কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা এনক্যাপসুলেশন কি?

আপনি এনক্যাপসুলেশন বলতে কী বোঝেন?

একটি সংক্ষিপ্ত বর্ণনা. OOP (অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং) একটি মৌলিক নীতি হিসাবে এনক্যাপসুলেশন অন্তর্ভুক্ত করে। বান্ডলিং ডেটা, পদ্ধতি এবং সেগুলিকে একসাথে কীভাবে ব্যবহার করা হয় তা সংযুক্ত করে। একটি ক্লাসের মধ্যে থাকা স্ট্রাকচার্ড ডেটা অবজেক্টের মান এবং অবস্থার সুরক্ষার জন্য ব্যবহৃত একটি কৌশল, যাতে উদ্দেশ্যযুক্ত মালিক ব্যতীত অন্য কেউ সরাসরি সেগুলি অ্যাক্সেস করতে না পারে৷

এনক্যাপসুলেশন কী এবং এটি কীভাবে নেটওয়ার্কিং এ কাজ করে?

এনক্যাপসুলেশনে, উচ্চ স্তরের তথ্যকে ডেটা হিসাবে গণ্য করা হয় এবং একটি শিরোনাম হিসাবে গণ্য করা হয়। লেয়ার 2 ইথারনেট ফ্রেমগুলি আইপি প্যাকেটকে এনক্যাপসুলেট করার সাথে জড়িত। তারপর একটি ফ্রেমকে বিটে রূপান্তরিত করা হয় এবং লেয়ার 1 এ স্থানীয় নেটওয়ার্ক বরাবর পাঠানো হয়।

রাউটারে এনক্যাপসুলেশন কী?

একটি আইপি নেটওয়ার্কে, HTTP প্রোটোকল প্যাকেটগুলিকে অন্যান্য প্রোটোকলগুলিতে পৌঁছানোর অনুমতি দেওয়ার জন্য জেনেরিক রাউটিং এনক্যাপসুলেশন (GRE) দিয়ে এনক্যাপসুলেট করা হয়। RFC 2784 অনুযায়ী, GRE সংজ্ঞায়িত করা হয়েছে। একটি আইপি নেটওয়ার্ক GRE ব্যবহার করে যেকোন লেয়ার 3 প্রোটোকলের সাথে টানেল করতে ব্যবহার করা যেতে পারে, যা এই উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল৷

টিসিপি আইপিতে এনক্যাপসুলেশন কী?

বহির্গামী ট্রান্সমিশনের সময়, ডেটা উপরের স্তর থেকে টিসিপি স্ট্যাকের নীচের স্তরে চলে যায় এবং এর সাথে "হেডার" হিসাবে উল্লেখ করা প্রাসঙ্গিক তথ্যের একটি সংগ্রহ থাকে। ডেটা এনক্যাপসুলেশন বোঝায় এই প্যাকিং প্রক্রিয়াগুলি একে অপরের উপরে।

নেটওয়ার্ক নিরাপত্তায় এনক্যাপসুলেশন কী?

যখন কিছু ডেটার চারপাশে হেডার এবং ট্রেলার যোগ করা হয়, তখন এটিকে এনক্যাপসুলেট করা বলা হয়। পরবর্তীতে, ইন্টারনেট স্তরটি নেটওয়ার্ক অ্যাক্সেস স্তরে স্থানান্তর করে। একটি শিরোনাম এবং একটি ট্রেলার যোগ করার পাশাপাশি, শুধুমাত্র নেটওয়ার্ক অ্যাক্সেস তাদের যোগ করে। তারপরে ডেটা পাঠাতে একটি ফিজিক্যাল লিঙ্ক ব্যবহার করা হয়।

কম্পিউটার নেটওয়ার্কিং-এ ডেটা এনক্যাপসুলেশন কী?

কিছু অতিরিক্ত তথ্য যোগ করে একটি ডেটা আইটেমের বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার প্রক্রিয়াকে বোঝায়। ডেটা এনক্যাপসুলেট করে, ডেটার সঠিক সংক্রমণ নিশ্চিত করতে প্রোটোকল তথ্য ডেটাতে যুক্ত করা যেতে পারে। এই তথ্য ছাড়াও, ডেটা শিরোনাম বা ফুটার অন্তর্ভুক্ত করতে পারে৷

নেটওয়ার্কিং-এ এনক্যাপসুলেশনের ধরন কী কী?

একটি ইন্টারফেসের উপর ফ্রেম রিলে এনক্যাপসুলেশন। দেখুন ফ্রেম রিলে এনক্যাপসুলেশন বোঝা। পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকলের একটি বর্ণনা পয়েন্ট-টু-পয়েন্ট প্রোটোকল বোঝাতে পাওয়া যাবে। ইন্টারনেটে পয়েন্ট-টু-পয়েন্ট ডেটা স্থানান্তরের জন্য একটি ইথারনেট প্রোটোকল। এটি ডেটা লিঙ্কের একটি উচ্চ-স্তরের নিয়ন্ত্রণ।

এনক্যাপসুলেশন প্রক্রিয়া কি?

একটি এনক্যাপসুলেশন পদ্ধতিতে কঠিন কণা, তরল ফোঁটা বা গ্যাস কোষের চারপাশে একটি ক্রমাগত পাতলা আবরণ তৈরি করা জড়িত, যা তখন কঠিন কণা, তরল ফোঁটা বা গ্যাস কোষের চারপাশে একটি ক্রমাগত পাতলা আবরণ তৈরি হয় যা সম্পূর্ণরূপে ক্যাপসুল প্রাচীরের মধ্যে থাকে (রাজা, 1995)।

উদাহরণ সহ এনক্যাপসুলেশন বলতে কী বোঝায়?

অনুরূপ কোডকে একক ইউনিটে মোড়ানো এনক্যাপসুলেশনের একটি সাধারণ রূপ। একটি ক্লাসে ডেটা সদস্য এবং ফাংশনগুলি একসাথে কাজ করার একটি সংগ্রহ থাকতে পারে। উদাহরণস্বরূপ, আয়তক্ষেত্রের শ্রেণী বিবেচনা করুন [ public:int long; int প্রস্থ; int getArea() [ দৈর্ঘ্য * প্রস্থ প্রদান করে; r উদাহরণ, বর্গ আয়তক্ষেত্র { সর্বজনীন:int দৈর্ঘ্য; int প্রস্থ; int getArea() { রিটার্ন দৈর্ঘ্য * প্রস্থ; } };

ডেটা এনক্যাপসুলেশন বলতে আপনি কী বোঝেন?

এটি ডেটা এনক্যাপসুলেশন ব্যবহার করে ব্যবহারকারীর কাছ থেকে একটি ক্লাসের বাস্তবায়নের বিবরণ লুকানোর অভ্যাস, যা ডেটা লুকানো নামেও পরিচিত। বিশেষ ফাংশনগুলি সাধারণত পদ্ধতি হিসাবে উল্লেখ করা হয় একটি ক্লাসের লুকানো সদস্যদের সাথে যোগাযোগ করার একমাত্র উপায়৷

C-তে এনক্যাপসুলেশন বলতে কী বোঝায়?

ডেটা এবং তথ্যগুলি সাধারণ শর্তে একটি এনক্যাপসুলেটেড কাঠামোতে একত্রিত হয়। এনক্যাপসুলেশন শব্দটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং-এ ডেটা এবং ফাংশন একসাথে আবদ্ধ হওয়ার বিষয়টি বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়। এটি এক ধরনের এনক্যাপসুলেশন।

নেটওয়ার্কিং-এ কেন আমাদের এনক্যাপসুলেশন দরকার?

ডেটা এনক্যাপসুলেট করে, ডেটার সঠিক সংক্রমণ নিশ্চিত করতে প্রোটোকল তথ্য ডেটাতে যুক্ত করা যেতে পারে। এই তথ্য ছাড়াও, ডেটা শিরোনাম বা ফুটার অন্তর্ভুক্ত করতে পারে। প্রেরকের দিকে, অ্যাপ্লিকেশন স্তর থেকে শুরু করে এবং প্রকৃত স্তরে শেষ হয়, সমস্ত ডেটা এনক্যাপসুলেট করা হয়৷

সিসকো রাউটারে এনক্যাপসুলেশন কী?

একটি 1980 IEEE মান। ইথারনেট বা ইথারচ্যানেল ইন্টারফেস 1Q এনক্যাপসুলেশন সমর্থন করে না। একটি 1980 IEEE মান। একটি 1Q প্রোটোকল VLAN টপোলজির বিধান এবং সুইচ এবং রাউটারের আন্তঃসংযোগ সক্ষম করে। সাব-ইন্টারফেস রেঞ্জ কনফিগারেশন মোডে থাকাকালীন, encapsulation dot1q কমান্ড ব্যবহার করে সাব-ইন্টারফেসে VLAN আইডি প্রয়োগ করুন।

রাউটারে Dot1q এনক্যাপসুলেশনের তাৎপর্য কী?

দুটি IEEE 802 মান আছে। সুইচ এবং রাউটারগুলির মধ্যে সংযোগের জন্য, সেইসাথে VLAN টপোলজিগুলি নির্দিষ্ট করার জন্য, 1Q প্রোটোকল ব্যবহার করা হয়। দুটি IEEE 802 মান আছে। 1Q স্ট্যান্ডার্ডে ট্যাগবিহীন ফ্রেমের জন্য অত্যন্ত কঠোর প্রয়োজনীয়তা রয়েছে। স্ট্যান্ডার্ডে, ট্যাগবিহীন ফ্রেমগুলি শুধুমাত্র VLAN-এর মাধ্যমে প্রতি-পোর্টে সম্বোধন করা হয়।

নেটওয়ার্কিং-এ encapsulation Dot1q কি?

এই 802, এটা কি. 1Q এনক্যাপসুলেটেড? ? ভার্চুয়াল LANs (VLANs) হল 1Q স্ট্যান্ডার্ডের অংশ, যা ইথারনেট নেটওয়ার্ক কিভাবে কাজ করে তা নির্ধারণ করে। VLAN-এর সাহায্যে, আপনি একটি একক 802.11a ওয়্যারলেস সংযোগের মাধ্যমে লজিক্যাল নেটওয়ার্ক বজায় রাখতে পারেন। একটি 1Q ট্যাগ সহ একটি ফ্রেম৷

টিসিপি আইপি মডেলে এনক্যাপসুলেশন এবং ডেক্যাপসুলেশন কী?

নেটওয়ার্ক মডেলে ডেটা উপরের স্তর থেকে নীচের স্তরে সরানো হয় এবং প্রতিটি স্তরে একটি শিরোনাম এবং সেইসাথে ডেটা নিজেই থাকে। প্রতিটি স্তরে ডেটা প্যাক করাকে এনক্যাপসুলেশন বলা হয়। প্রতিটি স্তরে ডেটার এনক্যাপসুলেশন বা ডিক্যাপসুলেশন ঘটে।

টিসিপি আইপি নেটওয়ার্কে এনক্যাপসুলেশন কীভাবে কাজ করে?

এনক্যাপসুলেশন হল ফ্রেমের ডেটা অংশে ডেটা স্থাপন করার জন্য একটি উচ্চ-স্তর প্রোটোকল থেকে ডেটা গ্রহণের একটি নিম্ন স্তরের প্রোটোকলের প্রক্রিয়া। একটি প্যাকেট অন্য প্যাকেটে ঢেকে রাখা হয় যাতে মনে হয় এটি একটি একক।

এনক্যাপসুলেশন প্রক্রিয়া কী?

কিছু অতিরিক্ত তথ্য যোগ করে একটি ডেটা আইটেমের বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার প্রক্রিয়াকে বোঝায়। আমাদের নেটওয়ার্কটি OSI মডেল বা একটি TCP/IP মডেলের উপরে তৈরি করা হয়েছে এবং ডেটা বিভিন্ন স্তরের মাধ্যমে প্রেরণ করা হয়।

ওএসআই মডেলে এনক্যাপসুলেশন কী?


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?