কম্পিউটার

পিপ ব্যবহার করে পাইথনের জন্য প্যাকেজ

পাইথনে আপনার প্যাকেজ পরিচালনা করা একটি কষ্টকর কাজ হতে পারে। এই নিবন্ধটি দরকারী কমান্ডগুলি নিয়ে আলোচনা করে এবং pip ব্যবহার করে আপনার প্যাকেজগুলি পরিচালনা করতে সহায়তা করার জন্য সংস্থানগুলি প্রদান করে এবং pipenv এবং virtualenv এর মধ্যে পার্থক্য। আমরা জ্যাঙ্গো নামে একটি শক্তিশালী ফ্রেমওয়ার্কও কভার করব।

পিপ কি? পিপ একটি দরকারী প্যাকেজ ম্যানেজার। পিপ হল একটি পুনরাবৃত্ত সংক্ষিপ্ত রূপ যা "পিপ ইনস্টলস প্যাকেজ" বা "পিপ ইন্সটল পাইথন" এর জন্য দাঁড়াতে পারে। বিকল্পভাবে, পিপ মানে "পছন্দের ইনস্টলার প্রোগ্রাম"।

কিভাবে একটি প্যাকেজ আপডেট করবেন

পিপ ব্যবহার করে পাইথনের জন্য প্যাকেজ

নিম্নলিখিত অনুচ্ছেদে, প্যাকেজ ম্যানেজার পিপ ব্যবহার করে পাইথনে বিদ্যমান প্যাকেজগুলি কীভাবে আপডেট করা যায় তার উপর ফোকাস করা হবে।

প্রথমে, pip –version চালিয়ে আপনার পিপ ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন আপনার টার্মিনালে। আপনি যদি হোমব্রু ব্যবহার করে বা python.org থেকে একটি ইনস্টলার ব্যবহার করে পাইথন ইনস্টল করেন তবে আপনার পিপ থাকা উচিত। আপনি যদি লিনাক্সে থাকেন তবে আপনাকে আলাদাভাবে পিপ ইনস্টল করতে হতে পারে। আমাদের নিবন্ধটি কটাক্ষপাত করুন. এটি আপনাকে আপনার মেশিনে কীভাবে পিপ ইনস্টল করতে হয় সে সম্পর্কে গাইড করে।

আপনার পিপফাইলে বিদ্যমান প্যাকেজ আপডেট করতে, পিপ ইনস্টল –আপগ্রেড প্যাকেজনাম ব্যবহার করুন আপনার প্যাকেজের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে। আপনি যে প্যাকেজটি ইনস্টল করতে চান তার একটি নির্দিষ্ট সংস্করণ থাকলে প্যাকেজের নামের পরে সংস্করণটি টাইপ করুন। আপনার প্রকল্প/অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় সঠিক সংস্করণটি কীভাবে অন্তর্ভুক্ত করবেন সে সম্পর্কে নিম্নলিখিত উদাহরণটি পড়ুন (উদাঃ পিপ ইনস্টল -আপগ্রেড প্যাকেজনাম==1.4 )।

আপনার পিপফাইল থেকে নির্ভরতা কিভাবে ইনস্টল করবেন

পিপ ব্যবহার করে পাইথনের জন্য প্যাকেজ

Pipenv পাইথন প্রকল্পগুলির জন্য একটি নির্ভরতা পরিচালক। এটি Node.js npm এবং Ruby's bundler এর মত। যদিও pip পাইথন প্যাকেজ ইনস্টল করতে পারে, pipenv নির্ভরতা পরিচালনার জন্য ব্যবহৃত একটি পছন্দের টুল কারণ এটি সহজ। ইনপুট করে আপনার টার্মিনালে এই পিপ কমান্ডটি ব্যবহার করে pipenv ইনস্টল করুন:pip install –user pipenv. সিস্টেম-ব্যাপী প্যাকেজের ক্ষতি প্রতিরোধ করার জন্য এই কমান্ডটি ব্যবহারকারীর ইনস্টলেশন করে। যদি পাইপেনভি ইনস্টলেশনের পরে আপনার টার্মিনাল/শেলে উপলব্ধ না হয়, তাহলে আপনাকে আপনার PATH-এ ব্যবহারকারীর বেসের বাইনারি ডিরেক্টরি যোগ করতে হবে। একটি পিপফাইল থেকে নির্ভরতা ইনস্টল করতে, pipenv সিঙ্ক কমান্ডটি ব্যবহার করুন .

Pipenv বনাম একটি ভার্চুয়াল পরিবেশ

একটি ভার্চুয়াল পরিবেশ (Virtualenv) দূরবর্তী পাইথন পরিবেশ তৈরি করতে ব্যবহৃত হয়। Virtualenv একটি ফোল্ডার তৈরি করে যাতে প্যাকেজগুলি ব্যবহার করার জন্য সমস্ত প্রয়োজনীয় এক্সিকিউটেবল রয়েছে যা একটি পাইথন প্রকল্পের প্রয়োজন হতে পারে। এটি pipenv এর পরিবর্তে একটি স্বতন্ত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। pip install virtualenv কমান্ডটি ব্যবহার করুন ভার্চুয়াল পরিবেশ ইনস্টল করার জন্য আপনার টার্মিনালে।

Virtualenv –version কমান্ডটি চালিয়ে এটি ইনস্টলেশন পরীক্ষা করুন আপনার টার্মিনালে। একটি ভার্চুয়াল এনভায়রনমেন্ট ব্যবহার করা হয় যাতে আপনি অন্য প্রোজেক্টের ভার্সন পরিবর্তন না করেন যা অন্যান্য প্রোজেক্ট সিস্টেম ওয়াইডের বিদ্যমান প্যাকেজের সাথে বেমানান হতে পারে। অন্যদিকে, pipenv প্রকল্পের ভিত্তিতে একটি প্রকল্পের প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার নির্ভরতা পরিচালনা করতে ব্যবহৃত হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

জ্যাঙ্গো এবং পাইথন

জ্যাঙ্গো এবং পাইথন ব্যাকএন্ড বিকাশে একসাথে চলে। পাইথন শক্তিশালী এবং সংক্ষিপ্ত, অন্যদিকে জ্যাঙ্গো হল একটি ওয়েব ফ্রেমওয়ার্ক যেখানে অনেকগুলি দরকারী টুল রয়েছে যেমন কমান্ড লাইন টুল জ্যাঙ্গো-অ্যাডমিন।

আপনার যদি আগে থেকেই জ্যাঙ্গো ইন্সটল না থাকে, তাহলে পিপ ইন্সটল জ্যাঙ্গো কমান্ড ব্যবহার করে ইন্সটল করুন . জ্যাঙ্গো ওয়েব ফ্রেমওয়ার্ক ব্যবহার করে আপনার প্রকল্প তৈরি করার সময়, django-admin নামে একটি কমান্ড লাইন টুল ইনস্টল করা হবে। প্রজেক্ট শুরু করতে Django-admin startproject project_name কমান্ডটি ব্যবহার করুন। আমাদের নিবন্ধটি পড়ে দরকারী টিপস এবং সংস্থানগুলি খুঁজুন৷

উপসংহার

এই নিবন্ধে, আমরা আলোচনা করেছি কিভাবে পিপ ব্যবহার করে একটি প্যাকেজ আপডেট করা যায় এবং কীভাবে একটি বিদ্যমান প্রকল্পে একটি পিপফাইল থেকে নির্ভরতা ইনস্টল করা যায়, পাইপেনভি এবং ভার্চুয়ালেনভ এবং তাদের ব্যবহারের মধ্যে পার্থক্য এবং জ্যাঙ্গো, একটি শক্তিশালী কাঠামো যা পাইথনের পরিপূরক।

প্রাসঙ্গিক বিষয়গুলিতে গভীরভাবে ডুব দেওয়ার জন্য কয়েকটি সংস্থানও উপলব্ধ রয়েছে৷ আপনি আপনার পাইথন প্যাকেজ পরিচালনার দক্ষতা অর্জনের পথে আছেন!


  1. পিপ ব্যবহার করে পাইথন মাইএসকিউএলডিবি মডিউল কীভাবে ইনস্টল করবেন?

  2. পাইথনে অ্যানাকোন্ডা পরিবেশে প্যাকেজ যোগ করুন

  3. পাইথনে CX_Freeze ব্যবহার করা

  4. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন