কম্পিউটার

পাইথনে কোনো লুপ ব্যবহার না করে n-এর প্রথম m গুণিতক প্রিন্ট করুন


এই টিউটোরিয়ালে, আমরা লুপ ব্যবহার না করে n সংখ্যার m গুণিতক বের করার জন্য একটি প্রোগ্রাম লিখতে যাচ্ছি। উদাহরণস্বরূপ, আমাদের একটি সংখ্যা আছে n =4 এবং m =3 , আউটপুট 4, 8, 12 হওয়া উচিত . চারের তিন গুণ। এখানে, প্রধান সীমাবদ্ধতা লুপ ব্যবহার করা হয় না।

আমরা রেঞ্জ() ব্যবহার করতে পারি লুপ ছাড়াই পছন্দসই আউটপুট পেতে ফাংশন। রেঞ্জ() ফাংশনের কাজ কি? পরিসীমা() ফাংশন একটি রেঞ্জ অবজেক্ট রিটার্ন করে যাকে আমরা ইটারেটরে রূপান্তর করতে পারি।

চলুন range() এর সিনট্যাক্স দেখি .

সিনট্যাক্স

পরিসীমা(শুরু, শেষ, ধাপ)

অ্যালগরিদম

শুরু করুন - সংখ্যার পরিসর থেকে শুরু হওয়া সংখ্যা পাঠান - সংখ্যার পরিসরে শেষ সংখ্যা (শেষ নম্বরটি পরিসরে অন্তর্ভুক্ত নয়) ধাপ - পরিসরের দুটি সন্নিহিত সংখ্যার মধ্যে পার্থক্য (যদি আমরা উল্লেখ না করি তবে এটি ঐচ্ছিক তারপর, এটি 1) পরিসর (1, 10, 2) হিসাবে নেয় --> 1, 3, 5, 7, 9 রেঞ্জ (1, 10) --> 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9

উদাহরণ

## পরিসরের সাথে কাজ করা list(evens)## start =1, end =10, no_step -> 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9nums =range(1, 10)## রেঞ্জ অবজেক্টকে লিস্টপ্রিন্টে রূপান্তর করা হচ্ছে (তালিকা(সংখ্যা))

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তবে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

[2, 4, 6, 8][1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9] 

এখন, আমরা প্রোগ্রামে আমাদের কোড লিখব। চলুন প্রথমে ধাপগুলো দেখি।

অ্যালগরিদম

এখন, আমরা প্রোগ্রামে আমাদের কোড লিখব। চলুন প্রথমে ধাপগুলো দেখি।

<পূর্ব>1. n এবং m.2 শুরু করুন। একটি range() ফাংশন লিখুন যাতে এটি n.3 এর গুণিতক প্রদান করে। শুধু উপরের প্রোগ্রাম থেকে n এবং শেষ সংখ্যা (n * m) + 1 থেকে শুরু করে n-এ ধাপ পরিবর্তন করুন।

নিচের কোডটি দেখুন।

উদাহরণ

## আরম্ভ করা n এবং mn =4m =5## লেখার পরিসীমা() ফাংশন যা nmultiples =range(n, (n * m) + 1, n)## রেঞ্জ অবজেক্টকে লিস্টপ্রিন্টে রূপান্তর করে (একাধিক))

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তবে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

[4, 8, 12, 16, 20] 

উপসংহার

আমি আশা করি আপনি টিউটোরিয়ালটি উপভোগ করেছেন, যদি আপনার টিউটোরিয়াল সম্পর্কে কোন সন্দেহ থাকে তবে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথন প্রোগ্রামে কোনো লুপ ব্যবহার না করেই নম্বর সিরিজ প্রিন্ট করুন

  2. কোনো লুপ ব্যবহার না করেই প্রিন্ট নম্বর সিরিজের জন্য পাইথন প্রোগ্রাম

  3. পাইথন ব্যবহার করে কিভাবে সংখ্যার পিরামিড তৈরি করবেন?

  4. কিভাবে লুপের জন্য পাইথন ব্যবহার করে একটি ত্রিভুজ তৈরি করবেন?