কম্পিউটার

পাইথন বনাম স্কালা ব্যাখ্যা কর


পাইথন এবং স্কালা উভয়ই প্রোগ্রামিং ভাষা। পাইথন একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা যা উন্নয়ন, মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা বিশ্লেষণ সহ অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। স্কালা হল একটি প্রোগ্রামিং ভাষা যা JVM (জাভা ভার্চুয়াল মেশিন) এ চলে। এটি কার্যকরী প্রোগ্রামিং এবং শক্তিশালী স্ট্যাটিক সিস্টেমের জন্য ব্যবহৃত হয়। জাভার বিদ্যমান কোড এবং লাইব্রেরির সাথে আন্তঃঅপারেটিং করার ক্ষমতা স্কালার রয়েছে। স্কলা অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশন, scala.js সহ ওয়েব অ্যাপ্লিকেশনের ফ্রন্টএন্ড এবং ব্যাকএন্ড সহ অনেক সেক্টরে ব্যবহৃত হয়।

আমরা উভয়ের মধ্যে কিছু পার্থক্য নিয়ে আলোচনা করব।

  • পাইথন একটি গতিশীল টাইপ করা ভাষা যেখানে স্কালা একটি স্ট্যাটিকভাবে টাইপ করা ভাষা। গতিশীলভাবে টাইপ করা ভাষা রানটাইমে টাইপ চেকিং সঞ্চালন করে যেখানে স্ট্যাটিকালি টাইপ করা ভাষাগুলি কম্পাইলের সময় টাইপ চেকিং করে। যদি একটি স্ট্যাটিকলি টাইপ করা ভাষাতে ত্রুটি থাকে, তবে ত্রুটিগুলি সংশোধন না হওয়া পর্যন্ত এটি কম্পাইল করতে ব্যর্থ হবে৷

  • পাইথনের ডেটাটাইপ রানটাইমে সিদ্ধান্ত নেওয়া হয়। আমাদের আগে থেকে ভেরিয়েবলের ডেটাটাইপ নির্দিষ্ট করতে হবে না। যদিও এটি স্কালাতে হয় না।

  • পাইথনের মেশিন লার্নিং, ডেটা সায়েন্স এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (NLP) এর জন্য টুল রয়েছে। পাইথনের বিভিন্ন লাইব্রেরি রয়েছে যেমন পান্ডাস, ম্যাটপ্লটলিব, নম্পি, কেরাস, পাইটর্চ এবং টেনসরফ্লো। এই সমস্ত লাইব্রেরি এমএল এবং ডিপ লার্নিং প্রকল্প তৈরির জন্য চমৎকার। যেখানে Scala এই ধরনের কোন টুল প্রদান করে না এবং তাই এই ডোমেনে ব্যবহার করা যাবে না।

  • পাইথন কিছুটা ধীর কারণ এটি ইন্টারপ্রেটারে চলে যেখানে স্কালা পাইথনের চেয়ে দ্রুত চলে। সুতরাং, গতির পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে, স্কালা পাইথনের চেয়ে ভাল।

  • স্কলার সিনট্যাক্সের তুলনায় পাইথন সিনট্যাক্স সহজ এবং সংক্ষিপ্ত এবং এইভাবে পাইথন নতুনদের জন্য প্রস্তাবিত ভাষা।

  • পাইথনের বিশ্বজুড়ে তুলনামূলকভাবে বিশাল সম্প্রদায় এবং ব্যবহারকারী রয়েছে। স্কালাতেও একটি বৃহৎ সম্প্রদায় রয়েছে তবে পাইথন হিসাবে নয়।

  • যখনই আপনি বিদ্যমান কোডে পরিবর্তন করেন তখন পাইথন ভাষাগুলি অনেক বেশি বাগ প্রবণ হয় যেখানে স্কালাতে এটি হয় না। Scala কম বাগ প্রবণ হয়.

  • Python স্কেলযোগ্য বৈশিষ্ট্য সমর্থন প্রদান করে না যেখানে Scala স্কেলযোগ্য বৈশিষ্ট্য সমর্থন প্রদান করে।

এগুলি পাইথন এবং স্কালার মধ্যে কিছু পার্থক্য ছিল। এই দুটির মধ্যে যে ভাষা পছন্দ করা হবে তা সম্পূর্ণভাবে প্রকল্পের ধরন এবং এর প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। উভয় ভাষারই তাদের স্বতন্ত্র সুবিধা এবং সীমাবদ্ধতা রয়েছে। আপনি যদি ML-এর সাথে সম্পর্কিত কিছু প্রকল্প তৈরি করেন তবে আপনি পাইথনের জন্য যেতে পারেন। আপনি যদি এমন কিছু প্রকল্প তৈরি করেন যেখানে গতি গুরুত্বপূর্ণ, আপনি পাইথনের চেয়ে স্কালা পছন্দ করতে পারেন। সুতরাং, ব্যবহারের ক্ষেত্রে দুটি ভাষার মধ্যে কোনটি সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করবে।


  1. পাইথনে সেলেনিয়াম ওয়েবড্রাইভারে স্পষ্ট অপেক্ষা ব্যাখ্যা করুন।

  2. পাইথনে একটি বস্তু কি? উদাহরণ সহ ব্যাখ্যা কর

  3. পাইথনে মার্জ সর্ট ব্যাখ্যা কর

  4. issuperset() পাইথনে