কম্পিউটার

পাইথন:প্যাড জিরোস

কিছু সংখ্যা একটি শূন্য বা একাধিক শূন্য দিয়ে শুরু করতে হবে। উদাহরণস্বরূপ, একটি ব্যবহারকারী আইডির শুরুতে একটি নির্দিষ্ট সংখ্যক শূন্য থাকতে হবে যদি এটি একটি নির্দিষ্ট সংখ্যার অধীনে থাকে তাই সমস্ত আইডি নম্বর একই দৈর্ঘ্যের হয়৷

আপনি zfill() ফাংশন ব্যবহার করে শূন্য সহ একটি স্ট্রিং প্যাড করতে পারেন। আপনি স্ট্রিং বিন্যাস ব্যবহার করে শূন্য সহ একটি সংখ্যা প্যাড করতে পারেন। এই নির্দেশিকা আপনাকে একটি স্ট্রিং এবং একটি পূর্ণসংখ্যাতে শূন্য প্যাড করার একটি উদাহরণের মাধ্যমে নিয়ে যায়৷

পাইথন:প্যাড জিরোস টু এ স্ট্রিং

একটি প্রোগ্রাম লিখুন যা যাচাই করে যে একটি রাফেল টিকিট নম্বর বিজয়ী কিনা। প্রতিটি র‌্যাফেল টিকিটের নম্বরে এইরকম তিনটি নম্বর থাকে:

022

আমাদের প্রোগ্রাম একজন ব্যবহারকারীকে একটি নম্বর সন্নিবেশ করতে বলবে। ব্যবহারকারীর সন্নিবেশ করা সংখ্যা 100-এর কম হলে, সংখ্যার শুরুতে একটি শূন্য যোগ করা হবে। এটি নিশ্চিত করবে যে আমাদের প্রোগ্রামটি বিজয়ী টিকিটের নম্বরের সাথে ব্যবহারকারীর সন্নিবেশ করা নম্বরের তুলনা করতে পারে।

বিজয়ী টিকিট নম্বরগুলির একটি তালিকা সংজ্ঞায়িত করে শুরু করুন:

winners = ["033", "087", "183", "173", "012"]

প্রতিটি টিকিট নম্বর একটি স্ট্রিং হিসাবে ফর্ম্যাট করা হয়। এরপরে, ব্যবহারকারীকে input() পদ্ধতি ব্যবহার করে একটি নম্বর সন্নিবেশ করতে বলুন:

to_check = input("Insert a number that you want to check: ")

ব্যবহারকারী যে নম্বরটি সন্নিবেশ করেন সেটি হল আপনি বিজয়ীদের তালিকায় খুঁজে বের করার চেষ্টা করবেন। এই মান একটি স্ট্রিং হিসাবে ফর্ম্যাট করা হয়.

একজন ব্যবহারকারী তিন অক্ষর লম্বা একটি সংখ্যা সন্নিবেশ করতে পারে না। ব্যবহারকারী প্রোগ্রামে যে র‍্যাফেল নম্বরটি সন্নিবেশ করান তা সঠিকভাবে ফরম্যাট করা হয়েছে তা নিশ্চিত করতে, zfill() ব্যবহার করুন। পদ্ধতি এই পদ্ধতিটি একটি সংখ্যার শুরুতে শূন্য যোগ করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

যেহেতু র‍্যাফেল টিকিটের সংখ্যা তিনটি অক্ষর দীর্ঘ, আপনি zfill() পদ্ধতির সাথে একটি প্যারামিটার হিসাবে মান 3 ব্যবহার করতে যাচ্ছেন:

to_check = to_check.zfill(3)

এই পদ্ধতিটি নিশ্চিত করবে যে "to_check" এর মান সঠিকভাবে ফরম্যাট করা হয়েছে। মান 3 প্রতিফলিত করে যে "to_check"-এ কত সংখ্যা থাকতে হবে। এটি প্রতিফলিত করে না যে মানটিতে কতগুলি শূন্য প্যাড করা উচিত।

এরপর, বিজয়ী র‌্যাফেল টিকিট নম্বরের তালিকায় “to_check”-এর মান উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করতে “in” অপারেটরের সাথে একটি “if” বিবৃতি ব্যবহার করুন:

if to_check in winners:
 	    print("Ticket #{} is a winner.".format(to_check))
else:
	    print("Ticket #{} is not a winner.".format(to_check))

যদি টিকিট একটি বিজয়ী নম্বরের সাথে মিলে যায়, তাহলে if বিবৃতি রান; অন্যথায়, else বিবৃতি রান. কোডটি চালান এবং দেখুন কি হয়:

Insert a number that you want to check: 33
Ticket #033 is a winner.

আমাদের কোড সফলভাবে চিহ্নিত করেছে যে টিকিট #033 একজন বিজয়ী। আপনি প্রোগ্রামে যে নম্বরটি ঢোকান তা বিজয়ী টিকিটের সাথে মিল না হলে কী হবে তা দেখুন:

Insert a number that you want to check: 182
Ticket #182 is not a winner.

প্রোগ্রাম আপনাকে জানায় যে টিকিট বিজয়ী নয়।

পাইথন:একটি সংখ্যার প্যাড জিরোস

দ্রষ্টব্য:নীচের উদাহরণটি শুধুমাত্র Python 2.7 এবং Python এর পরবর্তী সংস্করণগুলিতে কাজ করে৷

প্রথম উদাহরণে, আপনি একটি মানের সাথে শূন্য প্যাড করেছেন যা একটি স্ট্রিং হিসাবে সংরক্ষণ করা হয়েছিল। আপনি যদি একটি সংখ্যায় শূন্য প্যাড করতে চান তবে ব্যবহার করার জন্য আরেকটি পদ্ধতি রয়েছে।

ধরুন আপনি কর্মচারী শনাক্তকারী কোডের একটি তালিকা তৈরি করছেন। এগুলি ব্যবসার জন্য কাজ করে এমন প্রতিটি কর্মচারীকে সনাক্ত করতে ব্যবহৃত হয়। প্রতিটি আইডি নম্বর তিনটি নম্বর দিয়ে শুরু হওয়া উচিত এবং একজন কর্মচারীর উপাধিতে শেষ হওয়া উচিত।

শুরু করতে, একজন ব্যবহারকারীকে কর্মচারী আইডির শুরুতে প্রদর্শিত নম্বরগুলি সন্নিবেশ করতে বলুন। আপনি ব্যবহারকারীকে একজন কর্মচারীর নাম জিজ্ঞাসা করবেন:

id_numbers = int(input("Enter the ID number of the employee: "))
surname = input("Enter the surname of the employee: ")

এর পরে, এই মানগুলিকে একটি স্ট্রিংয়ে ফর্ম্যাট করুন। এটি করতে .format() পদ্ধতি ব্যবহার করুন:

print("The employee identifier for {} is {:03d}{}.".format(surname, id_numbers, surname))

কোঁকড়া ধনুর্বন্ধনী আপনার স্ট্রিং এ প্রতিস্থাপিত মান প্রতিনিধিত্ব করে.

কোঁকড়া বন্ধনীর প্রথম সেটটি একজন কর্মচারীর উপাধি দিয়ে প্রতিস্থাপিত হবে। কোঁকড়া ধনুর্বন্ধনীর দ্বিতীয় সেটটি "id_numbers" এর মান দিয়ে প্রতিস্থাপিত হবে। ব্যবহারকারীর সন্নিবেশ করা সংখ্যাটি যদি তিনটি সংখ্যার কম হয়, তাহলে এই মানের সাথে শূন্য যোগ করা হবে।

কোঁকড়া ধনুর্বন্ধনীর শেষ সেটটি একজন কর্মচারী শনাক্তকারীর চূড়ান্ত অংশকে উপস্থাপন করে যা তাদের উপাধি। চলুন আমাদের প্রোগ্রাম চালাই:

Enter the ID number of the employee: 823
Enter the surname of the employee: SMITH
The employee identifier for SMITH is 823SMITH.

আমাদের প্রোগ্রাম কাজ করে. এই ক্ষেত্রে, আপনি একটি আইডি নম্বর সন্নিবেশ করেছেন যা তিন সংখ্যার লম্বা। আপনি যদি মাত্র দুই সংখ্যার একটি আইডি নম্বর সন্নিবেশ করার চেষ্টা করেন তবে কী ঘটবে তা দেখা যাক:

Enter the ID number of the employee: 78
Enter the surname of the employee: JONES
The employee identifier for JONES is 078JONES.

আমাদের প্রোগ্রাম এখনও বর্ণিত বিন্যাসে একটি শনাক্তকারী তৈরি করে। প্রতিটি শনাক্তকারীতে একজন কর্মচারীর উপাধি অনুসরণ করে তিনটি নম্বর থাকে।

উপসংহার

আপনি zfill() ব্যবহার করতে পারেন পাইথন স্ট্রিং এর সামনে শূন্য প্যাড করার পদ্ধতি। আপনি .format() ব্যবহার করতে পারেন একটি পূর্ণসংখ্যা মান শূন্য প্যাড করার পদ্ধতি।

এখন আপনি একজন বিশেষজ্ঞ কোডারের মতো পাইথনে মানের শুরুতে শূন্য যোগ করতে প্রস্তুত!


  1. পাইথনে 1 বিটের সংখ্যা

  2. পাইথনে একক সংখ্যা

  3. পাইথনে প্যালিনড্রোম নম্বর

  4. পাইথনে ফ্যাক্টোরিয়াল()