কম্পিউটার

পাইথনে অবজেক্ট ওরিয়েন্টেড ধারণাগুলো সংক্ষেপে ব্যাখ্যা কর?


পাইথনে OOP ধারণা

পাইথন একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। আমরা পাইথনে সহজেই ক্লাস এবং অবজেক্ট তৈরি এবং ব্যবহার করতে পারি।

পাইথন প্রোগ্রামিং ভাষার প্রধান অবজেক্ট-ওরিয়েন্টেড ধারণাগুলি নীচে দেওয়া হল -

  • বস্তু

  • ক্লাস

  • পদ্ধতি

  • উত্তরাধিকার

  • পলিমরফিজম

  • ডেটা বিমূর্ততা

  • এনক্যাপসুলেশন

অবজেক্ট

অবজেক্ট হল একটি সত্তা যার রাষ্ট্র এবং আচরণ আছে। এটি শারীরিক এবং যৌক্তিক হতে পারে। যেমন:মাউস, কীবোর্ড, চেয়ার, টেবিল, কলম ইত্যাদি।

পাইথনের সবকিছুই একটি বস্তু এবং প্রায় সবকিছুরই বৈশিষ্ট্য এবং পদ্ধতি রয়েছে।

ক্লাস

বর্গকে বস্তুর সংগ্রহ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। এটি একটি যৌক্তিক সত্তা যার কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং পদ্ধতি রয়েছে। উদাহরণস্বরূপ:যদি আপনার একটি ছাত্র ক্লাস থাকে তবে এটিতে একটি বৈশিষ্ট্য এবং পদ্ধতি থাকা উচিত যেমন একটি ইমেল আইডি, নাম, বয়স, রোল নম্বর ইত্যাদি৷

পদ্ধতি

পদ্ধতি হল একটি ফাংশন যা একটি বস্তুর সাথে যুক্ত। পাইথনে, পদ্ধতি ক্লাসের উদাহরণগুলির জন্য অনন্য নয়। যেকোন অবজেক্টের পদ্ধতি থাকতে পারে।

উত্তরাধিকার

উত্তরাধিকার সুনির্দিষ্ট করে যে একটি বস্তু মূল বস্তুর সমস্ত বৈশিষ্ট্য এবং আচরণ অর্জন করে৷ উত্তরাধিকার ব্যবহার করে আমরা বিদ্যমান শ্রেণীতে সামান্য বা কোন পরিবর্তন না করে একটি নতুন শ্রেণী নির্ধারণ করতে পারি। নতুন শ্রেণীটি derived class বা চাইল্ড ক্লাস হিসাবে পরিচিত এবং যেখান থেকে এটি বৈশিষ্ট্যগুলি উত্তরাধিকার সূত্রে পায় তাকে বেস ক্লাস বা প্যারেন্ট ক্লাস বলা হয়। এটি কোডের পুনরায় ব্যবহারযোগ্যতা প্রদান করে।

পলিমরফিজম

পলিমরফিজম সংজ্ঞায়িত করে যে একটি কাজ বিভিন্ন উপায়ে সম্পাদিত হতে পারে। উদাহরণস্বরূপ:আমাদের একটি শ্রেণীর প্রাণী আছে এবং সমস্ত প্রাণী কথা বলে। কিন্তু তারা ভিন্ন কথা বলে। এখানে, "কথা" আচরণ সম্পূর্ণরূপে প্রাণীর উপর নির্ভর করে। সুতরাং, বিমূর্ত "প্রাণী" আসলে "কথা" করে না, তবে নির্দিষ্ট প্রাণীর "টক" ক্রিয়াটির একটি সুনির্দিষ্ট বাস্তবায়ন রয়েছে।

এনক্যাপসুলেশন

Encapsulation পদ্ধতি এবং ভেরিয়েবলগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয়। এনক্যাপসুলেশনে, কোড এবং ডেটা দুর্ঘটনাক্রমে পরিবর্তন করা থেকে একক ইউনিটের মধ্যে একসাথে মোড়ানো হয়।

ডেটা বিমূর্ততা

ডেটা অ্যাবস্ট্রাকশন এবং এনক্যাপসুলেশন সমার্থক কারণ এনক্যাপসুলেশনের মাধ্যমে ডেটা অ্যাবস্ট্রাকশন অর্জন করা হয়।

বিমূর্ততা অভ্যন্তরীণ বিবরণ লুকাতে এবং শুধুমাত্র কার্যকারিতা দেখাতে ব্যবহৃত হয়। কোনো কিছুকে অ্যাবস্ট্রাক্ট করার অর্থ জিনিসের নাম দেওয়া, যাতে নামটি একটি ফাংশন বা একটি সম্পূর্ণ প্রোগ্রাম কী করে তার প্রাথমিক ধারণা ক্যাপচার করে।


  1. C++ ব্যবহার করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর প্রাথমিক ধারণা

  2. C# এ একটি শ্রেণীর ধারণা ব্যাখ্যা কর।

  3. পাইথনে একটি ক্লাস __init__() ফাংশনের ভিতরে এবং বাইরের ভেরিয়েবলগুলি ব্যাখ্যা করুন।

  4. পাইথনে একটি ফাইল অবজেক্টের বৈশিষ্ট্যগুলি কী কী?