কম্পিউটার

কিভাবে বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক নিরাপত্তা হুমকি প্রশমিত করে?

নেটওয়ার্ক নিরাপত্তার হুমকি কীভাবে প্রতিরোধ করা যায়?

নেটওয়ার্ক সুরক্ষা ব্যবস্থা ব্যবহার করুন যে কোনও মূল্যে আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করুন৷ আপনার নেটওয়ার্কে একটি ফায়ারওয়াল ইনস্টল করা উচিত যাতে আপনার ট্র্যাফিক সুরক্ষিত থাকে। আপনার নিশ্চিত করা উচিত যে সঠিক অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি রয়েছে৷

আপনি অধ্যয়নরত অবস্থায় সাইবার হুমকি প্রতিরোধ করতে কী করবেন?

সাইবার আক্রমণ প্রতিরোধের সেরা উপায়। 2020 সালে সাইবার নিরাপত্তা আগের মতোই গুরুত্বপূর্ণ হবে। নিশ্চিত করুন যে আপনার কর্মীরা সঠিকভাবে প্রশিক্ষিত। নিশ্চিত করুন যে আপনার সফ্টওয়্যার এবং সিস্টেম সবসময় আপ টু ডেট আছে. আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার এন্ডপয়েন্টগুলি সুরক্ষিত আছে... নিশ্চিত করুন যে আপনার পিসি একটি ফায়ারওয়াল দিয়ে সুরক্ষিত আছে... একটি নির্ভরযোগ্য উত্সে আপনার ডেটা ব্যাকআপ করতে ভুলবেন না... আপনার সিস্টেমে কার অ্যাক্সেস আছে আপনি নিয়ন্ত্রণ করতে পারেন... ওয়াইফাই এর নিরাপত্তা।

কেন বিশ্ববিদ্যালয় এবং কলেজ প্রায়ই সাইবার হামলার শিকার হয়?

একটি সাইবার সিকিউরিটি ফার্ম লুকিংগ্লাসের সিইও গিলম্যান লুই বলেছেন, বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির জন্য সাইবার এক্সটর্শন একটি বড় সমস্যা৷ লুই তাদের সরস লক্ষ্য হিসাবে বর্ণনা করেছেন কারণ তাদের কাছে ছাত্র তথ্য, গবেষণার তথ্য এবং সমালোচনামূলক অপারেশন রয়েছে যা অবশ্যই একটি খুব শক্ত টাইমলাইনের মধ্যে করা উচিত।

বিশ্ববিদ্যালয় নেটওয়ার্ক কি নিরাপদ?

অনেক ছাত্র এবং অনুষদ সদস্য একই ওয়াইফাই নেটওয়ার্কে থাকার কারণে এটির নিরাপত্তার বিষয়ে আপনার উদ্বেগ বাড়াতে হবে যেমন আপনি যেকোনো পাবলিক ওয়াইফাইয়ের সাথে করেন। কলেজ ওয়াইফাই সম্পর্কে কি? এটা কলেজ ওয়াইফাই নিরাপদ? বেশির ভাগ ক্ষেত্রেই উত্তরটা হয় না। আপনি যা ভাবতে পারেন তা সত্ত্বেও, সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্কগুলি কখনই নিরাপদ নয়৷

বিশ্ববিদ্যালয় নেটওয়ার্কের সাথে যুক্ত সম্ভাব্য নেটওয়ার্ক ঝুঁকিগুলি কী কী?

ক্যাম্পাস নেটওয়ার্কে, কম্পিউটার ভাইরাস স্পষ্টতই একটি হুমকি। যারা হ্যাক করে। অভ্যন্তরীণ ক্যাম্পাস নেটওয়ার্ক থেকে আক্রমণ প্রতিরোধ করার পাশাপাশি, বহিরাগত আক্রমণ থেকে রক্ষা করা প্রয়োজন। বিভিন্ন বাহ্যিক হ্যাকাররা প্রোগ্রাম হ্যাক করে, সিস্টেমের দুর্বলতা কাজে লাগিয়ে বা দূরবর্তীভাবে কম্পিউটার নিয়ন্ত্রণ করে কম্পিউটারে প্রবেশ করতে পারে।

সাইবার নিরাপত্তা কী ধরনের হুমকি রোধ করা যায়?

সাইবার আক্রমণ প্রতিরোধ করার একটি সাধারণ উপায় হল আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য নীতি তৈরি করা। একটি নিরাপত্তা সচেতনতা প্রশিক্ষণ প্রোগ্রাম। অ্যান্টি-স্প্যাম সফ্টওয়্যার এবং অ্যান্টিভাইরাস ফিল্টার সেট আপ করুন।

শিক্ষায় সাইবার নিরাপত্তা কেন গুরুত্বপূর্ণ?

সাম্প্রতিক বছরগুলিতে ছাত্রদের নিরাপত্তা পিছিয়ে গেছে, যা এই উদ্বেগজনক ঘটনাগুলির দ্বারা প্রমাণিত হয়েছে৷ এই প্রতিষ্ঠানগুলির জন্য এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে সাইবার নিরাপত্তা কেবল অর্থনৈতিক ক্ষতি এবং বাধা রোধ করার জন্য নয় বরং শিক্ষার্থীদের ক্ষতি রোধ করার জন্যও প্রয়োজনীয়৷

সাইবার হুমকি কী এবং কীভাবে আমরা সেগুলি এড়াতে পারি?

আপনি যদি সন্দেহজনক ইমেল পান তাহলে আপনার প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তা বিভাগের সাথে যোগাযোগ করুন। ইমেলটি ফরোয়ার্ড বা উত্তর দেওয়ার পরিবর্তে মুছে ফেলা উচিত। নিশ্চিত করুন যে পাসওয়ার্ড বা ব্যক্তিগত তথ্যের জন্য সমস্ত অনুরোধ এটি দেওয়ার আগে যাচাই করা হয়েছে। আপনি অনুরোধটি যাচাই না করা পর্যন্ত সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না বা সংযুক্তি খুলবেন না।

সাইবার আক্রমণে কে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়?

সাইবার নিরাপত্তা ছোট ব্যবসার জন্য একটি ক্রমবর্ধমান উদ্বেগ কারণ তাদের এটিতে বিনিয়োগ করার জন্য সংস্থান নেই। তাই তারা হ্যাকারদের সহজ টার্গেট। একটি স্বাস্থ্য বীমা পলিসি। বেশ কয়েকটি সরকারি সংস্থা রয়েছে। একটি আর্থিক প্রতিষ্ঠান হল এমন একটি প্রতিষ্ঠান যা অর্থ নিয়ে কাজ করে... এটি সবই শিক্ষা দিয়ে শুরু হয়... শক্তি শিল্প এবং ইউটিলিটিগুলির সাথে জড়িত কোম্পানিগুলি৷

সাইবার নিরাপত্তার শীর্ষ 5টি প্রধান হুমকি কী?

আমি একজন সামাজিক প্রকৌশলী... সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

4 ধরনের সাইবার আক্রমণ কী কী?

একটি সাধারণ শব্দ হিসাবে, ম্যালওয়্যারটি স্পাইওয়্যার, ভাইরাস এবং ওয়ার্মের মতো অসংখ্য ধরণের আক্রমণ বোঝাতে ব্যবহৃত হয়। এটা প্রতারণা একটি কাজ. "Man in the Middle" (MITM), বা "Man in the Middle" আক্রমণ। .. একটি আক্রমণ যা সার্ভারের কার্যকারিতা হ্রাস করে সিস্টেমের ক্ষতি করে... SQL ডাটাবেসে ইনজেকশন দেয়... একটি শূন্য-দিনের শোষণ পাওয়া গেছে... একটি পাসওয়ার্ড আক্রমণ করা হয়েছে৷ ক্রস-সাইট স্ক্রিপ্টিংয়ের সাথে একটি সমস্যা আছে৷

ইউনিভার্সিটি কি নেটওয়ার্কিংয়ের জন্য ভালো?

আপনার বিশ্ববিদ্যালয় কর্মজীবনের শুরুতে, আপনি পরিচিতিগুলির একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করতে শুরু করতে পারেন যারা ভবিষ্যতে আপনার কর্মজীবনের লক্ষ্যগুলিকে সমর্থন করবে। আমরা এমন কয়েকটি উপায় শেয়ার করব যা আপনি নেটওয়ার্কে আগে ভাবেননি। এই টিপস শিক্ষার্থীদের কর্মসংস্থান বাড়াতেও সাহায্য করবে।

স্কুল ওয়াইফাই ব্যবহার করা কি নিরাপদ?

আপনি যদি ট্রাফিক এনক্রিপ্ট করতে চান তাহলে আপনার একটি VPN ব্যবহার করা উচিত। একাধিক ব্যক্তি আপনার সাথে একটি ওয়াইফাই নেটওয়ার্ক শেয়ার করলে আপনার গোপনীয়তা বিঘ্নিত হতে পারে। এই ব্যক্তিরা আপনার ট্রাফিকের উপর গুপ্তচরবৃত্তি করতে পারে এবং আপনার কাছ থেকে সংবেদনশীল তথ্য পেতে পারে।

আমি কীভাবে আমার কলেজ নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনার সচেতন হওয়া উচিত যে আপনার নেটওয়ার্কটি অন্য সবার মতো। আপনার নেটওয়ার্কে কী আছে তা জানা আপনাকে এটিকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে৷ নেটওয়ার্ক থেকে চাওয়া তথ্যের মূল্য অ্যাকাউন্টে নিন.... পাসওয়ার্ডগুলি শক্তিশালী এবং অনন্য হওয়া উচিত... যখন আপনার সমর্থনের প্রয়োজন হয়, আপনি জানেন কোথায় যেতে হবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা পেশাদার কি করেন?

  2. একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কি করে?

  3. তথ্য নিরাপত্তা কি এটা কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা থেকে পৃথক?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি করে?