কম্পিউটার

আপনার অফলাইন নিরাপত্তার জন্য ডিজিটাল হুমকি সম্পর্কে আপনার জানা উচিত

মনে হচ্ছে প্রতি বছর অতিবাহিত হওয়ার সাথে সাথে, ইন্টারনেট গোপনীয়তা, নিরাপত্তা এবং ওয়েবের প্রতিটি প্রান্ত থেকে আসা বিপদ থেকে কীভাবে নিজেকে রক্ষা করা যায় সে সম্পর্কে আরও আলোচনা করে। আমরা ইমেল নিরাপত্তা টিপস থেকে শুরু করে গোপনীয়তা ভুল এড়াতে এবং নিরাপত্তা মিথ যা সত্য নয় এমন বিষয়গুলি কভার করেছি৷ এর বেশিরভাগই আপনার অনলাইন এর সাথে ডিল করে নিরাপত্তা, কিন্তু আপনি কি জানেন যে আপনার অফলাইন নিরাপত্তাও বিপন্ন হতে পারে?

মোবাইল ফোনের ব্যাপকতা এবং সর্বব্যাপীতার জন্য ইন্টারনেট যেহেতু আমাদের দৈনন্দিন জীবনের সাথে ক্রমবর্ধমানভাবে জড়িত হয়ে উঠছে, এটি কেবলমাত্র আমাদের সমগ্র জীবনকেই হুমকির মুখে ফেলবে বলে বোঝায়। এই মুহূর্তে আমরা আপেক্ষিকভাবে নিরাপদ, কিন্তু এখনও কিছু ঝুঁকি আছে যেগুলি সম্পর্কে আপনার জানা উচিত যেগুলি আপনার শারীরিক সুস্থতার ক্ষতি করতে পারে৷

এই হুমকিগুলির মধ্যে কিছু কিছু সময়ের জন্য প্রায় ছিল, অন্যরা মাঠে নতুন, এবং আপনার কেবল ভবিষ্যতে আরও দেখার আশা করা উচিত। অনেক দেরি হওয়ার আগে এখনই নিজেকে রক্ষা করা শুরু করুন।

হুমকি #1:কার্ড ক্লোনিং

নগদ ধীরে ধীরে অতীতের স্মৃতি হয়ে উঠছে। এর জায়গায়, ক্রেডিট এবং ডেবিট কার্ডগুলি দ্রুত এবং আরও সুবিধাজনক বলে প্রমাণিত হয়েছে, এবং আজকাল আমাদের কাছে তাত্ক্ষণিক ওয়েব পেমেন্টও রয়েছে যা কার্ডের মাধ্যমেও পরিচালিত হতে পারে। আপনার কার্ড চুরি হয়ে যাওয়ার হুমকি সর্বদাই ভীতিকর কারণ যে কেউ আপনার কার্ডটি শারীরিকভাবে ধারণ করে তারা তাদের হৃদয়ের বিষয়বস্তুতে ব্যয় করতে পারে।

আপনার অফলাইন নিরাপত্তার জন্য ডিজিটাল হুমকি সম্পর্কে আপনার জানা উচিত

কিন্তু আপনি কি জানেন যে লোকেরা প্রকৃত কার্ড চুরি না করেই আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য চুরি করতে পারে? সেটা ঠিক. আপনি হয়তো মনে করতে পারেন যে আপনি পরিষ্কার আছেন কারণ আপনার কার্ডটি এই মুহূর্তে আপনার মানিব্যাগে বসে আছে, কিন্তু তার পরিবর্তে চুরি হয়েছে আপনার কার্ড, কেউ ক্লোন করতে পারে এটা একটি ক্লোনের সাথে, তাদের কাছে একই অ্যাক্সেস রয়েছে যেন তাদের হাতে আসল কার্ড ছিল।

স্কিমিং নামে একটি কৌশল ব্যবহার করে কার্ড ক্লোন করা যেতে পারে , যা প্রায়শই একটি নিয়মিত কার্ড রিডারে লাগানো একটি স্কিমিং ডিভাইসের সাথে সঞ্চালিত হয়, যেমন একটি ATM, একটি খুচরা নগদ রেজিস্টার ইত্যাদি৷ ডিভাইসটি কার্ডের ইলেকট্রনিক ডেটা অনুলিপি করে এবং ক্লোনারকে আপনার কার্ডের একটি সঠিক প্রতিরূপ তৈরি করতে দেয়, যদি তারা আপনার কার্ডের পিনও শিখে তবে তারা তাদের নিজস্ব হিসাবে ব্যবহার করতে পারে।

নিরাপদ থাকতে: নিশ্চিত করুন যে আপনি আপনার কার্ডের জন্য একটি অস্বাভাবিক পিন ব্যবহার করেছেন এবং নিশ্চিত করুন যে আপনি যখনই সর্বজনীনভাবে নম্বর টাইপ করবেন তখন আপনি পিন প্যাডটি ঢেকে রেখেছেন। এছাড়াও, কোনো সন্দেহজনক বিশদ বিবরণের জন্য কার্ড রিডারগুলি পরীক্ষা করুন -- এটি অনেক দূরে আটকে আছে, দেখে মনে হচ্ছে এটিকে টেম্পার করা হয়েছে, এটি শিথিল বলে মনে হচ্ছে, ইত্যাদি

হুমকি #2:নকল শারীরিক কী

আপনি কি জানেন যে কীস ডুপ্লিকেটেড (পূর্বে শ্লোসল নামে পরিচিত) নামে একটি নির্দোষ পরিষেবা রয়েছে যা দুটির বেশি ডিজিটাল চিত্র ব্যবহার করে কী কপি তৈরি করতে পারে? প্রতি কী $5 এর সাশ্রয়ী মূল্যের জন্য, আপনি আপনার কীটির দুটি ফটো পাঠাতে পারেন -- প্রতিটি পাশের একটি -- এবং তারা আপনাকে ডুপ্লিকেট করা কীগুলি মেল করবে৷ সঠিক অভিপ্রায়ে ব্যবহার করা হলে এটি একটি অত্যন্ত সুবিধাজনক পরিষেবা৷

আপনার অফলাইন নিরাপত্তার জন্য ডিজিটাল হুমকি সম্পর্কে আপনার জানা উচিত

যাইহোক, যদি কেউ আপনার পিছন পিছন গিয়ে আপনার বাড়ির চাবির মতো আপনার একটি চাবির ফটো তুলতে পারে, তাহলে তারা ডুপ্লিকেট তৈরি করে তাদের কাছে মেল করতে পারে, যার ফলে আপনার বাড়ি একটি সম্ভাব্য ব্রেক-ইন হওয়ার ঝুঁকিতে পড়ে। কাদামাটির ছাপ এবং কী গেজ দিয়ে কী ডুপ্লিকেট করা সবসময়ই সম্ভব ছিল, কিন্তু কী ডুপ্লিকেট করা প্রক্রিয়াটিকে অনেক দ্রুত এবং সহজ করে তোলে:আপনার যা দরকার তা হল দ্রুত ছবি তোলার একটি উপায়৷

নিরাপদ থাকতে: আপনি যখন সম্পূর্ণরূপে বিশ্বাস করেন না এমন লোকেদের সাথে থাকাকালীন আপনার চাবিগুলিকে কখনই চোখের আড়াল হতে দেবেন না। "ডুপ্লিকেট করবেন না" লেবেলযুক্ত কীগুলির আইনে কোনও ভিত্তি নেই এবং অবাধে নকল করা যেতে পারে, তাই আপনার কীগুলিকে সুরক্ষিত রাখতে খোদাইয়ের উপর নির্ভর করবেন না (এছাড়া, ব্যবহারকারীরা যদি সত্যিই চান তবে সহজেই ফটোশপ থেকে খোদাই করা ফটোশপ করতে পারে)৷ আরও নিরাপত্তা বিশদ বিবরণের জন্য, কী ডুপ্লিকেটের নিরাপত্তা ব্যবস্থাগুলি দেখুন৷

হুমকি #3:ডিজিটাল চেক-ইন গোপনীয়তা

চেক-ইন সামাজিক অবস্থান পরিষেবা, যেমন Foursquare, Yelp, এবং Facebook, যদি আপনি অনেক জায়গা পরিদর্শন করেন এবং আপনার সামাজিক চেনাশোনাগুলিতে অন্যদের সাথে আপনার পরিদর্শনগুলি ভাগ করতে চান তবে এটি দুর্দান্ত৷ যাইহোক, একটি চেক-ইন সামাজিক অবস্থান পরিষেবার অন্তর্নিহিত প্রকৃতি হল যে এটি একটি নির্দিষ্ট সময়ে আপনার শারীরিক অবস্থান প্রদান করে। এর প্রভাব বিপজ্জনক হতে পারে।

বেশিরভাগ অংশের জন্য, চেক ইন করা একটি জাগতিক কার্যকলাপ। লক্ষ লক্ষ মানুষ মাস, এমনকি বছর ধরে নিয়মিত চেক ইন করেছেন এবং কখনও খারাপ শারীরিক অভিজ্ঞতা হয়নি৷ সর্বোপরি, যদি কেউ জানে যে আপনি সবেমাত্র ম্যাকডোনাল্ডসে গিয়েছিলেন, তাহলে তারা সত্যিই কী ক্ষতি করতে পারে? সর্বোত্তমভাবে, তারা সেখানে আপনাকে অনুসরণ করতে পারে এবং আপনার পথে কয়েকটি উপহাস করতে পারে।

আপনার অফলাইন নিরাপত্তার জন্য ডিজিটাল হুমকি সম্পর্কে আপনার জানা উচিত

কিন্তু সামাজিক অবস্থান পরিষেবাগুলিতে চেক-ইন করার সবচেয়ে বড় বিপদ, অন্তত আমি যা দেখতে পাচ্ছি, তা হল যে তারা চোরদের এই সত্য সম্পর্কে অবহিত করতে পারে যে আপনি বাড়িতে নেই . আপনি যদি এইমাত্র একটি পারিবারিক রেস্তোরাঁয় চেক করেন, তাহলে যে কোনো চোরকে অন্তত ত্রিশ মিনিটের মধ্যে ঢুকতে এবং আপনাকে অন্ধ করে ডাকাতি করতে দেয়। এটা কি কখনো হয়েছে? হ্যাঁ. এটা কি অত্যন্ত বিরল? এছাড়াও, হ্যাঁ. সম্ভাবনার বিষয়ে পাগল হয়ে যাবেন না, তবে সচেতন থাকুন যে এটি সম্ভব।

নিরাপদ থাকতে: আপনার সামাজিক অবস্থান পরিষেবাগুলিতে গোপনীয়তা সেটিংস সেট করুন যাতে আপনার চেক-ইনগুলি শুধুমাত্র বন্ধুদের দ্বারা দেখা যায়৷ আপনি যখনই বাইরে থাকবেন তখন আপনার বাড়িটি তালাবদ্ধ এবং সুরক্ষিত রাখুন। আপনি যদি সত্যিই নিরাপদ থাকতে চান তাহলে একজন বিশ্বস্ত হাউসসিটার ভাড়া করুন।

হুমকি #4:মোবাইল আক্রমণ

নিকট-ক্ষেত্র যোগাযোগের সাম্প্রতিক উদ্ভাবন, যা NFC নামে বেশি পরিচিত, তার নিজস্ব শারীরিক ঝুঁকি উপস্থাপন করে। যাদের ক্র্যাশ কোর্সের প্রয়োজন তাদের জন্য, NFC হল একটি অত্যন্ত স্বল্প-পরিসরের বেতার প্রযুক্তি যা ডিভাইসগুলিকে একে অপরের সাথে যোগাযোগ করতে দেয় যখন তারা একে অপরের থেকে কয়েক সেন্টিমিটার দূরে থাকে। আপনি এটিকে "বাম্প" বা অ্যান্ড্রয়েড বিম হিসাবে জানেন৷

আপনার অফলাইন নিরাপত্তার জন্য ডিজিটাল হুমকি সম্পর্কে আপনার জানা উচিত

কিছু নিরাপত্তা সমস্যার কারণে, এই NFC বাম্পিং অন্য ডিভাইসে ম্যালওয়্যার আপলোড করতে ব্যবহার করা যেতে পারে। একবার এই ম্যালওয়্যারটি আপনার ডিভাইসে সফলভাবে আপলোড হয়ে গেলে, এটি সংবেদনশীল ডেটা সংগ্রহ করা শুরু করতে পারে যা একটি ডেটা বা ওয়াইফাই সংযোগের মাধ্যমে ম্যালওয়্যারের মালিককে পাঠানো যেতে পারে৷ আপনার ফোনের সমস্ত সংবেদনশীল ডেটা দিয়ে কেউ কী করতে পারে তা কল্পনা করুন, বিশেষ করে যদি আপনি নিয়মিত ব্যাঙ্কিং বা ইমেলের জন্য আপনার ফোন ব্যবহার করেন। এটা অস্থির।

নিরাপদ থাকতে: আপনি যখন এটি ব্যবহার করতে চান তখনই শুধুমাত্র NFC সক্ষম করুন বা এটি নিষ্ক্রিয় রাখুন৷ আপনি যদি NFC ব্যবহার করতে চান তবে আপনার ডিভাইসটিকে অন্য ডিভাইসের কয়েক সেন্টিমিটারের মধ্যে যেতে দেবেন না, যা আপনি ভাবতে পারেন তার চেয়েও কঠিন (যেমন, পাতাল রেলে কতগুলি পকেট ডিভাইস দুর্ঘটনাক্রমে একে অপরের সাথে ধাক্কা দিতে পারে তা বিবেচনা করুন)। নিয়মিতভাবে ম্যালওয়্যারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন, আদর্শভাবে দিনে একবার, তবে প্রতি সপ্তাহে একবার হলেও ভালো।

উপসংহার

যখন প্রযুক্তির কথা আসে, গেমটির নাম অপ্রত্যাশিত পরিণতি। এমনকি যদি একটি নির্দিষ্ট পণ্য বা পরিষেবা সঠিকভাবে ব্যবহার করার সময় ভাল হয়, আপনাকে ভাবতে হবে যে কীভাবে সেই পণ্য এবং পরিষেবাগুলিকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে এবং অপব্যবহার করা যেতে পারে যেগুলি কেউ কখনও করতে চায়নি। অন্য কথায়, ডিজিটাল প্রযুক্তি আপনার শারীরিক জীবনকে ব্যাহত করতে পারে যদি আপনি আপনার গার্ডকে এক সেকেন্ডের জন্যও নত করে দেন।

শিথিল ডিজিটাল মানগুলির কারণে আপনি কি কখনও অফলাইন নিরাপত্তা লঙ্ঘনের সম্মুখীন হয়েছেন? নিরাপদ এবং সুরক্ষিত থাকার অন্য কোন টিপস জানেন? মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

  2. আপনার IMEI নম্বর সম্পর্কে আপনার যা জানা উচিত

  3. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত

  4. 7টি আশ্চর্যজনক Android Q বৈশিষ্ট্য যা সম্পর্কে আপনার জানা উচিত