কম্পিউটার

লিনাক্সে নেটওয়ার্ক, ডিস্ক ব্যবহার, আপটাইম, লোড গড় এবং RAM ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি শেল স্ক্রিপ্ট

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের দায়িত্ব এটি সত্যিই কঠিন কারণ তাকে সার্ভার, ব্যবহারকারী, লগ, ব্যাকআপ তৈরি এবং ব্লা ব্লা ব্লা নিরীক্ষণ করতে হয়। সর্বাধিক পুনরাবৃত্তিমূলক কাজের জন্য বেশিরভাগ প্রশাসক তাদের প্রতিদিনের পুনরাবৃত্তিমূলক কাজটি স্বয়ংক্রিয় করতে একটি স্ক্রিপ্ট লেখেন। এখানে আমরা একটি শেল স্ক্রিপ্ট লিখেছি যেটির লক্ষ্য একটি সাধারণ সিস্টেম অ্যাডমিনের কাজ স্বয়ংক্রিয়ভাবে করা নয়, তবে এটি বিভিন্ন জায়গায় সহায়ক হতে পারে এবং বিশেষত সেই সব নতুনদের জন্য যারা তাদের সিস্টেম, নেটওয়ার্ক, ব্যবহারকারীদের সম্পর্কে তাদের প্রয়োজনীয় তথ্যের বেশিরভাগই পেতে পারে। লোড, রাম, হোস্ট, অভ্যন্তরীণ আইপি, বাহ্যিক আইপি, আপটাইম, ইত্যাদি।

আমরা আউটপুট ফর্ম্যাট করার যত্ন নিয়েছি (নির্দিষ্ট পরিমাণে)। স্ক্রিপ্টে কোনো ক্ষতিকারক বিষয়বস্তু নেই এবং এটি সাধারণ ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করে চালানো যেতে পারে। প্রকৃতপক্ষে এই স্ক্রিপ্টটিকে ব্যবহারকারী হিসাবে চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে, রুট হিসাবে নয়৷

লিনাক্সে নেটওয়ার্ক, ডিস্ক ব্যবহার, আপটাইম, লোড গড় এবং RAM ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি শেল স্ক্রিপ্ট লিনাক্সে নেটওয়ার্ক, ডিস্ক ব্যবহার, আপটাইম, লোড গড় এবং RAM ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি শেল স্ক্রিপ্ট

আপনি Tecmint কে যথাযথ ক্রেডিট দেওয়ার মাধ্যমে নীচের কোডের অংশটি ব্যবহার/সংশোধন/পুনরায় বিতরণ করতে পারবেন এবং লেখক . আমরা আউটপুটটি এমন পরিমাণে কাস্টমাইজ করার চেষ্টা করেছি যাতে প্রয়োজনীয় আউটপুট ছাড়া অন্য কিছু তৈরি না হয়। আমরা সেই ভেরিয়েবলগুলি ব্যবহার করার চেষ্টা করেছি যা সাধারণত লিনাক্স সিস্টেম দ্বারা ব্যবহৃত হয় না এবং সম্ভবত বিনামূল্যে।

সর্বনিম্ন সিস্টেমের প্রয়োজনীয়তা

আপনার যা দরকার তা হল একটি কার্যকরী লিনাক্স বক্স।

নির্ভরতা

একটি স্ট্যান্ডার্ড লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য এই প্যাকেজটি ব্যবহার করার জন্য কোন নির্ভরতা প্রয়োজন নেই। অধিকন্তু স্ক্রিপ্টটি সম্পাদনের উদ্দেশ্যে রুট অনুমতির প্রয়োজন হয় না। তবে আপনি যদি এটি ইনস্টল করতে চান তবে আপনাকে একবার রুট পাসওয়ার্ড দিতে হবে।

নিরাপত্তা

আমরা সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যত্ন নিয়েছি। কোন অতিরিক্ত প্যাকেজ প্রয়োজন/ইনস্টল করা নেই। চালানোর জন্য রুট অ্যাক্সেসের প্রয়োজন নেই। তাছাড়া কোডটি Apache 2.0 লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়েছে , এর মানে আপনি Tecmint কপিরাইট রেখে সম্পাদনা, পরিবর্তন এবং পুনঃ বিতরণ করতে পারবেন।

কিভাবে আমি স্ক্রিপ্ট ইনস্টল ও রান করব?

প্রথমে, মনিটর স্ক্রিপ্ট "tecmint_monitor.sh" ডাউনলোড করতে নিম্নলিখিত wget কমান্ড ব্যবহার করুন এবং উপযুক্ত অনুমতি সেট করে এটিকে কার্যকর করুন।

# wget https://tecmint.com/wp-content/scripts/tecmint_monitor.sh
# chmod 755 tecmint_monitor.sh

স্ক্রিপ্টটিকে ব্যবহারকারী হিসাবে ইনস্টল করার জন্য দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে রুট হিসাবে নয়। এটি রুট পাসওয়ার্ড চাইবে এবং প্রয়োজনীয় স্থানে প্রয়োজনীয় উপাদান ইনস্টল করবে।

"tecmint_monitor.sh" ইনস্টল করতে স্ক্রিপ্ট, সহজ ব্যবহার -i (ইনস্টল) বিকল্পটি নীচে দেখানো হয়েছে।

./tecmint_monitor.sh -i 

রুট লিখুন প্রম্পট করা হলে পাসওয়ার্ড। সবকিছু ঠিকঠাক থাকলে আপনি নিচের মত একটি সফল বার্তা পাবেন।

Password: 
Congratulations! Script Installed, now run monitor Command

ইনস্টলেশনের পর, আপনি 'monitor' কমান্ডে কল করে স্ক্রিপ্টটি চালাতে পারেন যেকোনো অবস্থান বা ব্যবহারকারী থেকে। আপনি যদি এটি ইনস্টল করতে পছন্দ না করেন, তাহলে প্রতিবার আপনি যখন এটি চালাতে চান তখন আপনাকে অবস্থানটি অন্তর্ভুক্ত করতে হবে৷

# ./Path/to/script/tecmint_monitor.sh

এখন যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করে যেকোনো জায়গা থেকে মনিটর কমান্ড চালান এইভাবে:

$ monitor

লিনাক্সে নেটওয়ার্ক, ডিস্ক ব্যবহার, আপটাইম, লোড গড় এবং RAM ব্যবহার নিরীক্ষণ করার জন্য একটি শেল স্ক্রিপ্ট

আপনি কমান্ড চালানোর সাথে সাথে আপনি বিভিন্ন সিস্টেম সম্পর্কিত তথ্য পাবেন যা হল:

  1. ইন্টারনেট সংযোগ
  2. OS প্রকার
  3. OS নাম
  4. OS সংস্করণ
  5. স্থাপত্য
  6. কার্নেল রিলিজ
  7. হোস্টনেম
  8. অভ্যন্তরীণ আইপি
  9. বাহ্যিক আইপি
  10. নাম সার্ভার
  11. লগ ইন ব্যবহারকারীরা
  12. রাম ব্যবহার
  13. ব্যবহার অদলবদল করুন
  14. ডিস্কের ব্যবহার
  15. লোড গড়
  16. সিস্টেম আপটাইম

-v ব্যবহার করে স্ক্রিপ্টের ইনস্টল করা সংস্করণটি পরীক্ষা করুন৷ (সংস্করণ) সুইচ।

$ monitor -v

tecmint_monitor version 0.1
Designed by Tecmint.com
Released Under Apache 2.0 License

উপসংহার

এই স্ক্রিপ্টটি আমি চেক করা কয়েকটি মেশিনে বাক্সের বাইরে কাজ করছে। এটা আপনার জন্য একই কাজ করা উচিত. আপনি যদি কোনো বাগ খুঁজে পান তাহলে মন্তব্যে আমাদের জানান। এই শেষ নয়। এটাই শুরু. আপনি এখান থেকে যেকোনো পর্যায়ে নিয়ে যেতে পারেন।

আমরা কয়েকটি অভিযোগ পেয়েছি যে স্ক্রিপ্টটি কয়েকটি লিনাক্স বিতরণে কাজ করছে না এবং আমাদের একজন নিয়মিত পাঠক মি. আন্দ্রেস ট্যারালো , উদ্যোগ নিয়েছে এবং সমস্ত লিনাক্স বিতরণের সাথে স্ক্রিপ্টটিকে সামঞ্জস্যপূর্ণ করেছে, আপনি আপডেট করা স্ক্রিপ্টটি GitHub-এ খুঁজে পেতে পারেন https://github.com/atarallo/TECMINT_MONITOR/ এ।

আপনি যদি স্ক্রিপ্টটি সম্পাদনা করতে চান এবং এটিকে আরও এগিয়ে নিয়ে যেতে চান তবে আপনি আমাদের যথাযথ ক্রেডিট দিতে এবং আপডেট করা স্ক্রিপ্টটি আমাদের সাথে ভাগ করে নিতে পারেন যাতে আমরা আপনাকে যথাযথ ক্রেডিট দিয়ে এই নিবন্ধটি আপডেট করতে পারি।

আমাদের সাথে আপনার চিন্তা বা আপনার স্ক্রিপ্ট শেয়ার করতে ভুলবেন না. আমরা আপনাকে সাহায্য করতে এখানে হবে. আপনি আমাদের দিয়েছেন সব ভালবাসার জন্য আপনাকে ধন্যবাদ. সংযুক্ত থাকুন! সাথে থাকুন.


  1. লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

  2. শেল স্ক্রিপ্টিং-এ 'লিনাক্স ভেরিয়েবল' বোঝা এবং লেখা - পার্ট 10

  3. লিনাক্সে শেল ইনিশিয়ালাইজেশন ফাইল এবং ব্যবহারকারীর প্রোফাইল বোঝা

  4. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন