কম্পিউটার

শেল স্ক্রিপ্টিং ভাষা শেখা:নতুনদের থেকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য একটি গাইড

লিনাক্স কিছু শক্তিশালী টুল দিয়ে তৈরি করা হয়েছে, যা Windows-এ অনুপলব্ধ . এই ধরনের একটি গুরুত্বপূর্ণ টুল হল শেল স্ক্রিপ্টিং . উইন্ডোজ তবে এই ধরনের একটি টুলের সাথে আসে কিন্তু যথারীতি এটি Linux Counterpart এর তুলনায় অনেক দুর্বল . শেল স্ক্রিপ্টিং/প্রোগ্রামিং প্রতিদিনের ব্যবহার স্বয়ংক্রিয় করার জন্য কাঙ্খিত আউটপুট পেতে পাইপ করা কমান্ড(গুলি) চালানো সম্ভব করে তোলে। প্রকৃতপক্ষে সার্ভারে এই প্রতিদিনের কাজগুলিকে স্বয়ংক্রিয় করা একটি গুরুত্বপূর্ণ কাজ, সিস্টেম প্রশাসককে সম্পাদন করতে হয় এবং বেশিরভাগ প্রশাসক যখন প্রয়োজন হয় তখন স্ক্রিপ্ট লিখে এটি অর্জন করেন৷

শেল স্ক্রিপ্টিং ভাষা শেখা:নতুনদের থেকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য একটি গাইড

Linux-এ সবচেয়ে বেশি ব্যবহৃত শেল হল BASH যার অর্থ হল বোর্ন এগেইন শেল . অন্যান্য শেল সাধারণত লিনাক্সে পাওয়া যায়:

  1. অ্যালমকুইস্ট শেল (ছাই )
  2. বোর্ন শেল (sh )
  3. ডেবিয়ান অ্যালমকুইস্ট শেল (ড্যাশ )
  4. কর্ন শেল (ksh )
  5. পাবলিক ডোমেইন কর্ন শেল (pdksh )
  6. মিরবিএসডি কর্ন শেল (mksh )
  7. Z শেল (zsh )
  8. বিজিবক্স, ইত্যাদি।

আমরা 5টি ভিন্ন পোস্টে বিভিন্ন দিক দিয়ে শেল প্রোগ্রামিংয়ের একটি বিশাল বৈচিত্র্য কভার করার চেষ্টা করেছি .

লিনাক্স শেল এবং বেসিক শেল স্ক্রিপ্টিং বুঝুন - অংশ I

আমি স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজে লিখতে কিছুটা দ্বিধা বোধ করছিলাম, কারণ আমি নিশ্চিত ছিলাম না যে ব্যবহারকারীরা এটি গ্রহণ করবে কি না, তবে প্রাপ্ত প্রতিক্রিয়াটি নিজেই একটি ইতিহাস। আমরা আপনাকে স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং কীভাবে এটি ব্যবহার করতে হয়, মৌলিক কমান্ড লেখা, মন্তব্য লাইনের প্রয়োজন এবং কীভাবে এটি লিখতে হয়, শেবাং কথা বলা, একটি স্ক্রিপ্ট নির্বাহযোগ্য করা এবং এটি সম্পাদন করার প্রাথমিক জ্ঞান দেওয়ার চেষ্টা করেছি৷

Hello.sh

প্রথম এবং সূচনামূলক স্ক্রিপ্টটি একটি সাধারণ আউটপুট পাওয়ার লক্ষ্যে ছিল, এইভাবে আপনাকে শেল স্ক্রিপ্টিংয়ের জগতে আরামদায়ক করে তোলে।

Process.sh

দ্বিতীয় স্ক্রিপ্টটি সেখানে ছিল, এই পর্যায়ে আপনি কীভাবে একটি স্ক্রিপ্টে একাধিক কমান্ড চালাতে পারেন তা বলার জন্য, যদিও পাইপ করা হয়নি।

Interactive.sh

এই পোস্টের তৃতীয় এবং শেষ স্ক্রিপ্টটি ছিল একটি সাধারণ কিন্তু খুব ইন্টারেক্টিভ স্ক্রিপ্ট যা আপনার প্রথম নাম জিজ্ঞাসা করে, এটি সংরক্ষণ করে, আবার আপনার শেষ নাম জিজ্ঞাসা করে, এটি সংরক্ষণ করে এবং আপনাকে আপনার পুরো নাম এবং শেষ নাম দিয়ে বিভিন্ন লাইনে সম্বোধন করে। আউটপুট।

এই পোস্টের শেষে আপনার জানার কথা ছিল কিভাবে শেল স্ক্রিপ্ট থেকে স্বাধীনভাবে লিনাক্স কমান্ড চালাতে হয়, প্রয়োজনীয় ডেটা সঞ্চয় ও ম্যানিপুলেট করা যায় এবং রান-টাইমে ডেটা সংরক্ষণ করা যায়।

শেল স্ক্রিপ্ট অংশ I :লিনাক্স শেল এবং বেসিক শেল স্ক্রিপ্টিং ভাষা বুঝুন

প্রথম নিবন্ধে প্রাপ্ত প্রতিক্রিয়া নিয়ে গর্বিত বোধ করছি, সিরিজের পরবর্তী নিবন্ধটি লেখার প্রথম চিন্তা ছিল, যা আমার মনে আঘাত করেছিল এবং তাই সিরিজের দ্বিতীয় নিবন্ধটি ছিল:

লিনাক্স নতুনদের জন্য স্ক্রিপ্টিং শেখার জন্য 5 শেল স্ক্রিপ্ট – পার্ট II

ক্যাপশন থেকে খুব স্পষ্ট, এখানে 5-শেল স্ক্রিপ্ট তালিকাভুক্ত করা হয়েছে। কিন্তু এখানে কোন ধরনের স্ক্রিপ্ট তালিকা করা, আমাদের জন্য একটি কষ্টকর কাজ ছিল. আমরা শেলের ডিজাইন এবং রঙের জন্য এই পোস্টটি উত্সর্গ করার চিন্তা করেছি। এর পিছনে আমাদের প্রধান চিন্তা ছিল আপনাকে জানানো যে লিনাক্স টার্মিনাল বিরক্তিকর এবং বর্ণহীন নয় এবং আপনি আপনার কাজটি খুব রঙিন পদ্ধতিতে সম্পাদন করতে পারেন।

Special_patter.sh

এই পোস্টের প্রথম স্ক্রিপ্টটি একটি বিশেষ প্যাটার্ন আঁকে, বলুন ডটস(.) সহ একটি ডায়মন্ড প্যাটার্ন, এখানে ফর লুপের বাস্তবায়ন আপনি এই নির্দিষ্ট স্ক্রিপ্ট থেকে শিখেছেন।

Colorfull.sh

এই পোস্টের দ্বিতীয় স্ক্রিপ্ট, আপনাকে বিভিন্ন রঙের আউটপুট প্রদান করেছে। আপনি কিছু রঙের কোড শিখেছেন (মনে রাখার জন্য প্রয়োজনীয় নয়) পাঠ্য এবং পটভূমির রঙ পৃথকভাবে পরিবর্তন করা এবং শেখার প্রক্রিয়াটি অনেক রঙিন ছিল

Encrypt.sh

এই পোস্টের তৃতীয় নিবন্ধটি 10 ​​লাইনেরও কম একটি স্ক্রিপ্ট ছিল, তবে এটি একটি খুব দরকারী স্ক্রিপ্ট ছিল যা পাসওয়ার্ড সহ একটি ফাইল/ফোল্ডার এনক্রিপ্ট করে। নিরাপত্তা বাস্তবায়ন এত সহজ কখনও ছিল না. আমরা এখানে একটি ডিক্রিপশন স্ক্রিপ্ট লিখিনি, তবে আপনাকে একটি ফাইল/ফোল্ডার ডিক্রিপ্ট করতে এবং ডিক্রিপশন স্ক্রিপ্টটি নিজে লিখতে বলে আপনাকে কমান্ড দিয়েছি।

Server-Health.sh

এই পোস্টের চতুর্থ স্ক্রিপ্টটি ছিল কিছুটা দীর্ঘ স্ক্রিপ্ট (দীর্ঘ, শেখার এই পর্যায়ে) যা সার্ভার সম্পর্কিত তথ্য প্রতিবেদন করে এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি ফাইলে পুনঃনির্দেশিত করা যেতে পারে। আমরা পছন্দসই ফলাফল পেতে পাইপলাইন পদ্ধতিতে লিনাক্স কমান্ডগুলি ব্যবহার করেছি এবং এইভাবে পাইপলাইনটি স্ক্রিপ্টিং ভাষার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার ছিল, যা আপনার জ্ঞানে ছিল৷

Disk_space.sh

এই পোস্টের পঞ্চম এবং শেষ স্ক্রিপ্টটি বিশেষভাবে ওয়েব অ্যাডমিনিস্ট্রেটরের জন্য একটি খুব দরকারী স্ক্রিপ্ট ছিল, যেখানে ডিস্কের স্থান সীমা অতিক্রম করলে ব্যবহারকারীকে স্বয়ংক্রিয় ইমেল পাঠানো হবে। একজন ব্যবহারকারীকে 5 GB ওয়েব স্পেসের জন্য নিবন্ধিত হতে দিন এবং যত তাড়াতাড়ি তার ওয়েব আপলোডের সীমা 4.75 GB এ পৌঁছাবে, ওয়েব স্পেস বৃদ্ধির জন্য ব্যবহারকারীকে একটি স্বয়ংক্রিয় ইমেল পাঠানো হবে৷

শেল স্ক্রিপ্ট পার্ট II :শেল প্রোগ্রামিং শেখার জন্য 5 শেল স্ক্রিপ্ট

লিনাক্স BASH স্ক্রিপ্টিং-এর জগতের মধ্য দিয়ে যাত্রা – তৃতীয় অংশ

স্ক্রিপ্টিং ভাষায় ব্যবহৃত এবং সংরক্ষিত কিছু মূল শব্দ সম্পর্কে আপনাকে বলার সময় ছিল, যাতে আমরা আমাদের স্ক্রিপ্টগুলিকে খুব পেশাদার পদ্ধতিতে পরিমার্জন করতে পারি। আমরা এখানে আলোচনা করেছি, শেল স্ক্রিপ্টে লিনাক্স কমান্ডের বাস্তবায়ন।

up.sh

এই পোস্টের প্রথম স্ক্রিপ্টটি শেল স্ক্রিপ্টে একটি ডিরেক্টরিকে কীভাবে স্থানান্তরিত করতে হয় তা আপনাকে বলার লক্ষ্য ছিল। লিনাক্স প্যাকেজ ইন্সটলেশনের সময় আপনি দেখতে পাবেন যে ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন স্থানে সংরক্ষিত হয়ে যায় এবং আপনার যদি এমন কোনো কাজের প্রয়োজন হয় তবে এই স্ক্রিপ্টটি কাজে আসে।

Randomfile.sh

এই পোস্টের দ্বিতীয় স্ক্রিপ্ট একটি খুব দরকারী স্ক্রিপ্ট, এবং প্রশাসকদের জন্য দরকারী. এটি তারিখ এবং টাইম স্ট্যাম্প সহ স্বয়ংক্রিয়ভাবে অনন্য ফাইল/ফোল্ডার তৈরি করতে পারে, যাতে ডেটা ওভাররাইট করার কোনো সুযোগ দূর করা যায়।

Collectnetworkinfo.sh

এই পোস্টের তৃতীয় নিবন্ধটি সার্ভার সম্পর্কিত তথ্য সংগ্রহ করে এবং এটিকে একটি পাঠ্য ফাইলে সংরক্ষণ করে, যাতে এটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য পাঠানো/সঞ্চয় করা যায়৷

Convertlowercase.sh

এই পোস্টের চতুর্থ নিবন্ধটি ফাইল বা স্ট্যান্ডার্ড ইনপুট থেকে ডেটাকে একবারে ছোট হাতের অক্ষরে রূপান্তরিত করে৷

Simplecacl.sh

এই পোস্টের শেষ নিবন্ধটি হল একটি সাধারণ ক্যালকুলেটর যা ইন্টারেক্টিভভাবে চারটি মৌলিক গাণিতিক অপারেশন করতে সক্ষম৷

শেল স্ক্রিপ্ট পার্ট III :লিনাক্স BASH স্ক্রিপ্টিংয়ের বিশ্বের মাধ্যমে যাত্রা

লিনাক্স শেল প্রোগ্রামিং এর গাণিতিক দিক – পার্ট IV

গাণিতিক থিম ভিত্তিক নিবন্ধটি আমার প্রাপ্ত একটি ইমেলের ফলাফল, যেখানে একজন লিনাক্স উত্সাহী তৃতীয় পোস্টের শেষ স্ক্রিপ্টটি বুঝতে পারেননি, হ্যাঁ! ক্যালকুলেটর স্ক্রিপ্ট। গাণিতিক ক্রিয়াকলাপগুলিকে সহজ করার জন্য, আমরা পৃথক গাণিতিক ক্রিয়াকলাপের জন্য স্বাধীন স্ক্রিপ্ট তৈরি করেছি৷

Addition.sh

নাম থেকে খুব স্পষ্ট এই স্ক্রিপ্ট দুটি সংখ্যা যোগ করে। অপারেশন করার জন্য আমরা 'expr' ব্যবহার করেছি।

বিয়োগ.sh , Multiplication.sh , Division.sh পোস্টের যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্ক্রিপ্ট যা তাদের নাম অনুসারে গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করে।

Table.sh

এই পোস্টের পঞ্চম স্ক্রিপ্ট একটি সংখ্যার টেবিল তৈরি করে, যা রান-টাইমে প্রদান করা যেতে পারে।

EvenOdd.sh

পোস্টের পরবর্তী স্ক্রিপ্ট স্ট্যান্ডার্ড ইনপুট থেকে একটি সংখ্যা ইনপুট বিজোড় বা জোড় কিনা তা পরীক্ষা করে এবং স্ট্যান্ডার্ড আউটপুটে ফলাফল প্রিন্ট করে।

factorial.sh

এই পোস্টের সপ্তম স্ক্রিপ্ট একটি সংখ্যার ফ্যাক্টরিয়াল তৈরি করে। কালো এবং সাদা (কাগজ) উপর ফ্যাক্টরিয়াল গণনা করা একটি বেদনাদায়ক কাজ, কিন্তু এখানে এটি একটি মজা।

Armstrong.sh

স্ক্রিপ্ট চেক করে যে প্রদত্ত নম্বরটি আর্মস্ট্রং কিনা।

Prime.sh

এই পোস্টের শেষ স্ক্রিপ্টটি পরীক্ষা করে যে একটি সংখ্যা প্রাইম কি না এবং সংশ্লিষ্ট আউটপুট তৈরি করে।

শেল স্ক্রিপ্ট পার্ট IV :লিনাক্স শেল প্রোগ্রামিং এর গাণিতিক দিক

স্ক্রিপ্টিং-এ গাণিতিক অভিব্যক্তি গণনা করা - অংশ V

Fibonacci.sh

এই পোস্ট পরীক্ষার প্রথম স্ক্রিপ্ট যদি একটি নম্বর প্রবেশ করানো হচ্ছে একটি ফিবোনাচ্চি বা না৷

Decimal2Binary.sh

এই পোস্টের দ্বিতীয় স্ক্রিপ্টটি দশমিক সংখ্যাকে বাইনারিতে রূপান্তর করে। আপনার গ্রীষ্মকালীন অবকাশের অ্যাসাইনমেন্টে এটি সবচেয়ে সাধারণ প্রকল্পগুলির মধ্যে একটি।

Binry2Decimal.sh

এই পোস্টের তৃতীয় স্ক্রিপ্ট বাইনারি সংখ্যাকে আবার দশমিকে রূপান্তর করে, ঠিক উপরের প্রক্রিয়ার বিপরীতে।

যাইহোক, আমরা নীচের গাণিতিক রূপান্তরগুলির জন্য সঠিক স্ক্রিপ্ট লিখিনি কিন্তু একটি লাইনার কমান্ড প্রদান করেছি, যাতে আপনি নিজের স্ক্রিপ্টে এটি প্রয়োগ করতে পারেন।

  1. দশমিক থেকে অক্টাল
  2. দশমিক থেকে হেক্সাডেসিমেল
  3. অক্টাল থেকে দশমিক
  4. হেক্সাডেসিমেল থেকে দশমিক
  5. বাইনারী থেকে অক্টাল, উপরের বিভাগে পড়ে।

শেল স্ক্রিপ্ট অংশ V :শেল স্ক্রিপ্টিং ভাষায় গাণিতিক অভিব্যক্তি গণনা করা

আমরা সমস্ত স্ক্রিপ্ট পরীক্ষা করেছি, নিজেরাই নিশ্চিত করতে যে প্রতিটি স্ক্রিপ্ট আপনার টার্মিনালে 100% নিখুঁতভাবে চলে। তাছাড়া, আমরা বেশিরভাগ স্ক্রিপ্টে নমুনা আউটপুট অন্তর্ভুক্ত করেছি, যাতে আপনি বিভ্রান্ত না হন।

ঠিক আছে, আপাতত আমার কাছ থেকে। আমি এখানে আবার একটি আকর্ষণীয় নিবন্ধ নিয়ে হাজির হব, আপনি মানুষ পড়তে পছন্দ করবেন। ততক্ষণ পর্যন্ত Tecmint-এর সাথে সংযুক্ত থাকুন . ফিট, স্বাস্থ্যকর এবং সুরে থাকুন। মন্তব্যে আপনার মূল্যবান মতামত আমাদের দিতে ভুলবেন না, যা অত্যন্ত প্রশংসিত৷


  1. লিনাক্স নতুন এবং প্রশাসকদের জন্য 4টি বিনামূল্যের শেল স্ক্রিপ্টিং ইবুক

  2. শেল স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজে লিনাক্স "ভেরিয়েবল" এর অন্তর্দৃষ্টি - পার্ট 9

  3. 5টি ব্যবহারিক উদাহরণ সহ ব্যাশ স্ক্রিপ্টিং ভূমিকা টিউটোরিয়াল

  4. সিস্টেম ইনফরমেশন উইন্ডো থেকে আপনার কম্পিউটারের সম্পূর্ণ কনফিগারেশন শেখা