কম্পিউটার

পাইথন:একটি তালিকায় সর্বোচ্চ মানের সূচক পুনরুদ্ধার করুন

ইন্ডেক্সিংয়ের মাধ্যমে, আপনি একটি তালিকা থেকে একটি আইটেম বা আইটেমের পরিসর পুনরুদ্ধার করতে পারেন। আপনি শুধুমাত্র একটি তালিকা থেকে একটি নির্দিষ্ট আইটেম পুনরুদ্ধার করতে পারেন যদি আপনি সেই মানের সাথে যুক্ত সূচক নম্বর জানেন।

একটি তালিকার বৃহত্তম আইটেমের সূচক মান খুঁজে পেতে, আপনি max() ব্যবহার করতে পারেন এবং index() পদ্ধতি এই নির্দেশিকা আপনাকে এমন একটি প্রোগ্রামের মাধ্যমে নিয়ে যায় যা একটি তালিকার সর্বাধিক উপাদানের সূচক মান পুনরুদ্ধার করে৷

পাইথন:একটি তালিকার সর্বোচ্চ মানের সূচক মান পুনরুদ্ধার করুন

একটি প্রোগ্রাম লিখুন যা তাদের শেষ গণিত পরীক্ষায় সর্বোচ্চ গ্রেড অর্জনকারী শিক্ষার্থীর নাম পুনরুদ্ধার করে। এই নামটি তারপর কনসোলে মুদ্রিত হয়।

শুরু করতে, দুটি তালিকা তৈরি করুন:

students = ["Andy", "April", "Julia", "Gary"]
grades = [75, 82, 64, 68]

প্রথম তালিকায় রয়েছে ক্লাসের শিক্ষার্থীদের নাম। দ্বিতীয় তালিকায় তাদের নিজ নিজ গ্রেড রয়েছে।

এই তালিকাগুলি সমান্তরাল অ্যারে, যার অর্থ হল উভয় অ্যারে একই আকারের এবং প্রতিটি মান একটি রেকর্ডের অংশ উপস্থাপন করে। "ছাত্রদের" নাম রয়েছে এবং "গ্রেড"-এ সেই গ্রেডগুলি রয়েছে যা ছাত্ররা অর্জন করেছে।

এরপরে, তালিকায় সবচেয়ে বড় গ্রেড খুঁজুন। আপনি তালিকার বৃহত্তম গ্রেড খুঁজে পেতে max() ফাংশন ব্যবহার করতে পারেন:

largest = max(grades)

এই কোডটি সবচেয়ে বড় সংখ্যা পুনরুদ্ধার করে। এটা ঠিক আদর্শ নয়। আপনি বৃহত্তম সংখ্যার সূচক অবস্থান পুনরুদ্ধার করতে চান। এটি করার জন্য, অন্য একটি অন্তর্নির্মিত ফাংশন ব্যবহার করুন:index()। তালিকার বৃহত্তম আইটেমের সূচক মান পুনরুদ্ধার করা যাক:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

index_of_largest = grades.index(largest)

দুটি তালিকা সমান্তরাল হওয়ার কারণে, "গ্রেড" তালিকার সর্বোচ্চ গ্রেডের সূচক নম্বর "ছাত্র" তালিকায় সেই গ্রেড অর্জনকারী শিক্ষার্থীর সূচক নম্বরের সমান।

এরপরে, কনসোলে একটি বার্তা প্রিন্ট করুন যা আমাদের বলে যে কে সর্বোচ্চ গ্রেড অর্জন করেছে:

print("{} earned the highest grade in the class. Their grade was {}.".format(students[index_of_largest], largest))

সর্বোচ্চ গ্রেড অর্জনকারী শিক্ষার্থীর নাম পুনরুদ্ধার করতে ইন্ডেক্সিং সিনট্যাক্স ব্যবহার করুন। তারপর একটি স্ট্রিং এ এই মান এবং তারা যে গ্রেড অর্জন করেছে তা যোগ করুন।

প্রোগ্রামটি চালান এবং দেখুন কি হয়:

April earned the highest grade in the class. Their grade was 82.

কোডটি সফলভাবে সেই শিক্ষার্থীকে চিহ্নিত করে যে সর্বোচ্চ গ্রেড অর্জন করেছে। ন্যূনতম উপাদানগুলির সূচক খুঁজে পেতে, আপনি max() প্রতিস্থাপন করতে পারেন min() এর জন্য ফাংশন .

সর্বোচ্চ মানের সমান একাধিক সূচক খুঁজুন

সর্বোচ্চ গ্রেড পাওয়া দুই শিক্ষার্থী থাকলে কী হবে? উপরের প্রোগ্রামটি শুধুমাত্র প্রথম ছাত্রের সূচক অবস্থান ফেরত দেয় যে একটি নির্দিষ্ট গ্রেড অর্জন করেছে।

একটি নির্দিষ্ট গ্রেড অর্জনকারী সমস্ত শিক্ষার্থীর ঘটনাগুলি খুঁজে পেতে, আপনি একটি তালিকা বোঝা ব্যবহার করতে পারেন। মানগুলি শুরু করে এবং আগের মত তালিকার বৃহত্তম আইটেমের সূচক মান পুনরুদ্ধার করে শুরু করুন:

students = ["Andy", "April", "Julia", "Gary", "Paul"]
grades = [75, 82, 64, 68, 82]
largest = max(grades)

নতুন প্রোগ্রামে দুই শিক্ষার্থীর একই গ্রেড থাকলে কী হবে তা দেখতে আপনি একটি রেকর্ড যোগ করেছেন।

এর পরে, একটি তালিকা বোঝা লিখুন। এই তালিকার বোধগম্যতা একটি নির্দিষ্ট গ্রেড অর্জনকারী সমস্ত শিক্ষার্থীর সূচকের অবস্থান খুঁজে পায়:

all_grades = [g for g, x in enumerate(grades) if x == largest]

এই কোডটি "গ্রেড" তালিকার প্রতিটি গ্রেডের মাধ্যমে পুনরাবৃত্তি করে। প্রতিটি গ্রেডকে "গ্রেড" তালিকার বৃহত্তম মানের সাথে তুলনা করা হয়। একটি মান সর্বোচ্চ গ্রেডের সমান হলে, এটি তালিকায় যোগ করা হয়।

enumerate() ফাংশন আমাদের তালিকাকে দুটি তালিকায় বিভক্ত করে:সূচক সংখ্যা এবং মান। সুতরাং, "g" তালিকার একটি আইটেমের সূচককে প্রতিনিধিত্ব করে এবং "x" একটি আইটেমের মান উপস্থাপন করে।

এর পরে, প্রতিটি ছাত্রের জন্য একটি বার্তা প্রিন্ট করতে একটি লুপ ব্যবহার করুন যার গ্রেড পাওয়া সর্বোচ্চ গ্রেডের সমান:

for g in all_grades:
	print("{} earned the highest grade in the class. Their grade was {}.".format(students[g], grades[g]))

যদি একাধিক ছাত্র ক্লাসে সর্বোচ্চ গ্রেড অর্জন করে থাকে, তাহলে লুপ একাধিকবার চলবে। প্রতিবার লুপ চালানোর সময়, একজন শিক্ষার্থীর নাম একটি বার্তা সহ কনসোলে মুদ্রিত হয় যে তারা ক্লাসে সর্বোচ্চ গ্রেড অর্জন করেছে।

আমাদের প্রোগ্রাম চালান:

April earned the highest grade in the class. Their grade was 82.
Paul earned the highest grade in the class. Their grade was 82.

আমাদের প্রোগ্রাম সফলভাবে ক্লাসে সর্বোচ্চ গ্রেড অর্জনকারী সমস্ত ছাত্রদের নাম দেখায়৷

উপসংহার

আপনি index() ব্যবহার করে একটি তালিকার একটি আইটেমের সূচক মান পুনরুদ্ধার করতে পারেন . min() এর সাথে মিলিত অথবা max() পদ্ধতি, আপনি একটি তালিকার ক্ষুদ্রতম বা বৃহত্তম আইটেমের সূচক মান খুঁজে পেতে পারেন।

পাইথন বিশেষজ্ঞের মতো তালিকায় সর্বাধিক মানের সূচক মান পুনরুদ্ধার করতে আপনার প্রয়োজনীয় জ্ঞান রয়েছে!


  1. কিভাবে পাইথনে একটি তালিকার দ্বিতীয় থেকে শেষ উপাদান পেতে?

  2. কিভাবে পাইথনে একটি তালিকার শেষ উপাদান পেতে?

  3. একটি সর্বাধিক মান সহ একটি পাইথন তালিকা থেকে উপাদানটি কীভাবে খুঁজে পাবেন?

  4. পাইথনের একটি তালিকায় একটি উপাদানের সূচক কী তা কীভাবে খুঁজে পাবেন?