কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় এটিএম কি?

এটিএম সাইবার নিরাপত্তা কি?

আধুনিক এটিএমগুলিতে, উচ্চ-স্তরের সুরক্ষার সাথে নিরাপত্তা নিশ্চিত করা হয়। লেনদেন চালানোর জন্য তারা যে সিস্টেম এবং নেটওয়ার্ক ব্যবহার করে তা খুবই জটিল। যদিও এটিএম-এর ডেটা সাধারণত এনক্রিপ্ট করা হয়, হ্যাকিং ডিভাইসগুলি অ্যাকাউন্ট ভাঙতে এবং টাকা চুরি করার জন্য লুকিয়ে রাখা যেতে পারে। হ্যাকিং ডিভাইস পাওয়া যায় যেখান থেকে হ্যাকাররা টাকা চুরি করতে পারে।

নেটওয়ার্ক ATM কি?

এই ধরনের নেটওয়ার্ক, এটিএম কনসোর্টিয়াম বা এটিএম নেটওয়ার্ক নামেও পরিচিত, এটিএম লেনদেন সম্পাদনের জন্য নেটওয়ার্কের সদস্য যারা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সদস্য যারা ব্যাংকিং প্রতিষ্ঠানের দ্বারা ইস্যু করা এটিএম কার্ডগুলিকে ব্যবহার করার অনুমতি দেয়।

এটিএম কিসের জন্য ব্যবহার করা হয়?

এটিএম এর মাধ্যমে ইলেকট্রনিক ট্রান্সফার, ডিপোজিট, চেক এবং বিল পেমেন্টের মাধ্যমে ব্যাঙ্কিং করা সম্ভব। এই মেশিনগুলি ব্যবহার করার জন্য একটি ব্যক্তিগত সনাক্তকরণ নম্বরের সাথে মিলিত একটি ডেবিট বা এটিএম কার্ড প্রয়োজন৷ বিক্রয়ের সময়ে করা অর্থপ্রদান। কিছু এটিএম এবং ডেবিট কার্ডে পণ্যদ্রব্য কেনার জন্য চার্জ করা যেতে পারে।

সাধারণ কথায় এটিএম কী?

এটিএম হল ইলেকট্রনিক ব্যাঙ্কিং আউটলেট যা গ্রাহকদের শাখার কর্মচারী বা টেলারদের সাহায্য ছাড়াই লেনদেন সংক্রান্ত কাজগুলি পরিচালনা করতে দেয়। ABMs (স্বয়ংক্রিয় ব্যাঙ্ক মেশিন) এবং নগদ মেশিন হল এমন কিছু শব্দ যা সারা বিশ্বে এটিএম বর্ণনা করতে ব্যবহৃত হয়।

এটিএম নিরাপত্তা বলতে কী বোঝায়?

এটি অপরিহার্য যে এটিএম সুরক্ষা এটিএমগুলির বিরুদ্ধে শারীরিক আক্রমণের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ বর্তমান এটিএম সিকিউরিটি সিস্টেম অন্যান্য কৌশলগুলির মধ্যে ডাই-মার্কিং এবং স্মোক ক্যানিস্টার ব্যবহার করে মেশিনের ভিতরে থাকা অর্থ চোরদের অ্যাক্সেস অস্বীকার করার উপর ফোকাস করে। এছাড়াও, নীতিগুলি হল:1. পরিধি নিরীক্ষণ করা হচ্ছে৷

এটিএম-এ কি ধরনের নিরাপত্তা থাকে?

কারণ এটিএমগুলি খুব দুর্বল, পুরস্কারের চেয়ে বেশি ঝুঁকির কারণে সেগুলি আক্রমণ করা হয় না৷ এটি একটি এমবেডেড সিকিউরিটি ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা এটিকে ঘিরে রয়েছে এবং একটি অ্যালার্ম সিস্টেম দিয়ে সজ্জিত এবং এটি উচ্চ নিরাপত্তা মানসম্পন্ন একটি বিল্ডিংয়ে অবস্থিত৷ চোরেরা এটিএম-এ প্রবেশ করার সময় পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷

এটিএম কাজের জন্য কোন নিরাপত্তা সতর্কতা প্রয়োজন?

এটিএম ডেটা হ্যাক বা চুরি হওয়ার সম্ভাবনা কম হলে, ডেটা নিরাপত্তা নিশ্চিত করতে এনক্রিপ্ট করা সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। হার্ডওয়্যার অনুসারে, মেশিনে শক-প্রুফ, বৈদ্যুতিক শক-প্রুফ, চেইনসো-প্রুফ এবং হার্ডি কেসিং থাকা উচিত যাতে কোনও শারীরিক হেরফের প্রতিরোধ করা যায়।

এটিএম ট্রাফিক কি এনক্রিপ্ট করা আছে?

এটিএম থেকে প্রসেসিং সেন্টারে পাঠানো ডেটা এনক্রিপ্ট করা সম্ভব নয়। এনডিসি বা ডিডিসি প্রোটোকল কোনটিই ডেটা এনক্রিপশন নেটিভভাবে ব্যবহার করে না, যা তথ্যকে আটকাতে এবং পরিবর্তন করতে দেয়।

এটিএম-এ আমাদের কী নিরাপত্তা সমস্যা আছে?

একটি ব্যাকহো একটি এটিএম ক্ষতি করতে পারে। হ্যাঁ, এটিএমগুলি শারীরিক হুমকির জন্য ঝুঁকিপূর্ণ... বেশিরভাগ এটিএম মডেলের হার্ডওয়্যারে দুর্বল তালা রয়েছে৷ বেশিরভাগ এটিএম দুটি ক্যাবিনেটে বিভক্ত। একটি নিরাপদ নেটওয়ার্ক যোগাযোগ সম্ভব নাও হতে পারে। অপারেটিং সিস্টেমকে শক্ত করার জন্য একটি সিস্টেম... একটি ডিস্কের সমস্ত ডেটা এনক্রিপ্ট করা প্রয়োজন৷

এটিএম-এ গ্রাহকের নিরাপত্তা কীভাবে নিশ্চিত করা হয়?

সুরক্ষিত এটিএম মেশিনগুলি ব্যাঙ্ক লবি এলাকায় এবং/অথবা ভিডিও নজরদারির অধীনে পাওয়া যেতে পারে। টেম্পারিংয়ের ঝুঁকি কম। ক্যামেরা সহ এলাকায়, চোররা স্কিমারের ইনস্টল করার সম্ভাবনা বেশি নেয়। আপনি আপনার পিনটি প্রবেশ করার সাথে সাথে এটিএম-এর কীপ্যাডটি ঢেকে রাখা উচিত - যদি কাছাকাছি গোপন ক্যামেরা থাকে।

এটিএম কি একটি IoT?

ক্যাশ মেশিন (এটিএম) হল প্রথম এটিএম যা সম্পূর্ণরূপে ইন্টারনেট অফ থিংস গ্রহণ করে। আমাদের সংস্কৃতিতে IoT-এর প্রাচীনতম উদাহরণগুলির মধ্যে, এই সিস্টেমগুলিকে প্রথম হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, এটিএম-এর পিছনের প্রযুক্তিটি এখনও ইন্টারনেটের সাথে সংযুক্ত ছিল, তা আজ যতই সহজ মনে হোক না কেন।

কোন ব্যাঙ্কগুলি অলপয়েন্ট নেটওয়ার্কের অংশ?

পেন্টাগন ফেডারেল ক্রেডিট ইউনিয়ন, ডিজিটাল ফেডারেল ক্রেডিট ইউনিয়ন, আলাস্কা ইউএসএ ফেডারেল ক্রেডিট ইউনিয়ন, অ্যালিয়ান্ট ক্রেডিট ইউনিয়ন, অ্যালি ব্যাংক, ক্যাপিটাল ওয়ান 360 এবং ডিসকভার ব্যাংক হল কয়েকটি কোম্পানি যার উপর অলপয়েন্টের গ্রাহকরা নির্ভর করে।

নেটওয়ার্ক এটিএম মেশিন কি?

টেলিকমিউনিকেশনে, অ্যাসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড (ATM) ANSI এবং ITU (পূর্বে CCITT) অনুসারে, কোনো অতিরিক্ত ওভারলে নেটওয়ার্ক ছাড়াই একই সাথে ডেটা, ভয়েস এবং ভিডিও প্রেরণের একটি উপায় তৈরি করে।

প্রধান ATM নেটওয়ার্ক কি?

USCapital One39,000+ ক্যাপিটাল ওয়ান এবং Allpoint ATM-এ নেটওয়ার্কএটিএম অ্যাক্সেস সারাদেশে ব্যাঙ্ক অফ আমেরিকা16,000+ ফি-মুক্ত ATM দেশব্যাপী Chase18,500+ শাখা এটিএম দেশব্যাপী ওয়েলস ফার্গো 12,000+ ওয়েলস ফার্গো এটিএম

আমি আমার উদ্দীপক ডেবিট কার্ড থেকে টাকা কোথায় তুলতে পারি?

আপনি যদি নগদ তোলার পরিকল্পনা করেন, তাহলে আপনি যে কোনো ব্যাঙ্ক বা ক্রেডিট ইউনিয়ন শাখায় তা করতে পারেন, তবে ফি প্রযোজ্য হতে পারে1৷ আপনি যেকোনো সময় নগদ তোলার জন্য আপনার কার্ড ব্যবহার করতে পারেন। আপনি তোলার আগে জেনে নিন আপনার কার্ডে কত টাকা আছে - একজন টেলার আপনাকে পরিমাণ বলতে পারবেন না।

এটিএম কোথায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয়?

অনেক লোক এটিএম-এর জন্য প্রথমে যে জায়গাটি খোঁজেন তা হল একটি ব্যাঙ্ক, ক্রেডিট ইউনিয়ন বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান। মনে হয় সব জায়গায় নাইটক্লাব এবং বার আছে। আপনি হোটেল খুঁজে পেতে পারেন... মুদির জিনিস বিক্রি করে এমন দোকান... জ্বালানির জন্য স্টেশন... সেখানে অনেক উৎসব এবং অনুষ্ঠান চলছে। চারপাশে অনেক ক্যাসিনো আছে। ডিসপেনসারিতে গাঁজা বৈধকরণ।

কোন ডিভাইস ATM ব্যবহার করে?

কার্ড রিডার, যা এটিএম-এ অ্যাকাউন্ট সনাক্ত করতে ব্যবহৃত হয়, এই মেশিনগুলির জন্য ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহৃত হয়। পাসওয়ার্ড একটি কীপ্যাড ব্যবহার করে প্রবেশ করা যেতে পারে, এবং লেনদেন নির্বাচন করা যেতে পারে. নগদ এবং চেক একটি ডিপোজিটরিতে জমা করা যেতে পারে। কিছু এটিএম-এ এমবেড করা একটি ক্যামেরা তাদের লেনদেন রেকর্ড করতে দেয়, যা তাদের একটি কার্যকর জালিয়াতি প্রতিরোধের হাতিয়ার করে।

আপনি কীভাবে এটিএম ব্যবহার করবেন?

লেনদেন শুরু করার জন্য, আপনাকে মেশিনে আপনার ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ঢোকাতে হবে। পরবর্তী ধাপে আপনাকে আপনার পিন টাইপ করতে হবে.... আপনি এখন যে ধরনের লেনদেন করতে চান তা নির্বাচন করতে হবে। শেষ ধাপে লেনদেনের পরিমাণ লিখতে হয়। পরবর্তী ধাপ হল আপনার রসিদ পছন্দগুলি বেছে নেওয়া। আপনার কার্ড এই সময়ে প্রস্তুত হওয়া উচিত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?