কম্পিউটার

আমরা কি আধুনিক সমস্যাগুলি প্রশমিত করার জন্য পুরানো প্রযুক্তির উপর নির্ভর করছি?

আমরা শুরু করার আগে, আপনার চারপাশে একবার দেখুন। প্রযুক্তির গড় বয়স কত? আপনার সেল ফোন সম্ভবত এক বছরের পুরানো এবং আপনার কম্পিউটার সিস্টেম কমপক্ষে তিন বছর পুরানো। এখন, আপনি যে প্রযুক্তি ব্যবহার করছেন তা সম্পর্কে চিন্তা করুন যে কোনও ডেটা লঙ্ঘন থেকে এগুলিকে রক্ষা করতে! আমরা ভুল না হলে, আপনি ঘোষণা করবেন যে আপনি তাদের নিরাপদ করতে লাইসেন্সপ্রাপ্ত অ্যান্টিভাইরাস ব্যবহার করছেন! ঠিক আছে, আপনি জেনে অবাক হবেন যে আপনি এমন একটি প্রযুক্তির উপর নির্ভর করছেন যা আপনার ডেটা সুরক্ষিত করার জন্য যথেষ্ট নয় এবং তাদের মধ্যে কয়েকটি এমনকি এক দশক ধরে আপগ্রেড করা হয়নি। তারা শুধু UI পরিবর্তন করছে যা ব্যবহারকারীদের বোকা বানিয়েছে যে পুরো সফ্টওয়্যার আপগ্রেড করা হয়েছে এবং তাদের ব্যবসা প্রভাবিত হয়নি!

আমরা কি আধুনিক সমস্যাগুলি প্রশমিত করার জন্য পুরানো প্রযুক্তির উপর নির্ভর করছি?

উৎস:leconconsulting.com

বেশ দীর্ঘ সময় ধরে, সংস্থাগুলি পয়েন্ট-ইন-টাইম সুরক্ষা সরঞ্জামগুলির উপর নির্ভর করে যা শুধুমাত্র একবার ফাইলগুলি পরিদর্শন করে এবং ম্যালওয়্যার এবং সিস্টেমগুলির মধ্যে প্রথম প্রাচীর হিসাবে কাজ করে৷ নিরাপত্তা সফ্টওয়্যারটি সঠিকভাবে পরিবেশিত হয়েছিল যখন এটি বাজারে নতুনভাবে লঞ্চ করা হয়েছিল। এটি নেটওয়ার্কে প্রবেশ করা সমস্ত ফাইল পরিদর্শন করে এবং দূষিত প্রদর্শনকারী সমস্ত কিছুকে অবরুদ্ধ করে। এটি নিখুঁত ছিল কিন্তু, এক দশক আগে!

আজ, হ্যাকাররা স্মার্ট, এবং তারা আর পুরানো কৌশল ব্যবহার করে ম্যালওয়্যার কোড করে না। তারা নিজেদের আপগ্রেড করেছে এবং এর ফলস্বরূপ, নিরাপত্তা সফ্টওয়্যারটি ইতিমধ্যেই নিরাপত্তার সাথে আপস করার আগে ম্যালওয়্যার আক্রমণ সনাক্ত করতে পারে না! কেন এই ক্ষেত্রে? আমাদের অভাব কোথায়?

 এছাড়াও পড়ুন:  কিভাবে হ্যাকারদের আপনার জিমেইল ট্র্যাক করা থেকে আটকাতে হয়

কি আমাদেরকে হ্যাকারদের পিছনে থাকতে সাহায্য করে?

আমরা কি আধুনিক সমস্যাগুলি প্রশমিত করার জন্য পুরানো প্রযুক্তির উপর নির্ভর করছি?

উৎস:ward.ie

প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট কারণ হল যে আমরা এখনও সেই প্রযুক্তিগুলিকে ধরে রেখেছি যা আজকের উন্নত হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য আর কার্যকর নয়। হ্যাকাররা সহজেই অসমর্থিত সফ্টওয়্যার, হার্ডওয়্যার সনাক্ত করতে পারে এবং পরিচিত দুর্বলতাগুলিকে কাজে লাগাতে পারে যা তাদের কাছে থাকা উন্নত প্রযুক্তিগুলির সাথে প্যাচ করেনি। অধিকন্তু, পুরানো প্রযুক্তি শুধুমাত্র রক্ষণাবেক্ষণের জন্য ব্যয়বহুল নয়, তবে আপনাকে নিয়ন্ত্রক সম্মতি লঙ্ঘনের জন্য সংবেদনশীল করে তোলে।

আমরা বুঝতে পারি যে নতুন প্রযুক্তি এবং হার্ডওয়্যারে বিনিয়োগ করা একটি ব্যয়বহুল ব্যাপার হয়ে উঠতে পারে কিন্তু যদি ব্যাপক নিরাপত্তা লঙ্ঘন হয় তবে আপনাকে অবশ্যই আরও বেশি বিনিয়োগ করতে হবে। উপরন্তু, আপনি আপনার ক্লায়েন্টদের এবং আপনার উপর আস্থা রেখেছেন এমন সকলের বিশ্বাস হারাবেন। দ্বিতীয় বিষয় হল আমাদের সচেতনতার অভাব রয়েছে এবং এর কারণে একটি ছোট ছিদ্রপথ একটি বড় ভর বিরতি ঘটায়। যখন আমরা বুঝতে পারি যে আমরা একটি ভুল করেছি, হ্যাকাররা ইতিমধ্যেই এর সুবিধা নিয়েছে৷

আমাদের সুরক্ষিত থাকার জন্য কী দরকার?

এমন কোন কঠিন এবং দ্রুত নিয়ম নেই যা আমাদের আক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত করার জন্য যথেষ্ট দক্ষ। যাইহোক, কিছু সাধারণ জ্ঞান এবং শেষ পয়েন্ট নিরাপত্তা সময়ের প্রয়োজন! যারা এন্ডপয়েন্ট সিকিউরিটি সম্পর্কে সচেতন নন, তাদের জন্য এটি একটি কেন্দ্রীভূত পদ্ধতি যা একটি নেটওয়ার্কের সমস্ত এন্ডপয়েন্ট, যেমন সার্ভার, স্মার্টফোন, ডেস্কটপ এবং কর্পোরেট আইটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসগুলিকে রক্ষা করে৷

আপনার মধ্যে কেউ কেউ বলতে পারেন যে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং এন্ডপয়েন্ট নিরাপত্তা একই রকম। কিন্তু বাস্তবতা একেবারেই ভিন্ন। এন্ডপয়েন্ট সিকিউরিটি শুধুমাত্র একটি ডিভাইসে ফোকাস করে না এটি পুরো নেটওয়ার্ককে সুরক্ষিত করে। এছাড়াও, এন্ডপয়েন্ট ডিভাইসগুলি তাদের নিরাপত্তার জন্য কিছু দায়িত্ব বহন করে।

আমরা কি আধুনিক সমস্যাগুলি প্রশমিত করার জন্য পুরানো প্রযুক্তির উপর নির্ভর করছি?

উৎস:pandasecurity.com

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন যে "এন্ডপয়েন্ট সিকিউরিটি" শব্দটি কর্পোরেট পণ্যগুলিকে বোঝাতে ব্যবহার করা হয় যার মধ্যে বিদ্যমান স্বাক্ষর ফাইল এবং হিউরিস্টিক অ্যালগরিদম, আইপিএস/আইডিএস সেন্সর এবং সতর্কতা সিস্টেম, বিল্ট-ইন-এর উপর ভিত্তি করে ম্যালওয়্যার অপসারণের মতো বিভিন্ন সুরক্ষা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে অ্যান্টিস্পাইওয়্যার সুরক্ষা, ইনগ্রেস/এগ্রেস ফায়ারওয়াল, এবং আরও অনেক কিছু।

আমরা উপসংহারে পৌঁছাতে পারি না যে এটি একটি নিশ্চিত শট সমাধান এবং এটি আপনাকে সর্বদা সুরক্ষিত থাকতে সাহায্য করবে, যাইহোক, এটি পুরানো কৌশল এবং কৌশল ব্যবহার করার চেয়ে একটি ভাল বিকল্প হবে। আপনিও যদি কোনো পুরানো কৌশল ব্যবহার করে থাকেন, তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি থেকে মুক্তি পান এবং আধুনিক উপায়গুলি ব্যবহার করে সুরক্ষিত থাকুন! এইভাবে আমাদের বোকা বলা হবে না যারা একটি ভবিষ্যত যুদ্ধে লড়াই করার জন্য পুরানো অস্ত্র ব্যবহার করেছিল!


  1. নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলীর জন্য প্রয়োজনীয় দক্ষতা কি?

  2. প্রতিকার নেটওয়ার্ক নিরাপত্তা জন্য বিকল্প কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আটটি নিরাপত্তা ব্যবস্থা কী কী?

  4. আক্রমণাত্মক নিরাপত্তা ব্যবস্থার জন্য নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?