কম্পিউটার

জুমবম্বিং কি অবৈধ?

জুমবম্বিং মূলত জুম নামে পরিচিত জনপ্রিয় অনলাইন ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যারের রেফারেন্সে তৈরি করা হয়েছিল। যাইহোক, এটি এখন একটি ছাতা শব্দ যা অন্যান্য ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলিকেও উল্লেখ করার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়৷

করোনভাইরাস মহামারী চলাকালীন এই পরিষেবাগুলির ব্যবহার বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ভিডিও কনফারেন্স ট্রলিং আরও বেশি প্রচলিত হয়ে ওঠে। তাহলে কি Zoombombing প্রযুক্তিগতভাবে হ্যাকিং? আপনি যেখানে থাকেন সেখানে কি জুমবম্বিং অবৈধ? এবং কিভাবে আপনি আপনার জুম কল সুরক্ষিত করতে পারেন?

জুমবম্বিং এবং হ্যাকিং কি একই?

বেশিরভাগ মানুষ যখন জুমবম্বিং এর কথা ভাবেন, তারা হ্যাকিং এর কথা ভাবেন কিন্তু বাস্তবে, তারা ঠিক একই জিনিস নয়৷

আর্থিক লাভ, গুপ্তচরবৃত্তি বা তথ্য সংগ্রহের দ্বারা অনুপ্রাণিত ডিভাইস ও নেটওয়ার্কের সাথে আপোস করা হয় হ্যাকিং। অন্যদিকে, জুমবম্বিং ঘৃণামূলক অপরাধ দ্বারা অনুপ্রাণিত হতে পারে।

জুমবোমাররা হাইজ্যাক করে এবং মাঝখানে অশ্লীল, অশ্লীল বা বর্ণবাদী শ্লোগান ঢুকিয়ে চলমান ভিডিও কনফারেন্স এবং স্কুল ক্লাস ব্যাহত করে। এটি স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের জন্য বিশেষভাবে বিরক্তিকর যেখানে মহামারী চলাকালীন শিক্ষার্থীদের শেখানোর প্রধান প্ল্যাটফর্ম দূরবর্তী শিক্ষা৷

জুমবম্বিং কি অবৈধ?

জুমবম্বিং কি অবৈধ?

এই ঘটনার ক্রমবর্ধমান প্রসার ফেডারেল কর্তৃপক্ষ, বিচার বিভাগ, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অফিসগুলিকে জুমবম্বিংকে একটি বেআইনি এবং সম্ভাব্য ফেডারেল অপরাধ হিসেবে ঘোষণা করতে বাধ্য করেছে।

2020 সালে মার্কিন অ্যাটর্নির অফিসের অধীনে ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্টের ওয়েবসাইটে একটি কঠোর সতর্কবার্তা পোস্ট করা হয়েছিল যাতে দাবি করা হয়েছিল যে এই কাজগুলির সাথে জড়িত ব্যক্তিদের ফেডারেল এবং রাষ্ট্রীয় অপরাধের জন্য অভিযুক্ত করা যেতে পারে। এগুলি মোটা জরিমানা এমনকি কারাবাসের কারণ হতে পারে৷

আইন আধিকারিকদের মতে, জুমবম্বিং চার্জ নিম্নলিখিত আচরণগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে:

  • জনসভায় ব্যাঘাত
  • কম্পিউটারের অনুপ্রবেশ
  • একটি কম্পিউটার ব্যবহার করে অপরাধ করা
  • ঘৃণামূলক অপরাধ ছড়ানো
  • জালিয়াতি করা
  • হুমকিমূলক যোগাযোগের সংক্রমণ

জুমবোম্বিংকে ঘিরে আইন

"অনলাইন ট্রোলিং", "গুন্ডামি" এবং লাইকগুলির মতো বিভিন্ন সাধারণ শব্দ ব্যবহার করে জুমবম্বিংকে সংজ্ঞায়িত করা হয়। তাহলে জুমবোম্বিং এবং এর আইনি প্রভাব ঠিক কী গঠন করে?

পাসওয়ার্ড-সুরক্ষিত মিটিংয়ে প্রবেশ

কম্পিউটার জালিয়াতি এবং অপব্যবহার আইন অনুসারে, অনুমোদন ছাড়া কম্পিউটার অ্যাক্সেস করা একটি ফৌজদারি অপরাধ। একই অর্থে, আপনার কাছে অনুমোদন নেই এমন একটি ভিডিও মিটিং অ্যাক্সেস করা জুমবম্বিংকেও অবৈধ করে তোলে।

অ-পাসওয়ার্ড সুরক্ষিত মিটিংয়ে প্রবেশ

অ-পাসওয়ার্ড-সুরক্ষিত ভিডিও মিটিং হল সাধারণত নৈমিত্তিক মিটিং যা বন্ধু, পরিবারের সদস্য, সহকর্মী বা ব্যবসা এবং তাদের ক্লায়েন্টদের মধ্যে হয় যেখানে সাধারণ জনগণকে আমন্ত্রণ জানানো হয় না।

এই ধরনের মিটিংয়ে প্রবেশ করা অনতিক্রম্য কিন্তু এটিকে অপরাধ বলে উল্লেখ করে এমন কোনো সঠিক, আধিকারিক আইন নেই। যাইহোক, এটি স্থানীয়, রাজ্য বা ফেডারেল আইনের অধীনে বেআইনি হতে পারে এবং ভবিষ্যতে অবশ্যই বেআইনি ঘোষণা করা যেতে পারে।

আপত্তিকর বিষয়বস্তু প্রদর্শন করা

একটি সর্বজনীন-ওপেন জুম মিটিং অ্যাক্সেস করা এবং আপত্তিকর উপাদান প্রদর্শন করা দুর্ভাগ্যবশত অপরাধ নয়। এটি আপত্তিকর চিহ্ন বহন করার সময় বা আপত্তিকর বার্তা সহ পোশাক পরিধান করার সময় জনসাধারণের বক্তব্যের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সমতুল্য৷

একইভাবে, একটি সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ভিডিও মিটিং চলাকালীন একটি খোলা চ্যাটে পোস্ট করাও বেআইনি নয়। শেয়ার স্ক্রিন ফাংশনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য৷

যাইহোক, এই সমস্ত ক্রিয়াকলাপের অর্থ হল ব্যবহারকারীকে মিটিং থেকে বের করে দেওয়া হবে এবং ঠিক তাই।

আপত্তিকর অডিও বার্তা পৌঁছে দেওয়া

জুমবম্বিং কি অবৈধ?

একটি সর্বজনীন ভিডিও মিটিংয়ে প্রবেশ করা এবং একটি আপত্তিকর অডিও বার্তা পাঠানো মিটিং হোস্টের অডিও শোনা কঠিন করে তুলতে পারে। এটি সাইবার-হেকলিং হিসাবে বিবেচিত হতে পারে এবং কিছু আইনের জন্য শাস্তিযোগ্য অপরাধ হতে পারে যা আইনানুগ সমাবেশে ব্যাঘাত ঘটায়। কিন্তু এই মুহুর্তে, এটি একটি ফৌজদারি অপরাধ হিসাবে বিবেচিত হয় না৷

হিংসা বা অপরাধের হুমকি পোস্ট করা

প্রকৃত হুমকি, সহিংসতা বা অপরাধকে উসকানি দেওয়া শাস্তিযোগ্য অপরাধ, যে মাধ্যমই ব্যবহার করা হোক না কেন৷

অশ্লীল, হিংসাত্মক, বর্ণবাদী এবং আপত্তিকর বিষয়বস্তু, এমনকি জুম মিটিং-এর মাধ্যমে করা হলেও, আইনের সাথে লোকেদের সমস্যায় পড়তে পারে।

অনলাইন ক্লাসরুমের জন্য ভিডিও মিটিংয়ে প্রবেশ

জুমবম্বিং অনলাইন ক্লাসের অভিযোগ দ্রুত গতিতে বেড়েছে। এটি তখনই হয় যখন অপরাধীরা ভার্চুয়াল ক্লাসরুমে যোগ দেয় এবং বাচ্চাদের সামনে অশ্লীলতা ছড়ায়। মিশিগানের ফেডারেল প্রসিকিউটররা সতর্ক করেছেন যে এই ধরনের জুমবোম্বিং একটি গুরুতর অপরাধ৷

ইস্টার্ন ডিস্ট্রিক্টের জন্য ইউএস অ্যাটর্নি অফিসের মতে:"হ্যাকাররা পর্নোগ্রাফিক এবং/অথবা ঘৃণামূলক ছবি এবং হুমকিমূলক ভাষা দিয়ে সম্মেলন এবং অনলাইন ক্লাসরুমগুলিকে ব্যাহত করছে। যে কেউ টেলিকনফারেন্সে হ্যাক করে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় বা ফেডারেল অপরাধের অভিযোগ আনা যেতে পারে।"

কিভাবে আপনার জুম কল রক্ষা করবেন

জুমবম্বিং কি অবৈধ?

সুসংবাদ হল যে, বিশ্বজুড়ে পরিষেবার ব্যবহার বেড়ে যাওয়ার পর থেকে জুম নিরাপত্তা সংশোধন করেছে।

জুমবম্বিংয়ের অনেক উদাহরণই বেআইনি কিন্তু এই ঘটনাকে ঘিরে সঠিক আইনটি একটু অস্পষ্ট। তাই, সাহায্যের জন্য আইন প্রয়োগকারী সংস্থার উপর নির্ভর না করে সতর্ক থাকা এবং স্ব-সুরক্ষা সক্ষম করা ব্যবহারকারীদের জন্য সবচেয়ে ভাল।

জুমবোম্বিং প্রতিরোধ করার কিছু সহজ উপায় এখানে রয়েছে।

1. একটি ব্যক্তিগত আইডি ব্যবহার করবেন না

একটি জুম মিটিং শুরু করতে, একটি ব্যক্তিগত মিটিং আইডি প্রয়োজন৷ বেশিরভাগ লোকেরা যা বুঝতে পারে না তা হল তাদের কাছে দুটি বিকল্প রয়েছে - হয় তাদের ব্যক্তিগত আইডি ব্যবহার করা বা একটি নতুন, এলোমেলো একটি তৈরি করা৷

সর্বদা একটি র্যান্ডম আইডি তৈরি করা বেছে নিন কারণ Zoombombers যদি আপনার ব্যক্তিগত আইডি দখল করে নেয়, তাহলে তারা সম্ভাব্যভাবে আপনাকে ধাক্কা দিতে পারে।

2. পাসওয়ার্ড আপনার মিটিং রক্ষা করুন

বৃহৎ আকারের পাবলিক জুম মিটিং-এর জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হয় না কিন্তু সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যোগ করার একটি ভাল উপায়। যাইহোক, আমন্ত্রণগুলি বিতরণ করা হলে জুম সমস্ত আমন্ত্রিতদের মিটিংয়ের পাসওয়ার্ড পাঠায় এবং এটি সমস্যাজনক হতে পারে।

পাসওয়ার্ড নিরাপদ রাখতে, পাসওয়ার্ড ছাড়াই একটি মিটিং তৈরি করুন তারপরে পাসওয়ার্ড যোগ করতে মিটিং আপডেট করুন এবং ব্যক্তিগত ইমেল বা অন্য কোনো মাধ্যমে আপনার আমন্ত্রিতদের কাছে পাঠান।

3. আপনার সুবিধার জন্য ওয়েটিং রুম ব্যবহার করুন

একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা বেশিরভাগ অনলাইন ভিডিও কনফারেন্সিং সরঞ্জামগুলির সাথে সজ্জিত থাকে যা "ওয়েটিং রুম" বৈশিষ্ট্য হিসাবে পরিচিত যা প্রতিটি সংযোগকারী ব্যবহারকারীকে একটি সারিতে রাখে যাতে মিটিং হোস্ট প্রথমে তাদের অনুমোদন করতে পারে৷

4. ভিডিও অক্ষম করুন এবং অংশগ্রহণকারীদের জন্য অডিও নিঃশব্দ করুন

সকলের জন্য ভিডিও অক্ষম করা হচ্ছে কিন্তু হোস্ট কাউকে অশ্লীল বিষয়বস্তু শেয়ার করা বা জুমবম্বিং-এ জড়িত হতে বাধা দেবে।

অংশগ্রহণকারীদের অডিও মিউট করা অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে তবে মিটিং শুরু হওয়ার পরে হোস্টকে এটি করতে হবে।

5. অংশগ্রহণকারীদের জন্য স্ক্রিন শেয়ারিং অক্ষম করুন

কার্যকর জুমবোম্বিং কৌশলগুলি মিটিং স্ক্রিনগুলি দখল করে নেওয়া জড়িত। এটি প্রতিরোধ করার জন্য, মিটিং হোস্ট বা কো-হোস্ট ছাড়া সবার জন্য স্ক্রিন শেয়ারিং বিকল্পটি বন্ধ করা উচিত।

মিটিং ইতিমধ্যেই সেশনে থাকলে এই বিকল্পটিকেও টগল করতে হবে৷

6. আপনার ভিডিও টুল আপডেট রাখুন

জুম এবং অন্যান্য ভিডিও কনফারেন্সিং সরঞ্জামগুলি সবগুলি সমস্যাগুলির সাথে আসে যা সময়ে সময়ে দেখা উচিত৷ সবচেয়ে সহজ সমাধান হল আপনার ভিডিও কনফারেন্সিং টুলগুলি আপডেট করা হয়েছে তা নিশ্চিত করা কারণ নতুন আপডেটগুলি সর্বদা নিরাপত্তার দুর্বলতাগুলিকে সমাধান করে৷

জুমবম্বিং ইজ রিয়েল

জুমবম্বিং কি অবৈধ?

ভিডিও কনফারেন্সিং সামাজিকভাবে দূরবর্তী যোগাযোগের সবচেয়ে নিরাপদ প্রকার হিসেবে ব্যবহৃত হত কিন্তু হুমকি অভিনেতারা এখন এই মিটিংগুলিতে অনুপ্রবেশ করার উপায় খুঁজে পেয়েছে।

যখন বিশ্বজুড়ে মানুষ করোনাভাইরাস থেকে প্রতিরোধ ক্ষমতা পাওয়ার চেষ্টা করছে, দুঃখজনকভাবে জুমবম্বিং থেকে একমাত্র অনাক্রম্যতা হল অতিরিক্ত সতর্কতা এবং ভিডিও কনফারেন্সিং টুলের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলির উপর গতি অর্জন করা।


  1. কীভাবে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিডিও ট্রিম করবেন

  3. Windows 10 এ কিভাবে 0xc10100be ভিডিও ত্রুটি ঠিক করবেন

  4. সেরা ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার