কম্পিউটার

পাইথনে কীওয়ার্ড


অন্যান্য ভাষার মতো পাইথনেরও কিছু সংরক্ষিত শব্দ রয়েছে। এই শব্দগুলো কিছু বিশেষ অর্থ বহন করে। কখনও কখনও এটি একটি কমান্ড, বা একটি প্যারামিটার ইত্যাদি হতে পারে৷ আমরা পরিবর্তনশীল নাম হিসাবে কীওয়ার্ড ব্যবহার করতে পারি না৷

পাইথন কীওয়ার্ড হল

সত্য মিথ্যা শ্রেণী def রিটার্ন
যদি elif অন্যথায় চেষ্টা করুন ব্যতীত
বাড়ান অবশেষে এর জন্য হয়
না থেকে আমদানি করুন গ্লোবাল ল্যাম্বদা
অস্থানীয় পাস যখন বিরতি চালিয়ে যান
এবং এর সাথে যেমন ফলন del
বা আসেট কোনটিই নয়

সত্য এবং মিথ্যা কীওয়ার্ড

পাইথনে সত্য এবং মিথ্যা হল সত্য মান। তুলনা অপারেটর সত্য বা মিথ্যা প্রদান করে। বুলিয়ান ভেরিয়েবলও তাদের ধরে রাখতে পারে।

উদাহরণ কোড

#কীওয়ার্ডস সত্য, মিথ্যা ছাপ(5 <10) #এটি সত্যপ্রিন্ট(15 <10) #এটি মিথ্যা

আউটপুট

সত্য মিথ্যা

ক্লাস, ডিফ, রিটার্ন কীওয়ার্ড

শ্রেণী পাইথনে নতুন ইউজার-ডিফাইন ক্লাস সংজ্ঞায়িত করতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। def ব্যবহারকারী-সংজ্ঞায়িত ফাংশন সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়। এবং রিটার্ন কীওয়ার্ডটি একটি ফাংশন থেকে ফিরে যেতে এবং ইনভোকার ফাংশনে একটি মান পাঠাতে ব্যবহৃত হয়।

উদাহরণ কোড

#কীওয়ার্ড ক্লাস, ডিফ, রিটার্নক্লাস পয়েন্ট:#ক্লাস কীওয়ার্ড ক্লাস ডিফাইন করতে __init__(self, x, y):#def কীওয়ার্ড ফাংশন self.x =x self.y =y def __str__(self):return '({},{})'.format(self.x, self.y) #return কীওয়ার্ড রিটার্নিং এর জন্য (p1) + ' এবং ' + str(p2))

আউটপুট

পয়েন্ট হল:(10,20) এবং (5,7)

if, elif, else কীওয়ার্ড

এই তিনটি কীওয়ার্ড শর্তসাপেক্ষ শাখা বা সিদ্ধান্ত গ্রহণের জন্য ব্যবহৃত হয়। if স্টেটমেন্টের জন্য শর্ত সত্য হলে, এটি if ব্লকে প্রবেশ করে। যখন এটি মিথ্যা হয়, এটি অন্য শর্ত অনুসন্ধান করে, তাই যদি কিছু এলিফ ব্লক থাকে তবে এটি তাদের সাথে শর্তটি পরীক্ষা করে। এবং অবশেষে, যখন সমস্ত শর্ত মিথ্যা হয়, তখন এটি অন্য অংশে প্রবেশ করে।

উদাহরণ কোড

#কীওয়ার্ড if, elif, elsedefif_elif_else(x):if x <0:print('x is negative') elif x ==0:print('x is 0') else:print('x is positive' )if_elif_else(12)if_elif_else(-9)if_elif_else(0)

আউটপুট

x হল পজিটিভএক্স হল নেগেটিভএক্স হল 0

চেষ্টা, ছাড়া, বাড়াতে, অবশেষে কীওয়ার্ডগুলি

এই কীওয়ার্ডগুলি পাইথনে বিভিন্ন ব্যতিক্রমগুলি পরিচালনা করতে ব্যবহৃত হয়। চেষ্টাতে ব্লক, আমরা কিছু কোড লিখতে পারি, যা উঠতে পারে কিছু ব্যতিক্রম, এবং ব্যতীত ব্যবহার করে ব্লক, আমরা তাদের পরিচালনা করতে পারি। অবশেষে একটি অ-হ্যান্ডেল করা ব্যতিক্রম থাকলেও ব্লকটি কার্যকর করা হয়।

উদাহরণ কোড

#কীওয়ার্ড চেষ্টা করুন, ছাড়া, বাড়াতে, অবশেষে ডিফ্রেসি(x):যদি x ==0:ZeroDivisionError বাড়ায়('শূন্য দিয়ে ভাগ করা যায় না') #একটি ব্যতিক্রম অন্য বাড়ান:1/xdeftry_block_example(x):ফলাফল ='অক্ষম নির্ণয় করতে ' #initialize try:#try to do next tasks result =reci(x) ব্যতীত ZeroDivisionError:#Except the ZeroDivisionError print('Invalid number') অবশেষে:# সর্বদা চূড়ান্তভাবে ব্লক প্রিন্ট চালান(ফলাফল)try_block_example(15)try_block_example (0)

আউটপুট

0.06666666666666667অবৈধ নম্বর নির্ধারণ করতে অক্ষম

এর জন্য, ইন, ইজ, কীওয়ার্ড নয়

এর জন্য কিওয়ার্ড মূলত পাইথনের জন্য লুপ। এবং কিছু কন্টেইনার অবজেক্টে কিছু উপাদানের অংশগ্রহণ পরীক্ষা করতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। আরও দুটি কীওয়ার্ড আছে, এগুলো হল is এবং না . হয় কোন বস্তুর পরিচয় পরীক্ষা করতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। না কোন শর্তসাপেক্ষ বিবৃতি উল্টাতে কীওয়ার্ড ব্যবহার করা হয়।

উদাহরণ কোড

#কিওয়ার্ড, in, is, notanimal_list =['টাইগার', 'কুকুর', 'সিংহ', 'ময়ূর', 'সাপ'] পশুর_তালিকায় পশুর জন্য:#পশুর_তালিকার সমস্ত প্রাণীর মাধ্যমে পুনরাবৃত্তি করুন যদি পশু হয় ' ময়ূর':#'is' কীওয়ার্ড প্রিন্ট ব্যবহার করে সমতা পরীক্ষা করা হচ্ছে (প্রাণী + 'একটি পাখি') এলিফ প্রাণী 'সাপ' নয়:#নেগেশন 'নট' কীওয়ার্ড প্রিন্ট ব্যবহার করে পরীক্ষা করা হচ্ছে(প্রাণী + 'স্তন্যপায়ী')

আউটপুট

বাঘ হল স্তন্যপায়ী কুকুর হল স্তন্যপায়ী সিংহ হল স্তন্যপায়ী ময়ূর হল একটি পাখি

থেকে, কীওয়ার্ড আমদানি করুন

আমদানি বর্তমান নামস্থানে কিছু মডিউল আমদানি করতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। থেকে...আমদানি একটি মডিউল থেকে কিছু বিশেষ বৈশিষ্ট্য আমদানি করতে ব্যবহৃত হয়।

উদাহরণ কোড

#কীওয়ার্ড থেকে, গণিত থেকে আমদানি ফ্যাক্টোরিয়ালপ্রিন্ট(ফ্যাক্টোরিয়াল(12))

আউটপুট

479001600

গ্লোবাল কীওয়ার্ড

বিশ্বব্যাপী কীওয়ার্ডটি বোঝাতে ব্যবহৃত হয় যে একটি ভেরিয়েবল, যা একটি ব্লকের ভিতরে ব্যবহৃত হয় গ্লোবাল ভেরিয়েবল। যখন বিশ্বব্যাপী কীওয়ার্ডটি উপস্থিত না থাকে, তখন ভেরিয়েবলটি কেবল পড়ার মতো কাজ করবে। মান পরিবর্তন করতে, আমাদের গ্লোবাল ব্যবহার করা উচিত কীওয়ার্ড।

উদাহরণ কোড

#কীওয়ার্ড globalglob_var =50defread_global():print(glob_var)def write_global1(x):গ্লোবাল glob_var glob_var =xdef write_global2(x):glob_var =xread_global()write_global1(100)read_global()2_global()2_global(200) 

আউটপুট

50100100

ল্যাম্বডা কীওয়ার্ড

ল্যাম্বডা কীওয়ার্ড ব্যবহার করা হয় কিছু বেনামী ফাংশন করতে। বেনামী ফাংশন জন্য, কোন নাম নেই. এটি একটি ইনলাইন ফাংশন মত. বেনামী ফাংশনে কোন রিটার্ন স্টেটমেন্ট নেই।

উদাহরণ কোড

#কীওয়ার্ড lambdasquare =lambda x:x**2 এর পরিসরের আইটেমের জন্য(5, 10):print(square(item))

আউটপুট

2536496481

অস্থানীয় কীওয়ার্ড

অস্থানীয় একটি নেস্টেড ফাংশনে ভেরিয়েবল ডিক্লেয়ার করতে কীওয়ার্ড ব্যবহার করা হয় তা স্থানীয় নয়। সুতরাং এটি বাইরের ফাংশনের জন্য স্থানীয়, কিন্তু ভিতরের ফাংশন নয়। এই কীওয়ার্ডটি কিছু অ-স্থানীয় পরিবর্তনশীল মান পরিবর্তন করতে ব্যবহৃত হয়, অন্যথায় এটি শুধুমাত্র পঠন মোডে থাকে।

উদাহরণ কোড

#কীওয়ার্ড nonlocaldefouter():x =50 print('x outer থেকে:' + str(x)) definner():nonlocal x x =100 print('x from inner:' + str(x)) inner( ) প্রিন্ট('x বাইরে থেকে:' + str(x))outer()

আউটপুট

 বাইরে থেকে x:ভেতর থেকে 50x:বাইরে থেকে 100x:100

পাস কীওয়ার্ড

পাস কীওয়ার্ডটি মূলত পাইথনের নাল স্টেটমেন্ট। যখন পাস মৃত্যুদন্ড কার্যকর করা হয়, কিছুই ঘটে না। এই কীওয়ার্ডটি একটি স্থানধারক হিসাবে ব্যবহৃত হয়৷

উদাহরণ কোড

#কীওয়ার্ড passdefsample_function():পাস #এখন প্রয়োগ করা হয়নি স্যাম্পল_ফাংশন()

আউটপুট

 (কোন আউটপুট আসবে না)

সময়, বিরতি, চালিয়ে যান, এবং কীওয়ার্ড

যখন পাইথনের সময় লুপ। বিরতি বিবৃতিটি বর্তমান লুপ থেকে বেরিয়ে আসতে ব্যবহৃত হয় এবং নিয়ন্ত্রণটি বিভাগে চলে যায়, যা লুপের ঠিক নিচে থাকে। চালিয়ে যান৷ বর্তমান পুনরাবৃত্তি উপেক্ষা করতে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন লুপে পরবর্তী পুনরাবৃত্তিতে চলে যায়।

এবং পাইথনে লজিক্যাল এবং অপারেশনের জন্য কীওয়ার্ড ব্যবহার করা হয়, যখন দুটি অপারেন্ড সত্য হয়, তখন এটি একটি সত্য মান প্রদান করে।

উদাহরণ কোড

#কীওয়ার্ড while, break, continue, andi =0while True:i +=1 if i>=5 এবং i<=10:continue #skip the next part elifi ==15:break #Stop the loop print(i )

আউটপুট

123411121314

The with, as keywords

এর সাথে বিবৃতিটি একটি পদ্ধতির মধ্যে কোডের একটি সেটের সম্পাদন মোড়ানোর জন্য ব্যবহৃত হয়, যা প্রসঙ্গ পরিচালক দ্বারা সংজ্ঞায়িত করা হয়। যেমন কীওয়ার্ড একটি উপনাম তৈরি করতে ব্যবহৃত হয়।

উদাহরণ কোড

#Keyword with, open('sampleTextFile.txt', 'r') as my_file:print(my_file.read())

আউটপুট

টেস্ট ফাইল। আমরা এই ফাইলে বিভিন্ন বিষয়বস্তু সঞ্চয় করতে পারি~!@#$%^&*()_+/*-+\][{}|:;"'<.>/,'"] 

ফলন কীওয়ার্ড

ফলন একটি জেনারেটর ফেরত দিতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। জেনারেটর একটি পুনরাবৃত্তিকারী. এটি একবারে একটি উপাদান তৈরি করে।

উদাহরণ কোড

#কীওয়ার্ড yielddefsquare_generator(x, y):রেঞ্জে i এর জন্য(x, y):yield i*imy_gen =square_generator(5, 10) my_gen এ sq এর জন্য:print(sq)

আউটপুট

2536496481

ডেল, বা কীওয়ার্ড

ডেল কোন বস্তুর রেফারেন্স মুছে ফেলার জন্য কীওয়ার্ড ব্যবহার করা হয়। এবং বা কীওয়ার্ড লজিক্যাল বা অপারেশন করে। অপারেন্ডগুলির মধ্যে অন্তত একটি সত্য হলে, উত্তরটি সত্য হবে৷

উদাহরণ কোড

#কীওয়ার্ড del, ormy_list =[10, 20, 30, 40, 50, 60, 70, 80, 90, 100, 110]index =[]আমি পরিসরে (len(my_list)):যদি my_list[ i] ==30 বা my_list[i] ==60:index.append(i) সূচীতে আইটেমের জন্য:del my_list[item]print(my_list)

আউটপুট

<প্রে>[10, 20, 40, 50, 60, 80, 90, 100, 110]

অ্যাসার্ট কীওয়ার্ড

দয়া বিবৃতি ডিবাগিংয়ের জন্য ব্যবহৃত হয়। যখন আমরা অভ্যন্তরীণ অবস্থাগুলি পরীক্ষা করতে চাই, তখন আমরা অ্যাসার্ট ব্যবহার করতে পারি বিবৃতি যখন শর্তটি সত্য হয়, তখন এটি কিছুই ফেরত দেয় না, কিন্তু যখন এটি মিথ্যা হয়, তখন দাবির বিবৃতিটি AssertionError উত্থাপন করবে৷

উদাহরণ কোড

#কীওয়ার্ড assertval =10assert val> 100

আউটপুট

<পূর্ব>------------------------------------------------------------ ----------------------------AssertionErrorTraceback (সর্বশেষ সর্বশেষ কল) in () 1#কীওয়ার্ড assert 2val=10----> 3assertval>100AssertionError:

কোনও কিওয়ার্ড নেই

কোনটিই নয়৷ পাইথনে একটি বিশেষ ধ্রুবক। এর অর্থ শূন্য মান বা মানের অনুপস্থিতি। আমরা একাধিক কোনো বস্তু তৈরি করতে পারি না, তবে আমরা এটিকে বিভিন্ন ভেরিয়েবলে বরাদ্দ করতে পারি।

উদাহরণ কোড

#কীওয়ার্ড Nonedeftest_function():#এই ফাংশনটি None print('Hello')x =test_function()print(x)
ফেরত দেবে

আউটপুট

Hello None

  1. পাইথন প্রোগ্রামিং-এ কীওয়ার্ডের তালিকা

  2. পাইথনে একটি স্ট্রিং একটি বৈধ কীওয়ার্ড কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  3. পাইথনে ক্লাস কিভাবে সংজ্ঞায়িত করবেন?

  4. পাইথনে সংরক্ষিত কীওয়ার্ডগুলি কী কী?