কম্পিউটার

সাইবার সিকিউরিটি রিস্ক বই আইএসবিএন-এ কীভাবে কিছু পরিমাপ করবেন?

আপনি কোন কিছুর জন্য কীভাবে পরিমাপ করবেন?

যে কোনো কিছুকে কীভাবে পরিমাপ করা যায়, তৃতীয় সংস্করণ দেখায় যে কীভাবে ডগলাস হাবার্ড - ফলিত তথ্য অর্থনীতির লেখক - বিভিন্ন ধরণের শিল্পে তার দৃষ্টিভঙ্গি প্রয়োগ করেছেন এবং কীভাবে প্রতিটি সমস্যা, যতই জটিল, অনিশ্চিত বা সংজ্ঞায়িত করা কঠিন হোক না কেন, তা ব্যবহার করে পরিমাপ করা যেতে পারে। প্রমাণিত পদ্ধতি।

সাইবার নিরাপত্তা কীভাবে পরিমাপ করা হয়?

অনলাইনে নিরাপদ হতে, আপনাকে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অ্যাক্সেস নিয়ন্ত্রণ করার ক্ষমতা... নিশ্চিত করুন যে ফায়ারওয়াল সেট আপ করা আছে... নিশ্চিত করুন যে আপনি নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করছেন... সিস্টেম এবং প্রোগ্রাম আপডেটগুলি নিয়মিত করা উচিত। অনুপ্রবেশের জন্য নজর রাখুন। সমস্যা সম্পর্কে সচেতনতা আনুন।

সাইবার নিরাপত্তা পরিমাপ কি?

অনলাইন ক্ষেত্রে, নিরাপত্তার জন্য একটি শব্দ আছে যা ডেটা সুরক্ষিত করতে ব্যবহৃত পদ্ধতির বর্ণনা করে। পাসওয়ার্ড সুরক্ষা এবং এনক্রিপশনের মতো সুরক্ষা ব্যবস্থাগুলি গোপনীয় তথ্য সুরক্ষার সাথে সম্পর্কিত। একটি সাইবার আক্রমণ দূষিত বা ফিশিং হতে পারে। ইভসড্রপিং অ্যাটাক, ম্যালওয়্যার এবং ডিনায়াল-অফ-সার্ভিস অ্যাটাক হল আরও সাধারণ কিছু।

সাইবার নিরাপত্তার জন্য KPI কি?

আপনার কেপিআই, মূল ঝুঁকি সূচক (KRIs) এবং নিরাপত্তা ভঙ্গি বিশ্লেষণ করলে দেখাবে যে আপনার নিরাপত্তা দল কতটা ভালোভাবে চলছে, বা আপনার সাইবার নিরাপত্তা প্রচেষ্টা কতটা কার্যকর এবং সেগুলি উন্নতি (বা অবনতি) হচ্ছে কিনা। ব্যবসায়িক স্টেকহোল্ডাররা এটির সাথে আরও ভাল যোগাযোগ করতে সক্ষম।

ঝুঁকি গণনা করার সূত্র কি?

"ঝুঁকি =সম্ভাব্যতা x ক্ষতি" হল ঝুঁকি সংজ্ঞায়িত করার সূত্র।

আপনি কীভাবে নিরাপত্তা ঝুঁকি গণনা করবেন?

ঝুঁকির শর্তে, হুমকি, দুর্বলতা এবং পরিণতি তিনটি উপাদান।

সাইবার ঝুঁকি স্কোরিং কি?

সাইবার ঝুঁকি স্কোরের সাহায্যে একটি নিরাপত্তা ভঙ্গির একটি মূল্যায়ন বস্তুনিষ্ঠভাবে করা যেতে পারে। আয়োজকরা তাদের সম্পদের নিরাপত্তা সম্পর্কে আরও সচেতন হতে পারে এবং যেখানে তারা এই মূল্যায়নগুলিকে গুণগত সাইবার ঝুঁকির স্কোরের সহজে বোঝার প্রতিনিধিত্বে রূপান্তর করে এটিকে উন্নত করতে পারে৷

সাইবার ঝুঁকি কি?

সাইবার ঝুঁকি শব্দটি প্রায়ই আর্থিক ক্ষতি, ব্যবসায় বিঘ্ন বা কোম্পানির সুনামের ক্ষতির সাথে সম্পর্কিত যেকোন ঝুঁকি বর্ণনা করতে ব্যবহৃত হয় যখন এর অন্তর্নিহিত তথ্য প্রযুক্তি সিস্টেম ব্যর্থ হয়। তথ্য সিস্টেমগুলি অননুমোদিত এবং ইচ্ছাকৃতভাবে অ্যাক্সেস করা হয়।

আমরা কি কিছু পরিমাপ করতে পারি?

যেকোনো কিছু পরিমাপ করা সম্ভব। যদি জিনিসটি পর্যবেক্ষণ করার কোন উপায় থাকে তবে একটি পর্যবেক্ষণ কিছু ধরণের পরিমাপ পদ্ধতি অফার করতে পারে। যাইহোক, পরিমাপকে "অস্পষ্ট" করে ফেলুন, যদি এটি আপনাকে নতুন কিছু জানায়, তবুও এটি একটি পরিমাপ হিসাবে গণ্য হয়।

একটি ব্যবসায় কীভাবে অস্পষ্টতা পরিমাপ করা হয়?

দৃষ্টিভঙ্গি এবং উপলব্ধি ব্যবহার করে অস্পষ্টতা পরিমাপ করা সাধারণ; অন্যদিকে, তারা অন্যান্য পদ্ধতি ব্যবহার করেও পরিমাপ করা যেতে পারে। অস্পষ্ট আইটেমগুলির সাথে মোকাবিলা করার একটি ভাল উপায় হল উত্তরদাতাদের তাদের 5-পয়েন্ট স্কেলে রেট দেওয়া, পথের সাথে একমত হওয়া বা একমত হওয়া। একটি নিরপেক্ষ বিন্দু তারপর যখন মধ্য-বিন্দুতে পৌঁছানো হয়। অধরাকে বিভিন্ন স্তর অনুসারে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

আপনি সাইবার নিরাপত্তা ঝুঁকির অডিওবুকে কীভাবে পরিমাপ করবেন?

আমি "শ্রবণযোগ্য অডিওবুক" এর একটি অবিকৃত সংস্করণ শুনতে চাই। সাইবার ঝুঁকি পরিচালনার জন্য জনপ্রিয় পদ্ধতিগুলি কীভাবে ফলাফল প্রদান করতে ব্যর্থ হয়েছে সে সম্পর্কে একটি উল্লেখযোগ্য প্রকাশ রয়েছে। সাইবার সিকিউরিটি রিস্কে হাউ টু মেজার এনিথিং বইটি বর্তমান শিল্পের অভ্যাসগুলির ত্রুটিগুলিকে প্রকাশ করে এবং নিরাপত্তার উন্নতি এবং গর্তগুলিকে প্লাগ করার জন্য একাধিক কৌশল উপস্থাপন করে৷

আপনি কীভাবে সাইবার ঝুঁকি গণনা করবেন?

হুমকি বিশ্লেষণ, দুর্বলতা মূল্যায়ন, ঘটনা বিশ্লেষণের সম্ভাবনা, প্রভাব নির্ধারণ, এবং নিয়ন্ত্রণ বিশ্লেষণ শুধুমাত্র জড়িত কিছু কাজ। আপনি এই কারণগুলির সংমিশ্রণের উপর ভিত্তি করে একটি এক্সপোজার রেটিং নির্ধারণ করতে পারেন। ঝুঁকি ঝুঁকি, সম্ভাব্যতা এবং নিয়ন্ত্রণ বিবেচনা করে হুমকির ঘটনা ঘটার সম্ভাবনা পরিমাপ করে।

আপনি কিভাবে একটি সাইবার নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন ধাপে ধাপে নির্দেশিকা সম্পাদন করবেন?

একটি ঝুঁকি মূল্যায়ন শুরু করতে, আপনাকে অধ্যয়নের সুযোগ কী হবে তা সনাক্ত করতে হবে। . সাইবার নিরাপত্তা ঝুঁকি কি. 2. সম্পদ সনাক্ত করুন. 3. সাইবার নিরাপত্তা হুমকির জন্য প্রস্তুত থাকুন। তৃতীয় ধাপ:সম্ভাব্য প্রভাবের সাথে সম্পর্কিত ঝুঁকি বিশ্লেষণ করুন। চতুর্থ ধাপে, ঝুঁকির স্তর নির্ধারণ করুন এবং এটিকে অগ্রাধিকার দিন... পদক্ষেপ 5 এবং 6 এর ক্ষেত্রে সমস্ত ঝুঁকি নথিভুক্ত করুন৷

সাইবার নিরাপত্তা পরিমাপের মূল মেট্রিক্স কী কী?

ব্যবস্থায় ভাঙনের চেষ্টা করা হয়েছে। ডেটা যেমন ঘটনার হার, তীব্রতার মাত্রা, প্রতিক্রিয়ার সময় এবং একটি ঘটনা সংশোধন করতে সময় লাগে। দুর্বলতা প্যাচগুলিতে প্রতিক্রিয়া জানাতে সময় লাগে। ডেটা এবং অ্যাপ্লিকেশনের অ্যাক্সেসের স্তর অনুসারে ব্যবহারকারীর সংখ্যা। একটি ব্যবসা দৈনিক ভিত্তিতে যে পরিমাণ ডেটা তৈরি করে।

আপনি কীভাবে নিরাপত্তা ঝুঁকি গণনা করবেন?

একটি নির্দিষ্ট ঘটনার সম্ভাব্যতা এবং ফলাফলের সাথে মিলিত, ঝুঁকি হল সম্ভাব্য ক্ষতির একটি পরিমাপ। ঝুঁকির শর্তাবলী, এটি নিম্নরূপ ব্যাখ্যা করা যেতে পারে:ঝুঁকি =সম্ভাবনা * প্রভাব। বিশেষত, আইটি ঝুঁকি হল আইটি কীভাবে ব্যবহার করা হয়, মালিকানাধীন, পরিচালিত, জড়িত, প্রভাবিত বা গ্রহণ করা হয় তার কারণে ব্যবসায়িক ঝুঁকির একটি রূপ৷

আপনি কিভাবে একটি সাইবার নিরাপত্তা মূল্যায়ন পরিচালনা করবেন?

মূল্যায়নের পরিধি নির্ধারণ করতে হবে। প্রতিটি সম্পদের মূল্য নির্ধারণ করা উচিত। সাইবার-ঝুঁকি কী আছে তা খুঁজে বের করুন... প্রতিরোধ খরচের তুলনায় সম্পদের মূল্য নির্ধারণ করুন। নিরাপত্তা নিয়ন্ত্রণ নিরীক্ষণ একটি ক্রমাগত প্রক্রিয়া।

আপনি কীভাবে নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন করবেন?

তথ্য সম্পদ শনাক্তকরণ এবং তালিকাভুক্ত করা গুরুত্বপূর্ণ... হুমকি এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করুন। দুর্বলতা চিহ্নিত করা উচিত। একটি অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ বিশ্লেষণ পরিচালনা করুন... একটি ঘটনা ঘটার সম্ভাবনা কতটা বিশ্লেষণ করুন... হুমকি সম্পর্কে সচেতন থাকুন। ঝুঁকি মূল্যায়ন আপনার সম্মুখীন নিরাপত্তা ঝুঁকির উপর ভিত্তি করে হওয়া উচিত।

সাইবার নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন কীভাবে গণনা করা হয়?

একটি ইভেন্টে ঝুঁকি (বা অবশিষ্ট ঝুঁকি) আছে কিনা তা (হুমকি / দুর্বলতা) x সংঘটনের সম্ভাবনা x প্রভাব এবং নিয়ন্ত্রণ কার্যকারিতা হিসাবে প্রকাশ করা যেতে পারে।

নিরাপত্তা ঝুঁকি মূল্যায়ন করার প্রথম ধাপ কী?

#1 টাস্ক হল সিস্টেম সনাক্ত করা (সিস্টেম প্রক্রিয়া, ফাংশন, বা অ্যাপ্লিকেশন)... দ্বিতীয় ধাপ হল হুমকি সনাক্ত করা। অন্তর্নিহিত ঝুঁকি এবং প্রকল্পের প্রভাব মূল্যায়ন করুন। চতুর্থ ধাপ হল নিয়ন্ত্রণ ব্যবস্থা বিশ্লেষণ করা। পঞ্চম ধাপ হল আপনার সম্ভাবনা রেটিং কি তা নির্ধারণ করা। পরবর্তী ধাপ হল আপনার ঝুঁকি রেটিং গণনা করা।

ডগ হাবার্ড স্বাক্ষরিত সাইবার নিরাপত্তা ঝুঁকিতে আপনি কীভাবে কিছু পরিমাপ করবেন?

বইটি, সাইবার সিকিউরিটি রিস্কে হাউ টু মেজার এনিথিং, বর্তমান শিল্পের চর্চার ত্রুটিগুলিকে প্রকাশ করে এবং নিরাপত্তার উন্নতি এবং গর্তগুলি প্লাগ করার জন্য একাধিক কৌশল উপস্থাপন করে৷ তিনি তার সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের একটিতে তার অভিজ্ঞতা বর্ণনা করেছেন। এমন একটি বিশ্বে যেটি আরও ভাল পরিমাপ চায়, হাবার্ড ব্যবসায়ীদের চোখ খুলে দিয়েছিলেন৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি বিশ্লেষণ গণনা কিভাবে?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা একটি ঝুঁকি মূল্যায়ন করতে?

  3. রাইটলার ড্রাই প্রেজেন্টেশন সিকিউরিটি মেট্রিক্স:আপনি কিভাবে এন্টারপ্রাইজ সাইবার সিকিউরিটি সাফল্য পরিমাপ করবেন"?

  4. কিভাবে ডেটা মাইনিং সাইবার নিরাপত্তা সাহায্য করে?