কম্পিউটার

পাইথন সিনট্যাক্স ত্রুটি:'প্রিন্ট' সমাধানের কলে বন্ধনী অনুপস্থিত

Python 3-এ, আপনাকে অবশ্যই বন্ধনী সহ সমস্ত মুদ্রণ বিবৃতি আবদ্ধ করতে হবে। আপনি যদি বন্ধনীতে স্ট্রিংটি আবদ্ধ না করে কনসোলে একটি স্ট্রিং প্রিন্ট করার চেষ্টা করেন, তাহলে আপনি "সিনট্যাক্স ত্রুটি:'প্রিন্ট' করার কলে বন্ধনী অনুপস্থিত" ত্রুটির সম্মুখীন হবেন।

এই ত্রুটির অর্থ কী এবং পাইথনে প্রিন্ট স্টেটমেন্ট কীভাবে ব্যবহার করা যায় তা এই নির্দেশিকা আলোচনা করে। আমরা এই ত্রুটির একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব যাতে আপনি কীভাবে এটি সমাধান করবেন তা শিখতে পারেন৷

সিনট্যাক্স ত্রুটি:'প্রিন্ট' করার কলে বন্ধনী অনুপস্থিত

পাইথন 3 প্রোগ্রামিং ভাষার তৃতীয় প্রধান আপডেট। সাম্প্রতিক বছরগুলিতে, এটি ব্যবহার করার জন্য পাইথনের পছন্দের সংস্করণ হয়ে উঠেছে।

Python 3 প্রিন্ট স্টেটমেন্ট লেখার উপায় পরিবর্তন করেছে। স্বতন্ত্র print বিবৃতিটি পাইথন 2 এ কাজ করে এবং কনসোলে একটি বিবৃতি প্রিন্ট করে।

পাইথন 3-এ, print একটি ফাংশন। এর মানে হল আপনি যে স্ট্রিং এর বিষয়বস্তুগুলিকে বন্ধনীতে প্রিন্ট করতে চান সেটিকে ঘিরে রাখতে হবে যেমন আপনি যেকোনো সাধারণ ফাংশন কলে করেন।

একটি উদাহরণ দৃশ্য

একটি প্রোগ্রাম লিখুন যা একটি চতুর্থ শ্রেণীর ক্লাসের সমস্ত ছাত্রদের নাম প্রিন্ট করবে যাদের নাম "A" দিয়ে শুরু হয়। শুরু করতে, ক্লাসের ছাত্রদের নাম ধারণ করে এমন একটি তালিকা নির্ধারণ করুন:

students = ["Alex", "Alexander", "Piper", "Molly", "Hannah"]

এর পরে, একটি লুপ লিখুন যা এই তালিকার সমস্ত আইটেমের উপর পুনরাবৃত্তি করে। লুপে, আমরা একটি if ব্যবহার করব প্রতিটি নাম “A” দিয়ে শুরু হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য বিবৃতি:

for s in students:
	     if s.startswith("A") == True:
		          print s

startswith() পদ্ধতি পরীক্ষা করে যে একটি স্ট্রিং একটি নির্দিষ্ট অক্ষর বা অক্ষরের সেট দিয়ে শুরু হয় কিনা। কোডটি পরীক্ষা করে যে "ছাত্রদের" তালিকার প্রতিটি নাম "A" দিয়ে শুরু হয় কিনা।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

কোডের শেষে একটি অতিরিক্ত মুদ্রণ বিবৃতি যোগ করুন যা আমাদের বলে যে প্রোগ্রামটি চালানো শেষ হয়েছে:

print "Above are all the students whose names begin with A."

এখন আপনি প্রোগ্রাম চালানোর জন্য প্রস্তুত:

  File "main.py", line 5
	    print s
      	^
SyntaxError: Missing parentheses in call to 'print'. Did you mean print(s)?

কোডটি আমাদের জানায় যে প্রোগ্রামটিতে একটি সিনট্যাক্স ত্রুটি রয়েছে৷

সমাধান

সহজে, পাইথন ইতিমধ্যে ত্রুটি বার্তায় সমস্যার সমাধান অফার করে।

এর কারণ হল, Python 3-এর পূর্ববর্তী সংস্করণগুলিতে, একটি প্রিন্ট স্টেটমেন্টের চারপাশে বন্ধনী অন্তর্ভুক্ত করতে ভুলে যাওয়া একটি ত্রুটি উত্থাপন করেছিল যা শুধুমাত্র "অবৈধ বাক্য গঠন" দেখায়। এই বার্তাটি অস্পষ্ট কারণ অবৈধ সিনট্যাক্স অনেক সমস্যার কারণে হতে পারে। এইভাবে, পাইথন ব্যবহারকারীদের সাহায্য করার জন্য নতুন "অনুপস্থিত বন্ধনী" ত্রুটি বার্তা প্রাথমিকভাবে চালু করেছে।

এই সমস্যাটি সমাধান করার জন্য, বন্ধনীতে কনসোলে আপনি যে মানগুলি মুদ্রণ করতে চান সেগুলিকে ঘিরে রাখুন:

for s in students:
	     if s.startswith("A") == True:
		          print(s)

print("Above are all the students whose names begin with A.")

আপনি print-এ “s” জুড়ে দিয়েছেন বন্ধনীতে কোডের লাইন। আপনি বন্ধনীতে কনসোলে প্রিন্ট করা শেষ স্ট্রিংটিও সংযুক্ত করেছেন। চলুন দেখি প্রোগ্রামটি কাজ করে কিনা:

Alex
Alexander
Above are all the students whose names begin with A.

আমাদের কোড আমাদের দেখায় যে দুইজন ছাত্র আছে যাদের নাম একটি A দিয়ে শুরু হয়। একবার আমাদের ছাত্রদের তালিকাটি পুনরাবৃত্তি করা হলে, আমাদের প্রোগ্রাম একটি বার্তা প্রিন্ট করে যা আউটপুট বর্ণনা করে।

উপসংহার

পাইথন "সিনট্যাক্স ত্রুটি:'প্রিন্ট' করার কলে বন্ধনী অনুপস্থিত" ত্রুটিটি উত্থাপিত হয় যখন আপনি বন্ধনীতে সেই মানটি আবদ্ধ না করে কনসোলে একটি মান প্রিন্ট করার চেষ্টা করেন।

এই ত্রুটিটি সমাধান করতে, আপনি কনসোলে প্রিন্ট করতে চান এমন যেকোনো বিবৃতিতে বন্ধনী যুক্ত করুন। এর কারণ, পাইথন 3-এ, print একটি বিবৃতি না. এটি একটি ফাংশন. আপনি একটি ফাংশন চালাতে চাইলে বন্ধনী ব্যবহার করে কল করতে হবে।

এখন আপনার কাছে এই সাধারণ পাইথন ত্রুটিটিকে একজন পেশাদারের মতো ঠিক করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে!


  1. পাইথনে প্যাটার্ন কিভাবে প্রিন্ট করবেন?

  2. পাইথন - অভিধান has_key()

  3. পাইথনে বোধগম্যতা

  4. পাইথন অভিধানে অনুপস্থিত কীগুলি পরিচালনা করা