কম্পিউটার

পাইথনে গ্রাফ প্লটিং


পাইথনের ম্যাটপ্লটলিব লাইব্রেরি ব্যবহার করে গ্রাফ তৈরি করার ক্ষমতা রয়েছে। এটিতে অসংখ্য প্যাকেজ এবং ফাংশন রয়েছে যা বিভিন্ন ধরণের গ্রাফ এবং প্লট তৈরি করে। এটি ব্যবহার করাও খুব সহজ। এটি নম্পি এবং অন্যান্য পাইথন বিল্ট-ইন ফাংশনের সাথে লক্ষ্য অর্জন করে। এই নিবন্ধে আমরা এটি তৈরি করতে পারে এমন কিছু বিভিন্ন ধরণের গ্রাফ দেখব।

সরল গ্রাফ

এখানে আমরা গ্রাফের x এবং Y স্থানাঙ্ক তৈরি করতে একটি গাণিতিক ফাংশন নিই। তারপরে আমরা সেই ফাংশনের জন্য গ্রাফটি প্লট করতে matplotlib ব্যবহার করি। এখানে আমরা লেবেল প্রয়োগ করতে পারি এবং নিচের মতো গ্রাফের শিরোনাম দেখাতে পারি। আমরা ত্রিকোণমিতিক ফাংশন − tan এর জন্য গ্রাফটি প্লট করছি।

উদাহরণ

matplotlib থেকে pltimport numpy হিসাবে npimport গণিত আমদানি করুন #pix =np.arange(0, math.pi*2, 0.05)y =np.tan(x)plt.plot(x,y) এর সংজ্ঞার জন্য প্রয়োজন plt.xlabel("angle")plt.ylabel("Tan value")plt.title('Tan wave')plt.show()

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

পাইথনে গ্রাফ প্লটিং

মাল্টিপ্লট

আমরা একাধিক অক্ষ তৈরি করে এবং প্রোগ্রামে ব্যবহার করে একক ক্যানভাসে দুই বা তার বেশি প্লট রাখতে পারি।

উদাহরণ

npimport mathx =np.arange(0, math.pi*2, 0.05)fig=plt.figure()axes1 =fig.add_axes([0.1, 0.1, 0.8, 0.8]8. ) # প্রধান axesaxes2 =fig.add_axes([0.55, 0.55, 0.3, 0.3]) # inset axesaxes3 =fig.add_axes([0.2, 0.3, 0.2, 0.3]) # inset axesaxes1.plot(s.x.pn) ), 'b')axes2.plot(x,np.cos(x),'r')axes3.plot(x,np.tan(x),'g')axes1.set_title('sine')axes2. set_title("cosine")axes3.set_title("tangent")plt.show()

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

পাইথনে গ্রাফ প্লটিং

সাবপ্লটের গ্রিড

আমরা বিভিন্ন গ্রাফ সমন্বিত একটি গ্রিডও তৈরি করতে পারি যার প্রতিটি একটি সাবপ্লট। এর জন্য আমরা subplot2grid ফাংশন ব্যবহার করি। এখানে আমাদের সাবধানে অক্ষগুলি বেছে নিতে হবে যাতে সমস্ত সাবপ্লট গ্রিডে ফিট করতে পারে। একটি dtrail একটি সামান্য আঘাত প্রয়োজন হতে পারে.

উদাহরণ

 matplotlib.pyplot plta1 =plt.subplot2grid((3,3),(0,0),colspan =2)a2 =plt.subplot2grid((3,3),(0,2), rowspan =হিসাবে আমদানি করুন 3)a3 =plt.subplot2grid((3,3),(1,0), rowspan =2, colspan =2) numpy npx =np.arange(1,10)a2.plot(x, x*x) হিসাবে আমদানি করুন ,'r')a2.set_title('square')a1.plot(x, np.exp(x),'b')a1.set_title('exp')a3.plot(x, np.log(x) ,'g')a3.set_title('log')plt.tight_layout()plt.show()

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয়:

পাইথনে গ্রাফ প্লটিং

কন্টুর প্লট

কনট্যুর প্লট (কখনও কখনও লেভেল প্লট বলা হয়) একটি দ্বি-মাত্রিক সমতলে একটি ত্রিমাত্রিক পৃষ্ঠ দেখানোর একটি উপায়। এটি y-অক্ষে দুটি ভবিষ্যদ্বাণীকারী ভেরিয়েবল X Y এবং কনট্যুর হিসাবে একটি প্রতিক্রিয়া ভেরিয়েবল Z কে গ্রাফ করে। ম্যাটপ্লোটলিবে কনট্যুর() এবং কনট্যুরফ() ফাংশন রয়েছে যা যথাক্রমে কনট্যুর লাইন এবং ভরাট কনট্যুর আঁকে।

উদাহরণ

npimport matplotlib.pyplot হিসাবে
ইম্পোর্ট করুন =np.sqrt(X**2 + Y**2)fig,ax=plt.subplots(1,1)cp =ax.contourf(X, Y, Z)fig.colorbar(cp) # এ একটি কালারবার যোগ করুন a plotax.set_title('Filled Contours Plot')#ax.set_xlabel('x (cm)')ax.set_ylabel('y (cm)')plt.show()

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয়:

পাইথনে গ্রাফ প্লটিং


  1. পাইথনে নির্দেশিত গ্রাফটি বিপরীত করার জন্য প্রোগ্রাম

  2. সানপি পাইথনে একটি সৌর চিত্র তৈরি করছে

  3. পাইথন প্লটলি ব্যবহার করে ভৌগলিক প্লটিং

  4. পাইথনে সৌর চিত্র প্লট করা