কম্পিউটার

একটি নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স কী?

তথ্য প্রবাহ ডিভাইস, কম্পিউটারের মধ্যে তথ্য আদান-প্রদানের সুবিধার্থে ব্যবহৃত হয়। ফায়ারওয়াল, ক্যাশিং, প্রমাণীকরণ, নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ, এবং আইপি ঠিকানা ব্যবস্থাপনা এমন কিছু কাজ যা একটি নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্স সম্পাদন করতে পারে।

ফায়ারওয়াল এবং নিরাপত্তা সরঞ্জামের মধ্যে পার্থক্য কী?

বেশিরভাগ ফায়ারওয়ালের রাউটারগুলির বৈশিষ্ট্য নেই - তারা ট্র্যাফিককে সীমাবদ্ধ করতে সক্ষম হয় যা ফরওয়ার্ড করা হতে পারে। "স্টেরয়েডগুলিতে ফায়ারওয়াল" হিসাবে সুরক্ষা সরঞ্জামগুলিকে সংজ্ঞায়িত করা একটি সঠিক বিবরণ হবে। ফায়ারওয়ালে UTM সংহত করার মাধ্যমে, তারা তাদের মধ্য দিয়ে যাওয়া প্রতিটি প্যাকেট বুদ্ধিমত্তার সাথে পরিদর্শন করতে সক্ষম হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

তারা নেটওয়ার্কে অতিরিক্ত ট্র্যাফিক ব্লক করে। ফায়ারওয়াল, অ্যান্টিভাইরাস স্ক্যানার এবং বিষয়বস্তু ফিল্টারিংয়ের মতো ডিভাইসগুলি এই ধরনের হুমকি সনাক্ত করতে এবং বন্ধ করতে সক্ষম৷

সাইবার নিরাপত্তার যন্ত্র কি?

যে সমস্ত যন্ত্রপাতি আপনার ডিজিটাল নেটওয়ার্কে প্রবেশ নিরীক্ষণ এবং বাধা দেয় সেগুলিকে নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাপ্লায়েন্স (NSAs) বলা হয়।

ইন্টারনেট নিরাপত্তা যন্ত্রপাতি কি?

'সিকিউরিটি অ্যাপ্লায়েন্স' শব্দটি যে কোনো সার্ভার ডিভাইসকে বোঝায় যা কম্পিউটার নেটওয়ার্ককে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে।

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

একটি নিরাপত্তা যন্ত্র কি রাউটার?

মৌলিক নিরাপত্তা যন্ত্রপাতি মূলত ফায়ারওয়াল এবং রাউটার। এটির গতিশীল বিষয়বস্তুতে অ্যাক্সেস থাকবে না যা আজকের নেটওয়ার্কগুলির ট্র্যাফিককে সত্যই পরিদর্শন এবং প্রক্রিয়া করার জন্য প্রয়োজন হবে যদি এটি UTM সাবস্ক্রিপশনে অ্যাক্সেস না পায়। আমরা উদাহরণ হিসেবে ওয়েব কন্টেন্ট ফিল্টার করতে পারি।

নেটওয়ার্ক অ্যাপ্লায়েন্সের উদাহরণ কী?

একটি নেটওয়ার্কের সাধারণ একটি যন্ত্র একটি অ্যাক্সেস ডিভাইস (যেমন একটি RFID লক) বা একটি রাউটার, প্রোব, ক্যামেরা বা ক্যামেরা প্রোব হতে পারে। DSL রাউটার আপনাকে SSL এর মাধ্যমে লগ ইন করার অনুমতি দিতে পারে, একটি দূরবর্তী ভিডিও ক্যামেরা SFTP বা একটি কেন্দ্রীয় অ্যাক্সেস কন্ট্রোল সার্ভার আপনার RFID দরজা প্রমাণীকরণ করতে পারে৷

একটি রাউটার কি একটি যন্ত্র হিসাবে বিবেচিত হয়?

বিশেষায়িত কম্পিউটিং ডিভাইসগুলি সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটারগুলির থেকে আলাদা কারণ তারা একটি নির্দিষ্ট উদ্দেশ্য এবং কাজের জন্য নিবেদিত। হার্ডওয়্যার প্যাকেজের অংশ হিসাবে, অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলি আগে থেকে ইনস্টল করা আছে। এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে রাউটারটি নেটওয়ার্কিং সরঞ্জামগুলির প্রথম অংশ। আপনি ব্যবহার করতে পারেন এমন হার্ডওয়্যার যন্ত্রপাতিগুলির একটি তালিকা এখানে রয়েছে৷

প্রযুক্তি যন্ত্র কি?

যার অপারেটিং সিস্টেম (OS) সফ্টওয়্যার একটি অ্যাপ্লিকেশন-নির্দিষ্ট ইন্টারফেসের নীচে লুকানো থাকে, পূর্বনির্ধারিত পরিষেবা প্রদান করে৷

ফায়ারওয়াল কি একটি নিরাপত্তা সরঞ্জাম?

এই পরিস্থিতিতে, আপনার ডিভাইস এবং ইন্টারনেটের মধ্যে একটি ফিল্টার হিসাবে একটি ফায়ারওয়াল নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে। আপনি অবাঞ্ছিত ট্রাফিকের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে একটি ফায়ারওয়াল কনফিগার করেন এবং এটি আপনার নেটওয়ার্ককে অবাঞ্ছিত অনুপ্রবেশের বিরুদ্ধে রক্ষা করে৷

একটি নিরাপত্তা গেটওয়ে কি ফায়ারওয়ালের মতো?

গেটওয়েগুলি শুধুমাত্র হার্ডওয়্যার, যখন ফায়ারওয়ালগুলি হয় হার্ডওয়্যার বা সফ্টওয়্যার। এটি তাদের মধ্যে সবচেয়ে মৌলিক পার্থক্য। ব্যবহারকারীদের একাধিক নেটওয়ার্ক জুড়ে যোগাযোগ করতে সক্ষম হওয়ার জন্য, দুই বা ততোধিক নেটওয়ার্ককে একসাথে লিঙ্ক করতে একটি গেটওয়ে ব্যবহার করা হয়৷

ফায়ারওয়াল এবং অন্যান্য অ্যান্টিভাইরাসের মধ্যে পার্থক্য কী?

একটি ফায়ারওয়াল এবং একটি অ্যান্টিভাইরাস উভয়ই একটি নেটওয়ার্ককে সুরক্ষিত করতে পারে, যদিও একটি ফায়ারওয়াল নেটওয়ার্কের ডেটাও সংরক্ষণ করে, যখন একটি অ্যান্টিভাইরাস সুরক্ষার একটি নিরপেক্ষ স্তর প্রদান করে। ফায়ারওয়াল ব্যবহার করা ক্ষতিকারক সফ্টওয়্যারকে সিস্টেমে প্রবেশ করতে বাধা দেয়, যখন একটি অ্যান্টিভাইরাস দুর্নীতিগ্রস্ত ফাইল এবং সফ্টওয়্যার সনাক্ত করে এবং নির্মূল করে।

ফায়ারওয়াল এবং রাউটারের মধ্যে পার্থক্য কী?

একটি ফায়ারওয়াল একটি রাউটার বা সুইচ থেকে আলাদা যে এটি নেটওয়ার্ককে রক্ষা করে। ফায়ারওয়াল আপনার নেটওয়ার্ক এবং যে নেটওয়ার্কে ফায়ারওয়াল ইনস্টল করা আছে তার মধ্যে প্রেরিত ট্র্যাফিক নিরীক্ষণ করে আপনার নেটওয়ার্কে অননুমোদিত ট্র্যাফিক প্রবেশ করা প্রতিরোধ করতে সহায়তা করে। ফায়ারওয়াল ক্ষমতা ছাড়া রাউটারগুলি দুটি নেটওয়ার্কের মধ্যে অন্ধভাবে ট্রাফিক পাস করে।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী কী ডিভাইস ব্যবহার করা হয়?

একটি অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল যা প্যাকেটগুলি ফিল্টার করে। ফায়ারওয়াল যা স্টেটফুল প্যাকেট ফিল্টারিং নিযুক্ত করে। একটি প্রক্সি পিছনে ফায়ারওয়াল. হোস্ট কম্পিউটারে অনুপ্রবেশ সনাক্ত করার জন্য অ্যাপ্লিকেশন এন ফায়ারওয়াল (WAF) সিস্টেম। একটি সিস্টেম যা একটি নেটওয়ার্কের মাধ্যমে অনুপ্রবেশ নিরীক্ষণ করে। আপনি ওয়েবসাইট ফিল্টার করতে পারেন. একটি নেটওয়ার্ক লোড ব্যালেন্সার (NLB) একটি নেটওয়ার্ক জুড়ে ট্রাফিক বিতরণ করে।

নেটওয়ার্ক নিরাপত্তা উদাহরণ কি?

মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

অ্যাপ্লায়েন্স ফায়ারওয়াল কি?

ফায়ারওয়াল একটি ভার্চুয়াল ফায়ারওয়াল স্থাপন করে নেটওয়ার্ককে রক্ষা করে। এটি সমস্ত প্রয়োজনীয় হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সহ একটি আবদ্ধ প্যাকেজ, যা আপনি আলাদা করতে চান এমন উভয় নেটওয়ার্কেই প্লাগ করে৷ বেশিরভাগ ক্ষেত্রে, ফায়ারওয়ালগুলি শক্ত অবস্থায় থাকে এবং স্ট্রাইপড ডাউন অপারেটিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হয়।

সিসকো ওয়েব নিরাপত্তা সরঞ্জাম কি?

সিসকো ওয়েব সিকিউরিটি অ্যাপ্লায়েন্স (WSA) এর সাথে, সংস্থাগুলি উন্নত ম্যালওয়্যার সুরক্ষা, অ্যাপ্লিকেশন দৃশ্যমানতা এবং নিয়ন্ত্রণ, গ্রহণযোগ্য ব্যবহারের নীতি, গভীরভাবে রিপোর্টিং, এবং একটি একক প্ল্যাটফর্মে নিরাপদ গতিশীলতা থেকে উপকৃত হতে পারে, তাদের ডেটা সুরক্ষিত এবং পরিচালনার ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলি মোকাবেলায় সহায়তা করে। .


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?