কম্পিউটার

একটি ব্যাপক নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনার অংশ কি হওয়া উচিত?

নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা কি?

নেটওয়ার্ক সুরক্ষা পরিকল্পনাগুলি অননুমোদিত ব্যবহারকারীদের থেকে নেটওয়ার্কগুলিকে রক্ষা করার পদ্ধতি এবং কৌশলগুলিকে সংজ্ঞায়িত করে, এমন ঘটনাগুলিকে প্রতিরোধ করে যা একটি সিস্টেমের নিরাপত্তার সাথে আপস করতে পারে এমন ঘটনাগুলি ঘটতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়নের পদক্ষেপগুলি কী কী?

নেটওয়ার্কের সম্পদ। নিরাপত্তা ঝুঁকি বিশ্লেষণ করা আবশ্যক. নিরাপত্তা প্রয়োজনীয়তা বিশ্লেষণ এবং ট্রেডঅফ. আপনার সুবিধার নিরাপত্তা পরিকল্পনা. একটি নিরাপত্তা নীতি সংজ্ঞায়িত করা উচিত. পদ্ধতির বিকাশের মাধ্যমে নিরাপত্তা নীতি বাস্তবায়ন করুন। প্রযুক্তির জন্য একটি বাস্তবায়ন কৌশল তৈরি করুন।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করবেন?

অননুমোদিত অ্যাক্সেস থেকে নেটওয়ার্ক রক্ষা করার জন্য একটি ফায়ারওয়াল সেট আপ করুন৷ আপনার নিরাপত্তা নীতিতে একটি ফায়ারওয়াল অন্তর্ভুক্ত করুন। একটি নিরাপদ স্থানে গোপনীয় তথ্য রাখুন... ডিমিলিটারাইজড জোন তৈরি করতে হবে... ... ব্যবহারকারীদের প্রমাণীকরণের জন্য একটি সিস্টেম তৈরি করুন৷ ডেটা এনক্রিপ্ট করা সম্ভব করুন। একটি সিস্টেম তৈরি করুন যা সামাজিক প্রকৌশল আক্রমণগুলিকে ব্লক করে৷

একটি নেটওয়ার্ক নিরাপত্তা মডেল তৈরিতে কতটি ধাপ জড়িত?

আপনার ডেটা এবং নেটওয়ার্ক রক্ষা করার জন্য আপনাকে কী করতে হবে তা এই নথিতে তুলে ধরা হয়েছে৷

নেটওয়ার্কের জন্য সবচেয়ে ভালো নিরাপত্তা কী?

নেটওয়ার্ক নিরাপত্তা সফ্টওয়্যারের ক্ষেত্রে এটি বেশিরভাগ লোকের জন্য সেরা বিকল্প। বিভিন্ন নেটওয়ার্ক পরিচালনা করে MSP-এর জন্য সেরা পরিষেবা হল Avast CloudCare। স্বয়ংক্রিয় নেটওয়ার্কের জন্য সেরা নিরাপত্তা সফ্টওয়্যার হল Firemon. রিয়েল টাইমে নেটওয়ার্ক দৃশ্যমানতার জন্য সেরা টুল হল ওয়াচগার্ড। নেটওয়ার্কগুলিতে দুর্বলতাগুলি পরিচালনা করা কোয়ালিসের একটি শক্তি৷

কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কার্যকরভাবে কার্যকর করা যায়?

আপনার নেটওয়ার্ক সুরক্ষার অংশ হিসাবে একটি ফায়ারওয়াল ইনস্টল করুন। নিশ্চিত করুন অ্যাক্সেস কন্ট্রোল জায়গায় আছে. আইডিএস/আইপিএস সহ সম্ভাব্য প্যাকেট বন্যার দিকে নজর রাখুন। আপনার নেটওয়ার্ককে ভাগ করার কথা বিবেচনা করুন৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

উদাহরণ সহ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফিল্টার আছে। একটি কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তা সমাধান একটি নেটওয়ার্কে সঞ্চিত ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাক করা, অপব্যবহার করা বা অনুমোদন ছাড়াই পরিবর্তন করা থেকে রক্ষা করবে। নিরাপত্তা ব্যবস্থা যেমন অ্যান্টি-ভাইরাস সিস্টেম হল নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ।

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়ন করবেন?

বিশ্লেষণ করুন এবং আপনার অডিট ট্রেল মানচিত্র. যতবার সম্ভব নেটওয়ার্ক আপডেট করুন। নেটওয়ার্কের জন্য একটি শারীরিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া উচিত... MAC ঠিকানাগুলি ফিল্টার করা বিবেচনা করার একটি বিকল্প৷ ট্রাফিককে আলাদা করতে VLAN প্রয়োগ করা উচিত। 802.1X ব্যবহার করে প্রমাণীকরণ করা উচিত... নির্দিষ্ট পিসি এবং সার্ভার এনক্রিপ্ট করতে VPN ব্যবহার করা একটি ভাল ধারণা। একটি নেটওয়ার্ক শেষ থেকে শেষ পর্যন্ত এনক্রিপ্ট করা উচিত।

আপনি কীভাবে একটি নিরাপত্তা পরিকল্পনা তৈরি করবেন তা ব্যাখ্যা করবেন?

এই নিবন্ধ নেভিগেশন. প্রথম ধাপ হল আপনার ব্যবসার মডেল বোঝা। দ্বিতীয় ধাপ হল হুমকি মূল্যায়ন করা। আইটি নিরাপত্তা নীতি ও পদ্ধতির বিকাশ প্রক্রিয়াটির ধাপ 3। চতুর্থ ধাপ হল নিরাপত্তা-প্রথম কোম্পানি সংস্কৃতি তৈরি করা। পঞ্চম ধাপ হল ঘটনার প্রতিক্রিয়া সংজ্ঞায়িত করা। ষষ্ঠ ধাপ হল নিরাপত্তা নিয়ন্ত্রণ বাস্তবায়ন করা।

নেটওয়ার্ক নিরাপত্তার মডেল কি?

নেটওয়ার্ক সিকিউরিটি মডেল (এনএসএম) অনুসারে, একটি নেটওয়ার্ক অবকাঠামোকে সাতটি ভিন্ন স্তরে সুরক্ষিত করতে হবে, যাতে এটি পরিচালনাযোগ্যভাবে সুরক্ষিত করা যায়। এই পদ্ধতির উপর ভিত্তি করে মডেলগুলি ডিভাইস নির্বিশেষে সমস্ত সুরক্ষা বাস্তবায়নে প্রয়োগ করা যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা মডেলের উপাদানগুলি কী কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা চারটি মূল উপাদানের উপর নির্ভর করে:ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM)। এছাড়াও, ডেটা ক্ষতি প্রতিরোধের জন্য সফ্টওয়্যার, অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার; অ্যাপ্লিকেশন, ওয়েব, এবং ইমেল নিরাপত্তা উপলব্ধ।


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে কি বিবেচনা করা উচিত?