কম্পিউটার

নায়ক নাকি ভিলেন? এনএসএ স্নোডেনের বিষয়ে তার অবস্থান সংযত করে

যখন এডওয়ার্ড স্নোডেন এবং জন ডিলং, NSA এর বাণিজ্যিক সমাধান কেন্দ্রের পরিচালক, দুজনেই একটি সাম্প্রতিক সিম্পোজিয়ামের সময়সূচীতে হাজির হন, লোকেরা অনুমান করতে শুরু করে। তাদের মধ্যে কি বিতর্ক হবে? এনএসএ কি স্নোডেনকে বিশ্বাসঘাতক হিসাবে আঁকতে তাদের প্রচারে পিছিয়ে পড়ছে? কিছু পরিবর্তন হয়েছে?

আমি স্নোডেনের এবং ডিলং উভয়ের উপস্থাপনা দেখেছি এবং আমি যা শিখেছি তা এখানে।

আসলে কি হয়েছিল

কিছু লোক যারা সিম্পোজিয়াম সম্পর্কে লিখেছেন তারা এটিকে স্নোডেন এবং ডিলংয়ের মধ্যে বিতর্ক হিসাবে চিহ্নিত করেছেন, কিন্তু আমি মনে করি "বিতর্ক" একটি ভুল নাম। এডওয়ার্ড স্নোডেন Google Hangouts-এর মাধ্যমে ক্রিপ্টোগ্রাফি এবং গোপনীয়তা ক্ষেত্রের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব, ব্রুস স্নিয়ার (কিছু আকর্ষণীয় অন্তর্দৃষ্টির জন্য ব্রুসের সাথে আমাদের সাক্ষাত্কার দেখুন) এর সাথে কথা বলার সময় কাটিয়েছেন৷ তাদের বক্তৃতা শেষ হওয়ার পর, ডেলং তার উপস্থাপনার জন্য মঞ্চ নিয়েছিলেন।

নায়ক নাকি ভিলেন? এনএসএ স্নোডেনের বিষয়ে তার অবস্থান সংযত করে

যখন তারা একই জিনিসগুলির কয়েকটি সম্বোধন করেছিল, তখন আমার কাছে মনে হয়েছিল যে প্রতিটি বক্তৃতায় একটি ফোকাস ছিল যা অন্যটির থেকে আলাদা ছিল (আমি নীচে তাদের আরও বিশদে যাব)। একভাবে, ডিলং যা বলেছিলেন তার কিছু স্নোডেন এবং স্নাইয়ারের করা পয়েন্টগুলির প্রতিক্রিয়া হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে, তবে আমার কাছে মনে হয়েছিল যে স্নোডেন ক্রিপ্টোগ্রাফিক প্রযুক্তি থেকে শুরু করে এর মধ্যে পার্থক্য পর্যন্ত বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য সেখানে ছিলেন। প্যাসিভ এবং সক্রিয় বুদ্ধিমত্তা অপারেশন।

অন্যদিকে, ডিলং এনএসএ-তে সম্মতি ও নিরীক্ষণের বিষয়গুলি এবং বেশ কয়েকটি বিষয়ে স্বচ্ছতা এবং ব্যাপক আলোচনার প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করছিলেন। এবং হ্যাঁ, কিছু লোক যেমন উল্লেখ করেছে, তিনি NSA-এর ক্রিয়াকলাপ রক্ষা করার জন্য কিছু সময় ব্যয় করেছেন। যদিও আমি তার বক্তৃতাকে NSA-এর প্রতিরক্ষা হিসেবে বলতে দ্বিধা বোধ করি। তাদের বিষয়গুলি ওভারল্যাপ করার সময়, দুজন বক্তা অবশ্যই তাদের নিজস্ব এজেন্ডা নিয়ে সেখানে এসেছেন বলে মনে হচ্ছে, এবং অন্যকে কেবল বিতর্ক বা অসম্মান করার চেষ্টা করছেন না।

তারা কি বলেছে?

আপনি যদি স্নোডেন এবং স্নেয়ারের মধ্যে পুরো কথোপকথনটি দেখতে চান তবে আপনি নীচের ভিডিওটি দেখতে পারেন। এটি এক ঘন্টা দীর্ঘ, তবে এটি ক্রিপ্টোগ্রাফির অবস্থা, এনএসএ-তে সম্মতি এবং স্বচ্ছতা প্রোগ্রামগুলির কিছু ব্যর্থতা এবং গোয়েন্দা সম্প্রদায়ের সংস্কৃতি সম্পর্কে একটি দুর্দান্ত কথোপকথন৷

একটি জিনিস যা আমার কাছে আলাদা ছিল তা হল স্নোডেন এবং স্নাইয়ার উভয়েই ক্রিপ্টোগ্রাফি কাজ করে তা নির্দেশ করতে সময় নিয়েছিলেন। সঠিকভাবে প্রয়োগ করা হলে, TOR, PGP, AES, এবং Blowfish-এর মতো ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকল অত্যন্ত নিরাপদ। কোন কিছুই সম্পূর্ণরূপে অব্যবহিত নয়, তবে এই ওপেন সোর্স, পিয়ার-রিভিউ প্রোটোকলগুলি আমাদের কাছে থাকা সেরা সরঞ্জাম (অন্তত যতক্ষণ না কোয়ান্টাম কম্পিউটিং ক্রিপ্টোগ্রাফির বিজ্ঞান পরিবর্তন করে)।

এনক্রিপ্ট করা ডেটা পাওয়ার জন্য অনেক সরকারী প্রচেষ্টা আসলে এনক্রিপশন ক্র্যাক করাকে জড়িত করে না কেন এটি একটি কারণ; "প্রাচীর দিয়ে" যাওয়ার পরিবর্তে তারা কী-লগার ব্যবহার করে, দুর্বল এনক্রিপশন কী শনাক্ত করে, কোম্পানিগুলিকে ডেটা শেয়ার করতে বাধ্য করে এবং অন্যান্য অনুরূপ পদ্ধতি ব্যবহার করে।

একইভাবে, যদি কোনও টেলিকমিউনিকেশন কোম্পানির সার্ভারে এনক্রিপ্ট না করা ডেটা থাকে, উদাহরণস্বরূপ- এনক্রিপ্ট করা ডেটা পেতে এবং কী ছাড়াই ডিক্রিপ্ট করার চেয়ে কেবলমাত্র সেই ডেটার দাবি করা বা এটি পাওয়ার জন্য পিছনের দরজা দিয়ে যাওয়া অনেক সহজ। সক্রিয় সাইবার হামলার চেয়ে সরকারের পক্ষে ডেটার নিষ্ক্রিয় সংগ্রহ সস্তা এবং উল্লেখযোগ্যভাবে সহজ।

নায়ক নাকি ভিলেন? এনএসএ স্নোডেনের বিষয়ে তার অবস্থান সংযত করে

যাইহোক, Schneier এই বিষয়টি তুলে ধরেন যে NSA মনে হচ্ছে ঝুঁকির প্রতি তাদের বিতৃষ্ণা হারিয়ে ফেলছে, এবং আরও নির্লজ্জ আক্রমণ করছে (যেমন বিশ্বের অন্যান্য দেশের মতো এটি করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলি অর্জন করা সহজ হয়ে উঠেছে)। একইভাবে, স্নোডেন বজায় রেখেছেন যে NSA "আগের তুলনায় অনেক কম প্রতিরক্ষামূলক, এবং প্রচেষ্টার একটি অনেক বেশি অনুপাত অপরাধের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।"

স্নোডেন তার প্রেজেন্টেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল যে যে লোকদের সাথে তিনি কাজ করেছেন, যারা বিশ্বজুড়ে হাজার হাজার এনএসএ কম্পিউটার টার্মিনাল পরিচালনা করছেন, তারা "খারাপ মানুষ বা ভিলেন নয়" কিন্তু এটি একটি "সংস্কৃতি" দায়মুক্তি" সময়ের সাথে বিকশিত হয়েছে। "[T]ওরা মনে করে যে তারা যেকোন কিছু করতে পারে কারণ এটি একটি ন্যায্য কারণের জন্য; যখন অর্থপূর্ণ বিচারিক তত্ত্বাবধান হারিয়ে যায়, যখন সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হয় তখন আপনি একটি ভিন্ন মানের সিদ্ধান্ত পান।"

এই কথোপকথন থেকে আরও অনেক কিছু শেখার আছে, এবং আমি ভিডিওটি চেক করার সুপারিশ করছি৷

নায়ক নাকি ভিলেন? এনএসএ স্নোডেনের বিষয়ে তার অবস্থান সংযত করে

জন ডিলং যখন মঞ্চে উঠেছিলেন, তখন তিনি অবিলম্বে স্পষ্ট করে দিয়েছিলেন যে তিনি একটি পয়েন্ট-বাই-পয়েন্ট বিতর্কে জড়িত হওয়ার জন্য সেখানে ছিলেন না, এবং তার আলোচনাকে পূর্বে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর মধ্যে ব্যাপক আলোচনার প্রয়োজনীয়তা এবং এর প্রয়োজনীয়তা উভয়ের উপর ফোকাস করে। এনএসএ-তে সম্মতি এবং স্বচ্ছতা। প্রতিষ্ঠানের প্রাক্তন ডিরেক্টর অব কমপ্লায়েন্স হিসেবে, ডেলং অবশ্যই এই বিষয়গুলো নিয়ে কথা বলার যোগ্য৷

আলোচনার একটি প্রধান বিষয় ছিল প্রকৌশলী, গণিতবিদ, আইনজীবী এবং নীতি নির্ধারকরা যখন NSA-তে যে ধরনের সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন সে বিষয়ে আলোচনা করার চেষ্টা করার সময় যে সমস্যার সম্মুখীন হয়। প্রতিটি গোষ্ঠী একটি ভিন্ন ভাষায় কথা বলে, বিভিন্ন অগ্রাধিকার রয়েছে এবং আলোচনায় একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে আসে। পরিস্থিতি এখন যেমন দাঁড়িয়েছে, এই আলোচনাগুলি প্রায়শই প্রকল্প প্রক্রিয়ার শেষে ঘটে, কিন্তু ডিলং এই কথোপকথনগুলিকে শুরু থেকেই সকলকে একই পৃষ্ঠায় রাখার জন্য বলেছিল৷

তার বেশিরভাগ বক্তৃতা এই ধারণাকে কেন্দ্র করে:যে নেটওয়ার্কযুক্ত বিশ্বে গোপনীয়তা সংজ্ঞায়িত করতে এবং NSA-কে স্বচ্ছতার বিষয়ে তার নিয়মগুলি মেনে চলতে উত্সাহিত করতে বিভিন্ন ধরণের লোকেদের (জনসাধারণ সহ) বিভিন্ন ধরণের কথোপকথনে জড়িত হওয়া উচিত।

ডেলং বেশ কয়েকবার উল্লেখ করেছেন, তবে, সম্মতি অফিসার, স্বাধীন প্যানেল এবং অন্যান্য ব্যক্তিরা সম্ভাব্য গোপনীয়তা লঙ্ঘনের ক্ষেত্রে এনএসএ-এর নিজেকে পুলিশ করার প্রচেষ্টায় প্রভাবিত হয়েছে। তিনি বিশেষভাবে অধ্যাপক জেফরি স্টোনকে উল্লেখ করেছেন, যিনি হাফিংটন পোস্ট-এ লিখেছেন :

আমি NSA-এর একটি দৃষ্টিভঙ্গি নিয়ে রিভিউ গ্রুপে আমার কাজ থেকে সরে এসেছি যা আমার কাছে বেশ আশ্চর্যজনক ছিল। আমি শুধু দেখতে পাইনি যে NSA 9/11 এর পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে অসংখ্য সন্ত্রাসী ষড়যন্ত্র নস্যাৎ করতে সাহায্য করেছে, কিন্তু আমি এটাও খুঁজে পেয়েছি যে এটি এমন একটি সংস্থা যা উচ্চ মাত্রার সততা এবং গভীরভাবে কাজ করে। আইনের শাসনের প্রতি অঙ্গীকার

একইভাবে, DeLong রান্না এবং NSA-এর ক্রিয়া সম্পর্কে একটি বর্ধিত রূপক ব্যবহার করেছেন, "আসুন রান্নার সাথে রেসিপিটিকে বিভ্রান্ত না করি" দিয়ে শেষ করেছেন। আমি যদি রূপকটিকে সঠিকভাবে ব্যাখ্যা করে থাকি, তবে তিনি বলছিলেন যে NSA দ্বারা গৃহীত পদক্ষেপের পিছনে নিয়ম এবং ধারণাগুলি সর্বদা গোপনীয়তার সর্বোত্তম স্বার্থে নাও থাকতে পারে, তবে তারা ইতিবাচক ফলাফল দিয়েছে, যেমন সন্ত্রাসী হামলা প্রতিরোধ করা যুক্তরাষ্ট্র. মেটাডেটা সংগ্রহ একটি জিনিস যা তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন।

এডওয়ার্ড স্নোডেন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ডিলং একটি লাইন পুনরাবৃত্তি করেছিলেন যা তিনি আগে ব্যবহার করেছিলেন:"আমি মনে করি আমাদের ন্যায়বিচারের চাকা ঘুরতে দেওয়া দরকার।" পূর্ববর্তী কিছু বিষয় বিবেচনা করে আমরা সরকারী কর্মকর্তাদের তার সম্পর্কে বলতে শুনেছি, আমি এটিকে বেশ হালকা বলব। আপনি যদি ডিলং-এর কিছু নির্দিষ্ট বিষয়ের প্রতিরক্ষায় আগ্রহী হন, অথবা ক্রিপ্টোগ্রাফি সম্পর্কে স্নোডেন এবং শ্নেয়ারের যে বিষয়গুলি বলতে চান, আপনার উপরের ভিডিওগুলি দেখা উচিত৷

এই আলোচনাগুলো থেকে আমরা কী শিখতে পারি?

যদিও এটা স্পষ্ট যে এডওয়ার্ড স্নোডেন এবং জন ডিলং কিছু মূল বিষয়ে দ্বিমত পোষণ করেছেন-এনএসএ-এর প্রতিরক্ষামূলক বনাম আক্রমণাত্মক প্রকৃতি, মার্কিন নাগরিকদের উপর গুপ্তচরবৃত্তির ন্যায্যতা-এটা আমার কাছে মনে হয় যে তাদের উপস্থাপনা, একসাথে নেওয়া, একটি খুব ইতিবাচক বার্তা তৈরি করে। হ্যাঁ, স্নোডেন কিছু খারাপ জিনিসের জন্য NSA এবং GCHQ কে ডেকেছে। এবং হ্যাঁ, ডিলং সম্ভবত তার পরিসংখ্যান চেরি-পিকিং করছিলেন।

কিন্তু স্নোডেনের দাবি যে এনএসএ-এর জন্য যারা কাজ করে তারা খারাপ মানুষ নয়, এবং তারা কেবল গোপনীয়তা লঙ্ঘনের জন্য অত্যন্ত অনুকূল পরিবেশে কাজ করছে, এটি উত্সাহজনক। তিনি হয়ত কিছু ব্যাপক পরিবর্তনের জন্য আহ্বান জানাচ্ছেন, কিন্তু কোনো সময়েই তিনি বলেননি যে একটি সংস্থা হিসেবে NSA একটি ভয়ানক জিনিস, বা এটি এমন কাজ করছে না যা দেশের সর্বোত্তম স্বার্থে।

একইভাবে, এগিয়ে যাওয়া গোপনীয়তা সম্পর্কে আলোচনায় বিভিন্ন কণ্ঠস্বরের জন্য আমাদের প্রয়োজনীয়তার বিষয়ে DeLong-এর আলোচনা খুবই মূল্যবান; আমাদের বর্তমানে গোয়েন্দা কর্মকর্তারা একদিকে গণিতবিদদের সাথে কাজ করছেন, অন্যদিকে আইনজীবী এবং রাজনীতিবিদরা, এবং জনসাধারণকে বাসের নীচে ফেলে দেওয়া হয়েছে। এই সমস্ত গোষ্ঠীগুলিকে একত্রিত করার মাধ্যমে শুধুমাত্র কর্মক্ষেত্রে প্রক্রিয়াগুলি নিরীক্ষণ করার জন্য নয়, তাদের পুনরায় তৈরি করার জন্য, আমরা জনসাধারণের সর্বোত্তম স্বার্থ এবং আমাদের দেশের নিরাপত্তা স্বার্থের মধ্যে একটি ভারসাম্য খুঁজতে সক্ষম হব৷ পি> নায়ক নাকি ভিলেন? এনএসএ স্নোডেনের বিষয়ে তার অবস্থান সংযত করে

যখন এটিতে নেমে আসে, ডিলং বলেছিলেন যে একটি জিনিস সত্যিই আমার সাথে লেগে থাকে:আমাদের "স্ব-শক্তিশালী বৃত্তগুলি থেকে বেরিয়ে আসতে হবে যা স্বল্পমেয়াদে আমাদের আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে তবে দীর্ঘমেয়াদে সত্যিই তা নয় অগ্রিম গোপনীয়তার শিল্প ও বিজ্ঞানে আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে।" এটি স্নোডেন সমর্থক এবং NSA এর সমর্থক উভয়ের ক্ষেত্রেই সত্য।

স্নোডেন নায়ক নাকি ভিলেন তা নিয়ে আলোচনার সময় শেষ, এবং এনএসএ তা জানে৷ এখনই সময় আমাদের কাছে থাকা তথ্য নেওয়ার এবং একটি উন্নত সিস্টেম তৈরি করতে ব্যবহার করার৷

আপনি কি স্নোডেন এবং ডিলং এর উপস্থাপনা দেখেছেন? তুমি কী ভেবেছিলে? মনে হচ্ছে এনএসএ স্নোডেনকে ভিলেন করা থেকে দূরে সরে যাচ্ছে? তারা কি সম্মতি ও স্বচ্ছতার দিকে যথাযথ পদক্ষেপ নিচ্ছে? নীচে আপনার চিন্তা শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:ব্যবসায়িক ব্যক্তিদের গ্রুপ যারা Shutterstock এর মাধ্যমে আলোচনা করছে।


  1. এখন Lenovo ল্যাপটপে এর তিনটি আগে থেকে ইনস্টল করা ম্যালওয়্যার

  2. Zorin OS 15.1 পর্যালোচনা

  3. Fortnite ভিডিও গেম তার ভিলেনকে 2022 সালের জানুয়ারিতে ফোকাস করতে

  4. OnePlus 5 20 জুন লঞ্চ হবে