কম্পিউটার

পাইথন অবজেক্ট ওরিয়েন্টেড বা পদ্ধতিগত?


হ্যাঁ, পাইথন O উভয়কেই সমর্থন করে বজেক্ট ওরিয়েন্টেড এবং প্রক্রিয়াগত প্রোগ্রামিং ভাষা যেহেতু এটি একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা যা সাধারণ উদ্দেশ্য প্রোগ্রামিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। পাইথন হল মাল্টি-প্যারাডাইম, আপনি প্রোগ্রাম বা লাইব্রেরি লিখতে পারেন যেগুলি মূলত পদ্ধতিগত, অবজেক্ট-ওরিয়েন্টেড, বা এই সমস্ত ভাষায় কার্যকরী। এটি কার্যকরী দ্বারা আপনি কি বোঝাতে চান তার উপর নির্ভর করে। পাইথনের একটি কার্যকরী ভাষার কিছু বৈশিষ্ট্য রয়েছে।

OOP-এর ধারণা যেমন, ক্লাস, এনক্যাপসুলেশন, পলিমরফিজম, ইনহেরিটেন্স ইত্যাদি। পাইথনে এটিকে একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা হিসেবে তৈরি করে।

একইভাবে আমরা লুপ ,for ,while ইত্যাদি ..এবং কন্ট্রোল স্ট্রাকচার ব্যবহার করে পাইথনের মাধ্যমে পদ্ধতিগত প্রোগ্রাম তৈরি করতে পারি।

উদাহরণ

শ্রেণির আয়তক্ষেত্র:def __init__(self, length, breadth, unit_cost=0):self.length =length self.breadth =breadth self.unit_cost =unit_cost def get_perimeter(self):ফেরত 2 * (self.length + self) .প্রস্থ) def get_area(self):return self.length * self.breadth def calculate_cost(self):এলাকা =self.get_area() রিটার্ন এলাকা * self.unit_cost# প্রস্থ =120 সেমি, দৈর্ঘ্য =160 cm, 1 cm^ 2 =Rs 2000r =আয়তক্ষেত্র(160, 120, 2000)মুদ্রণ("আয়তক্ষেত্রের ক্ষেত্রফল:%s cm^2" % (r.get_area()))মুদ্রণ("আয়তক্ষেত্রাকার ক্ষেত্রের খরচ:%s" %( r.calculate_cost()))

আউটপুট

আয়তক্ষেত্রের ক্ষেত্রফল:19200 cm^2 আয়তক্ষেত্রাকার ক্ষেত্রের খরচ:টাকা। 38400000
  1. কিভিতে পাইথন চেকবক্স উইজেট?

  2. পাইথনে পলিমরফিজম

  3. পাইথন - কিভিতে বোতাম অ্যাকশন

  4. পাইথনে উত্তরাধিকার