কম্পিউটার

ম্যাব নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নেটওয়ার্কিং-এ MAB বলতে কী বোঝায়?

MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) আমার কাছে পাওয়া সবচেয়ে ঘন ঘন জিজ্ঞাসিত প্রশ্নগুলির মধ্যে একটি। এই ক্ষেত্রে, ডিভাইসটি প্রমাণীকরণ করে না (এটির একটি 802.11 নেটওয়ার্ক নেই)। এই প্রসেসরটি একটি 802.11 নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি 1X ক্লায়েন্ট চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি এখন 1X এর জন্য সক্ষম।

এমএবি কি নিরাপদ?

MAC ঠিকানা হল একমাত্র জিনিস যা MAB খোঁজে। উপরন্তু, এটি একটি MAC ঠিকানা স্পুফ করা খুব সহজ, তাই এটি প্রমাণীকরণের জন্য একটি নিরাপদ বিকল্প নয়। তার পূর্বসূরিতে, সিসকোর ভিএলএএন ম্যানেজমেন্ট পলিসি সার্ভার (ভিএমপিএস) অনুরূপ ক্ষমতা প্রদান করেছিল। এটি প্রথমে একটি 802.11 নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করবে। প্রমাণীকরণ প্রক্রিয়া 1X দিয়ে শুরু হয়, এবং যখন এটি ব্যর্থ হয়, তখন এটি MAB-তে চলে যায়।

Cisco MAB কি?

একটি স্ট্যান্ড-অলোন MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) নির্দিষ্ট MAC ঠিকানাগুলির জন্য নেটওয়ার্ক অ্যাক্সেসের অনুমতি দেয় এমনকি তাদের উপযুক্ত 802.11 প্রোটোকল না থাকলেও৷ আপনার 1X শংসাপত্র বা ক্ষমতা প্রয়োজন।

এমএবি লিভারেজ MAC ঠিকানা কী?

একটি MAC ঠিকানা একটি পোর্ট নম্বরের উপর ভিত্তি করে নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়, পাশাপাশি প্রতিটি ক্লায়েন্ট সেশনের জন্য গতিশীলভাবে নীতি নির্ধারণ করে। যে সমস্ত ক্লায়েন্টদের ওয়্যারলেসের মাধ্যমে সংযোগ করার ক্ষমতা নেই তাদেরও গেস্ট-ভিএলএএন ব্যবহার করে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হতে পারে। ক্লায়েন্টদের জন্য MAC ঠিকানা যাদের ঠিকানা 1X শুরু হওয়ার আগে অজানা।

এমএবি নেটওয়ার্ক কি?

তৃতীয় পর্যায়ে, MAB প্রোগ্রাম পরিবেশের সাথে মানুষের সম্পর্ক উন্নয়নের জন্য একটি বৈজ্ঞানিক ভিত্তি স্থাপন করবে। 714টি বায়োস্ফিয়ার রিজার্ভ বায়োস্ফিয়ার রিজার্ভের ওয়ার্ল্ড নেটওয়ার্কের অংশ এবং এর মধ্যে 21টি ট্রান্সবাউন্ডারি৷

MAC বাইপাস কি?

সিসকো আইডেন্টিটি বেসড নেটওয়ার্কিং সার্ভিসেস (IBNS) এবং নেটওয়ার্ক অ্যাডমিশন কন্ট্রোল (NAC) এর মাধ্যমে, MAC প্রমাণীকরণ বাইপাস বৈশিষ্ট্য ব্যবহারকারীদের তাদের MAC ঠিকানাগুলির সাথে IBNS এবং NAC এর সুবিধা নিতে দেয়৷

এমএবি নিরাপত্তা কি?

আপনি MAB সম্পর্কে পরিচিত? একটি NAC সমাধান বা নেটওয়ার্ক ডিভাইস "প্রমাণিত" করতে পারে (আসলে প্রমাণীকরণের পরিবর্তে) নিজেই (এমএবি ব্যবহার করে) বা একটি ডিভাইস তার MAC ঠিকানা বাইপাস করে। 802.11 সমর্থন করে এমন একটি ডিভাইস অন্য সকলের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। যদি MAB উপলব্ধ না হয় বা এটি 1x পূরণ করতে ব্যর্থ হয়, তাহলে এটি সাধারণত ফলব্যাক হিসাবে ব্যবহৃত হয়।

MAB ISE কি?

MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) এর একটি ব্যাখ্যা, এবং কীভাবে নন-সিসকো সুইচগুলি সিসকো আইডেন্টিটি সার্ভিস ইঞ্জিন (ISE) এর সাথে একীভূত করা যায়। এই ক্ষেত্রে, ডিভাইসটি প্রমাণীকরণ করে না (এটির একটি 802.11 নেটওয়ার্ক নেই)। এই প্রসেসরটি একটি 802.11 নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি 1X ক্লায়েন্ট চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি এখন 1X এর জন্য সক্ষম।

Cisco ISE তে MAB কি?

MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) বৈশিষ্ট্যের সাথে, আপনি কন্ট্রোলার কনফিগার করতে পারেন যাতে এটি ক্লায়েন্টদের তাদের MAC ঠিকানার উপর ভিত্তি করে অনুমোদন করে। যখন MAB সক্রিয় থাকে তখন MAC ঠিকানাগুলি কন্ট্রোলার দ্বারা ক্লায়েন্ট শনাক্তকারী হিসাবে ব্যবহৃত হয়৷

MAB এবং dot1x কি?

MAC ঠিকানাগুলি MAB-তে এন্ডপয়েন্ট সনাক্ত করতে ব্যবহার করা হয় (নেটওয়ার্ক অ্যাক্সেসের অনুরোধকারী ডিভাইসগুলি)। ব্যবহারকারীর পরিচয় বেশ কয়েকটি পদ্ধতির উপর ভিত্তি করে করা যেতে পারে:ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড, স্মার্ট কার্ড, শংসাপত্র। এমনকি MAC ঠিকানাগুলি ফাঁকি দেওয়ার জন্য সামান্য প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন হয়।

সিসকো এমএবি কীভাবে কাজ করে?

Cisco MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) হল কোম্পানির অফার করা অ্যাক্সেস কন্ট্রোল কৌশলগুলির মধ্যে একটি। IEEE 802.11 সমর্থন ছাড়া ডিভাইসগুলির জন্য, MAB নেটওয়ার্ক প্রান্তে দৃশ্যমানতা এবং পরিচয়-ভিত্তিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ প্রদান করে। MAB তার MAC ঠিকানার উপর ভিত্তি করে একটি ডিভাইসের নেটওয়ার্ক অ্যাক্সেস স্তর নির্ধারণ করে।

MAB MAC ঠিকানা বাইপাস কি?

আপনার ডিভাইস না থাকলে 802.11 ব্যবহার করা কাজ করবে না। MAC প্রমাণীকরণ বাইপাস (MAB) আপনাকে MAC প্রমাণীকরণ বাইপাস করার অনুমতি দেয় যাতে আপনি 1X-এ সীমাবদ্ধ না থাকেন। MAB সক্রিয় থাকা অবস্থায় MAC ঠিকানা শেখার প্রথম ফ্রেম ছাড়া সুইচটি সমস্ত ফ্রেম ড্রপ করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?