কম্পিউটার

কিভাবে একটি সি প্রোগ্রাম নির্বাহ করে?


এখানে আমরা দেখব কিভাবে সি প্রোগ্রামগুলো একটি সিস্টেমে এক্সিকিউট করা হয়। এটি মূলত একটি সি প্রোগ্রামের সংকলন প্রক্রিয়া।

নিচের চিত্রটি দেখাবে কিভাবে একটি সি সোর্স কোড কার্যকর করা যায়।

কিভাবে একটি সি প্রোগ্রাম নির্বাহ করে?

উপরের চিত্রে বিভিন্ন ধাপ রয়েছে −

C কোড - এই কোডটি আপনি লিখেছেন। এই কোডটি প্রিপ্রসেসর বিভাগে পাঠানো হয়।

প্রিপ্রসেসিং৷ - এই বিভাগে প্রিপ্রসেসর ফাইলগুলি আমাদের কোডের সাথে সংযুক্ত করা হয়েছে। আমরা বিভিন্ন হেডার ফাইল ব্যবহার করি যেমন stdio.h, math.h ইত্যাদি। এই ফাইলগুলি C সোর্স কোডের সাথে সংযুক্ত থাকে এবং চূড়ান্ত C উৎস তৈরি করে। ('#ইনক্লুড', '#ডিফাইন' এগুলো হল প্রিপ্রসেসর নির্দেশিকা।)

কম্পাইলার − প্রি-প্রসেসড সোর্স কোড তৈরি করার পর, এটি কম্পাইলারে চলে যায় এবং কম্পাইলার পুরো প্রোগ্রাম কম্পাইল করার পর অ্যাসেম্বলি লেভেল কোড তৈরি করে।

অ্যাসেম্বলার − এই অংশটি কম্পাইলার থেকে অ্যাসেম্বলি লেভেলের ভাষা নেয় এবং অবজেক্ট কোড তৈরি করে, এই কোডটি মেশিন কোডের (বাইনারী ডিজিটের সেট) এর মতোই।

লিঙ্কার - লিঙ্কার সংকলন প্রক্রিয়ার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। এটি অবজেক্ট কোড নেয় এবং এটিকে অন্যান্য লাইব্রেরি ফাইলগুলির সাথে লিঙ্ক করে, এই লাইব্রেরি ফাইলগুলি আমাদের কোডের অংশ নয়, তবে এটি মোট প্রোগ্রাম কার্যকর করতে সহায়তা করে। লিঙ্ক করার পরে লিঙ্কার চূড়ান্ত মেশিন কোড তৈরি করে যা কার্যকর করার জন্য প্রস্তুত।

লোডার − একটি প্রোগ্রাম, প্রাইমারি মেমরিতে লোড না হওয়া পর্যন্ত এক্সিকিউট করা হবে না। লোডার মেশিন কোড র‍্যামে লোড করতে সাহায্য করে এবং এটি কার্যকর করতে সাহায্য করে। প্রোগ্রাম চালানোর সময় প্রসেস নামে নামকরণ করা হয়। সুতরাং প্রক্রিয়া হল (প্রোগ্রাম ইন এক্সিকিউশন)।


  1. ম্যাকের সি# এ কীভাবে কোড করবেন

  2. কীভাবে একটি আইফোনে একটি QR কোড স্ক্যান করবেন

  3. উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x80016CFA কিভাবে ঠিক করবেন

  4. Minecraft এ ত্রুটি কোড 1 এর অর্থ কী? কিভাবে এটা মেরামত করা যেতে পারে