কম্পিউটার

কিভাবে Tensorflow ফুলের ডেটাসেট লোড করতে এবং পাইথন ব্যবহার করে ডিস্কের মডেল ব্যবহার করা যেতে পারে?


'image_dataset_from_directory' পদ্ধতি ব্যবহার করে ফ্লাওয়ার ডেটাসেট লোড করতে এবং ডিস্কের মডেল অফ করতে টেনসরফ্লো ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন: টেনসরফ্লো কী এবং নিউরাল নেটওয়ার্ক তৈরি করতে টেনসরফ্লো-এর সাথে কেরাস কীভাবে কাজ করে?

একটি নিউরাল নেটওয়ার্ক যা অন্তত একটি স্তর ধারণ করে একটি কনভোলিউশনাল স্তর হিসাবে পরিচিত। আমরা শেখার মডেল তৈরি করতে কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করতে পারি।

ইমেজ শ্রেণীবিভাগের জন্য স্থানান্তর শেখার পিছনে অন্তর্দৃষ্টি হল, যদি একটি মডেলকে একটি বড় এবং সাধারণ ডেটাসেটে প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে এই মডেলটিকে কার্যকরভাবে ভিজ্যুয়াল জগতের জন্য একটি জেনেরিক মডেল হিসাবে পরিবেশন করতে ব্যবহার করা যেতে পারে। এটি বৈশিষ্ট্য মানচিত্রগুলি শিখেছে, যার অর্থ ব্যবহারকারীকে একটি বড় ডেটাসেটে একটি বড় মডেলের প্রশিক্ষণ দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে না৷

টেনসরফ্লো হাব হল একটি ভান্ডার যাতে রয়েছে প্রাক-প্রশিক্ষিত টেনসরফ্লো মডেল। টেনসরফ্লো শেখার মডেলগুলিকে সূক্ষ্ম-টিউন করতে ব্যবহার করা যেতে পারে৷

Tf.keras সহ TensorFlow Hub থেকে মডেলগুলি কীভাবে ব্যবহার করবেন তা আমরা বুঝব, TensorFlow Hub থেকে একটি চিত্র শ্রেণিবিন্যাস মডেল ব্যবহার করুন। এটি হয়ে গেলে, কাস্টমাইজড ইমেজ ক্লাসের জন্য একটি মডেলকে ফাইন-টিউন করার জন্য ট্রান্সফার লার্নিং করা যেতে পারে। এটি একটি ইমেজ নিতে এবং এটি কি তা ভবিষ্যদ্বাণী করার জন্য একটি পূর্বপ্রশিক্ষিত ক্লাসিফায়ার মডেল ব্যবহার করে করা হয়। এটি কোনো প্রশিক্ষণের প্রয়োজন ছাড়াই করা যেতে পারে।

নিচের কোডটি চালানোর জন্য আমরা Google Colaboratory ব্যবহার করছি। Google Colab বা Colaboratory ব্রাউজারে Python কোড চালাতে সাহায্য করে এবং এর জন্য শূন্য কনফিগারেশন এবং GPUs (গ্রাফিক্যাল প্রসেসিং ইউনিট) তে বিনামূল্যে অ্যাক্সেস প্রয়োজন। জুপিটার নোটবুকের উপরে কোলাবোরেটরি তৈরি করা হয়েছে।

উদাহরণ

print("The flower dataset")data_root =tf.keras.utils.get_file('flower_photos','https://storage.googleapis.com/download.tensorflow.org/example_images/flower_photos.tgz',উন্টার) =True)মুদ্রণ("image_dataset_from_directory সহ ইমেজ বন্ধ ডিস্ক ব্যবহার করে মডেলে ডেটা লোড করুন")batch_size =32img_height =224img_width =224train_ds =tf.keras.preprocessing.image_dataset_from_directory(str.t.vald=0), str. seed=123,image_size=(img_height, img_width),batch_size=batch_size)

কোড ক্রেডিট −https://www.tensorflow.org/tutorials/images/transfer_learning_with_hub

আউটপুট

https://storage.googleapis.com/download.tensorflow.org/example_images/flower_photos.tgz228818944/228813984 থেকে ফ্লাওয়ার ডেটাসেট ডাউনলোড করা ডেটা [=================================] - image_dataset_from_directory সহ 5টি ক্লাসের অন্তর্গত 3670টি ফাইল পাওয়া গেছে। প্রশিক্ষণের জন্য 2936টি ফাইল ব্যবহার করে। 

ব্যাখ্যা

  • আমাদের যদি মডেলটিকে বিভিন্ন ক্লাসে প্রশিক্ষণ দিতে হয়, তাহলে TFHub থেকে একটি মডেল ব্যবহার করা যেতে পারে।
  • এটি মডেলের উপরের স্তরটিকে পুনরায় প্রশিক্ষিত করে একটি কাস্টম ইমেজ ক্লাসিয়ার প্রশিক্ষণে সহায়তা করবে৷
  • এটি আমাদের ডেটাসেটে ক্লাস চিনতে সাহায্য করবে।
  • আমরা এর জন্য আইরিস ডেটাসেট ব্যবহার করব।
  • মডেলটি image_dataset_from_directory ব্যবহার করে ইমেজ অফ ডিস্ক ব্যবহার করে প্রশিক্ষিত।

  1. পাইথন ব্যবহার করে ডেটা ভিজ্যুয়ালাইজ করার জন্য টেনসরফ্লো এবং প্রাক-প্রশিক্ষিত মডেল কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  2. পাইথন ব্যবহার করে মডেলকে প্রশিক্ষণ দেওয়ার জন্য কীভাবে টেনসরফ্লো ব্যবহার করা যেতে পারে?

  3. পাইথন ব্যবহার করে ডেটা ভিজ্যুয়ালাইজ করতে টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?

  4. পাইথন ব্যবহার করে ফুলের ডেটাসেটটি কল্পনা করতে টেনসরফ্লো কীভাবে ব্যবহার করা যেতে পারে?