কম্পিউটার

পাইথনে একটি বস্তু কি? উদাহরণ সহ ব্যাখ্যা কর


একটি পাইথন একটি অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। পাইথনের প্রায় সবকিছুই একটি বস্তু হিসাবে বিবেচিত হয়। একটি বস্তুর নিজস্ব বৈশিষ্ট্য (গুণ) এবং আচরণ (পদ্ধতি) আছে।

একটি শ্রেণী হল অবজেক্টের একটি ব্লুপ্রিন্ট বা অবজেক্ট তৈরির জন্য অবজেক্ট কনস্ট্রাক্টর হিসেবে অভিহিত করা যেতে পারে।

একটি শ্রেণীতে অনেকগুলি বস্তু থাকতে পারে এবং বিভিন্ন বস্তুর বৈশিষ্ট্যের মান ভিন্ন হতে পারে৷

একটি বস্তুর বৈশিষ্ট্য এবং আচরণের উদাহরণ

একটি বস্তু হিসাবে গাড়ির উদাহরণ নেওয়া যাক। এর বৈশিষ্ট্যগুলির মধ্যে এর রঙ, কোম্পানির নাম, উত্পাদনের বছর, মূল্য, মাইলেজ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। গাড়ির আচরণে এটি যে কাজগুলি সম্পাদন করতে পারে তা অন্তর্ভুক্ত করবে, এতে গতি বৃদ্ধি, গতি হ্রাস, ব্রেক প্রয়োগ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। বস্তুটি মূলত এর সাথে সম্পর্কিত সবকিছু বাস্তব জীবনের বস্তু। বাস্তব জীবনে আমরা আমাদের চারপাশে যা কিছু পাই তার কিছু বৈশিষ্ট্য এবং কিছু ফাংশন রয়েছে।

শ্রেণী এবং বস্তুর উদাহরণ

একই শ্রেণীর বিভিন্ন বস্তুর বিভিন্ন বৈশিষ্ট্য থাকতে পারে। উদাহরণ স্বরূপ, ব্যক্তি(মানুষ) কে এমন একটি শ্রেণী হিসাবে বিবেচনা করা যেতে পারে যার বৈশিষ্ট্য রয়েছে যেমন নাম, বয়স, লিঙ্গ ইত্যাদি। প্রতিটি ব্যক্তিকে শ্রেণির মানুষ বা ব্যক্তি হিসাবে বিবেচনা করা যেতে পারে। প্রত্যেক ব্যক্তির শ্রেণি ব্যক্তির বৈশিষ্ট্যের বিভিন্ন মান থাকবে। প্রত্যেকের নাম, বয়স এবং লিঙ্গ আলাদা হবে।

ইনস্ট্যান্টেশন কি?

একটি বস্তুকে একটি শ্রেণীর উদাহরণও বলা হয়। এইভাবে, একটি ক্লাসের অবজেক্ট তৈরির প্রক্রিয়াটি ইন্সট্যান্টিয়েশন হিসাবে পরিচিত।

পাইথনে ক্লাস সংজ্ঞায়িত করা

পাইথনের ফাংশনটি 'def' কীওয়ার্ড ব্যবহার করে সংজ্ঞায়িত করা হয়েছে। পাইথনে একটি ক্লাস সংজ্ঞায়িত করতে কীওয়ার্ড 'ক্লাস' ব্যবহার করা হয়। যেহেতু ক্লাসটি অবজেক্টের একটি ব্লুপ্রিন্ট, তাই ক্লাসে সমস্ত সাধারণ বৈশিষ্ট্য এবং পদ্ধতিগুলি ঘোষণা এবং সংজ্ঞায়িত করা হবে। ক্লাস থেকে তৈরি করা বিভিন্ন বস্তু সেই বৈশিষ্ট্য এবং ফাংশন অ্যাক্সেস করতে পারে। ক্লাসের অভ্যন্তরে সংজ্ঞায়িত বৈশিষ্ট্যের জন্য বিভিন্ন অবজেক্ট তাদের নিজস্ব মান ধরে রাখতে পারে।

পাইথনে অবজেক্ট তৈরি করা হচ্ছে

একটি ক্লাস অবজেক্ট তৈরি করা সহজ। ক্লাসের নাম অবশ্যই জানা থাকতে হবে এবং নিচের মত অবজেক্ট তৈরি করা যেতে পারে −

Object_name= class_name()

উদাহরণ

class Person:
   name=""
   age=0
   city=""
   def display(self):
      print("Name : ",self.name)
      print("Age : ",self.age)
      print("City : ",self.city)

p1=Person()
p1.name="Rahul"
p1.age=20
p1.city="Kolkata"
p1.display()

print()

p2=Person()
p2.name="Karan"
p2.age=22
p2.city="Bangalore"
p2.display()

print()
p1.display()

উপরের বাস্তবায়নে, p1=Person() হল অবজেক্ট ইনস্ট্যান্টিয়েশন। p1 হল বস্তুর নাম। আমরা অবজেক্ট p1 এর মাধ্যমে ক্লাসের বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করেছি এবং তাদের বিভিন্ন মান দিয়েছি এবং পরে এই অবজেক্টের মানগুলি প্রদর্শনের জন্য ডিসপ্লে ফাংশন বলে।

শেষে, আমরা আবার অবজেক্ট p1-এর জন্য display() বলি যাতে দেখা যায় যে প্রতিটি বস্তুর নিজস্ব বৈশিষ্ট্যের মান রয়েছে এবং সেগুলি অন্যান্য অবজেক্ট থেকে স্বাধীন।

আউটপুট

Name : Rahul
Age : 20
City : Kolkata
Name : Karan
Age : 22
City : Bangalore
Name : Rahul
Age : 20
City : Kolkata

  1. একটি জাভাস্ক্রিপ্ট অবজেক্ট একটি অ্যারে হলে কিভাবে যাচাই করবেন? উদাহরণ সহ ব্যাখ্যা কর।

  2. জাভাস্ক্রিপ্ট বন্ধ কি? উদাহরণ সহ ব্যাখ্যা কর।

  3. পাইথনে ক্যারেক্টার ক্লাস অপারেশন কি কি?

  4. পাইথনে একটি TimeTuple কি?