কিনা৷

<কেন্দ্র> লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

ডাউনলোড করুন – শেল স্ক্রিপ্টিং:লিনাক্সের জন্য বিশেষজ্ঞ রেসিপি

4. লিনাক্স শেল স্ক্রিপ্টিং কুকবুক, দ্বিতীয় সংস্করণ

এই বইটিতে 40 পৃষ্ঠায় বিস্তৃত মোট 9টি অধ্যায় রয়েছে। এই বইটি লিখেছেন শান্তনু তুষার যিনি তার প্রথম দিন থেকেই একজন GNU/Linux ব্যবহারকারী। এই নির্দেশিকাটিতে তত্ত্ব এবং ব্যবহারিকের একটি সুষম সমন্বয় রয়েছে। আমি চাই না আপনি এই 40 পৃষ্ঠার গাইডের প্রতি আপনার আগ্রহ হারাবেন যা আপনার জন্য জীবন ত্রাণকর্তা হতে পারে। ডাউনলোড করুন এবং দেখুন এটি আপনার জন্য কীভাবে উপযোগী৷

<কেন্দ্র> লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

ডাউনলোড করুন – লিনাক্স শেল স্ক্রিপ্টিং কুকবুক, দ্বিতীয় সংস্করণ

আমাদের পার্টনার সাইট থেকে যেকোনো বই ডাউনলোড করার জন্য আপনাকে একটি ছোট ফর্ম পূরণ করতে হবে। আপনার সমস্ত তথ্য আমাদের অংশীদার সাইটের কাছে নিরাপদ এবং আমরা স্প্যাম করব না আপনি. এমনকি আমরা স্প্যামকে ঘৃণা করি। প্রাসঙ্গিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন যাতে আপনি সময়ে সময়ে বিজ্ঞপ্তি এবং তথ্য পেতে পারেন। আপনি কোনো তথ্য পেতে অপ্ট আউট করতে পারেন. আপনাকে শুধু একবার নিবন্ধন করতে হবে এবং আপনি যেকোনো বই যে কোনো সংখ্যক বার ডাউনলোড করতে পারবেন এবং তাও বিনামূল্যে।

এটিতে বিভিন্ন ডোমেনে প্রচুর বই রয়েছে এবং একবার নিবন্ধন করার মাধ্যমে আপনি পুরো লাইব্রেরিটি ডাউনলোড করার অধিকারী হন এবং আপনার লাইব্রেরিতে আপনি যা পেতে চান তা বেছে নিন। উপরের শেল স্ক্রিপ্টিং বইগুলি আপনার দক্ষতায় ব্যাপক পরিবর্তন আনবে এবং আপনাকে পরবর্তী স্তরে নিয়ে যাবে। তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? লিনাক্সে একটি ক্যারিয়ার চান, আপনার দক্ষতার সেটগুলিকে নতুন করে তুলতে চান, নতুন এবং আকর্ষণীয় কিছু শিখতে চান, বই ডাউনলোড করুন, মজা করুন!

গল্পের অন্য দিক…

আপনি জানেন যে Tecmint সম্পূর্ণরূপে একটি অলাভজনক কোম্পানি এবং প্রতিটি ডাউনলোডের জন্য আপনি tradepub করেন আমাদের ব্যান্ডউইথ এবং হোস্টিং চার্জ পরিশোধ করার জন্য আমাদেরকে খুব সামান্য পরিমাণ অর্থ প্রদান করুন। সুতরাং আপনি যদি একটি বই ডাউনলোড করেন তবে এটি আপনাকে আপনার জ্ঞান এবং দক্ষতা বাড়াতে সাহায্য করবে পাশাপাশি আপনি আমাদেরকে জীবিত করতে এবং আপনাকে সার্ভার চালিয়ে যেতে অবদান রাখবেন।

এখন এ পর্যন্তই. আপনি কোন বই ডাউনলোড করেছেন তা আমরা জানতে চাই। আপনি কি আশা ছিল এবং আপনি কি পেতে. আমাদের আপনার অভিজ্ঞতা বলুন এবং আমরা আপনার অভিজ্ঞতা এবং আমাদের পরিষেবা উন্নত করার জন্য যথাসাধ্য চেষ্টা করব। শান্ত থাকুন, সাথে থাকুন। ধন্যবাদ!


  1. শেল স্ক্রিপ্টিং-এ 'লিনাক্স ভেরিয়েবল' বোঝা এবং লেখা - পার্ট 10

  2. শেল স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজে লিনাক্স "ভেরিয়েবল" এর অন্তর্দৃষ্টি - পার্ট 9

  3. ShellCheck - একটি টুল যা শেল স্ক্রিপ্টের জন্য সতর্কতা এবং পরামর্শ দেখায়

  4. লিনাক্সে শেল ইনিশিয়ালাইজেশন ফাইল এবং ব্যবহারকারীর প্রোফাইল বোঝা