কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা লবণ কি?

নিরাপত্তায় লবণ কী?

যেমন, লবণ একটি র্যান্ডম ইনপুট যা একমুখী ফাংশনে ডেটা, পাসওয়ার্ড বা পাসফ্রেজ হ্যাশ করতে ব্যবহৃত হয়। একটি লবণ হল পাসওয়ার্ড সুরক্ষিত করার একটি পদ্ধতি। ইউনিক্স সিস্টেম শংসাপত্র থেকে ইন্টারনেট নিরাপত্তা, ক্রিপ্টোগ্রাফিক সল্ট আধুনিক কম্পিউটার সিস্টেমে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

পাসওয়ার্ড হ্যাশিংয়ে লবণ কী?

হ্যাশ করার আগে প্রতিটি পাসওয়ার্ডে শুধুমাত্র ওয়েবসাইটে পরিচিত অক্ষরগুলির একটি অনন্য স্ট্রিং যোগ করার প্রক্রিয়া, এই স্ট্রিংটি সাধারণত প্রতিটি পাসওয়ার্ডের সামনে রাখা হয়। যেহেতু লবণের মানগুলি সাইট দ্বারা সংরক্ষণ করতে হয়, তাই সাইটগুলি কখনও কখনও একই লবণ বারবার ব্যবহার করে৷

সল্টিং এবং উদাহরণ কী?

এটি একটি গোপন মান যোগ করে মূল পাসওয়ার্ডের দৈর্ঘ্য প্রসারিত করে যা এটির সাথে বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, ব্লুমিরা এবং সিকিউরিটিতে, পাসওয়ার্ডগুলি একসাথে যুক্ত করা হবে। উদাহরণ হিসেবে, Bcrypt তার হ্যাশ অ্যালগরিদমে ডিফল্টভাবে প্রতি-হ্যাশের জন্য অনন্য সল্ট ব্যবহার করে।

সল্টিং কী এবং এটি কীভাবে নিরাপত্তা উন্নত করে?

একটি সল্টিং ফাংশনের একটি আউটপুট এমন একটি যা সরাসরি হ্যাশ ফাংশনের সাথে সম্পর্কিত, যেহেতু এটি এলোমেলো ডেটা দ্বারা গঠিত। এই হ্যাশগুলি ব্যবহার করে, আমরা নিরাপত্তা বাড়াতে পারি, অভিধান আক্রমণ থেকে রক্ষা করতে পারি এবং অন্যান্য জিনিসগুলির মধ্যে পাশবিক আক্রমণ প্রতিরোধ করতে পারি। সল্টিং হল একটি সাধারণভাবে ব্যবহৃত নিরাপত্তা পরিমাপ যা পাসওয়ার্ডকে শক্তিশালী করার জন্য।

লবণ কি নিরাপদ?

ভবিষ্যতের প্রমাণীকরণের জন্য পাসওয়ার্ড রক্ষা করার জন্য পাসওয়ার্ড সল্টিং ব্যবহার করা একটি হ্যাক আক্রমণের ক্ষেত্রে পাসওয়ার্ডগুলি প্রকাশ না করা নিশ্চিত করার একটি খুব নিরাপদ উপায়। এই ধরনের সুরক্ষা নিশ্চিত করার জন্য পুনরাবৃত্তিমূলক হ্যাশিং প্রয়োজন।

লবন কেন পাসওয়ার্ড সুরক্ষায় সাহায্য করে?

দশটি ভিন্ন সল্টের সাথে, হ্যাশ করা পাসওয়ার্ড লুকআপ টেবিল তৈরি করার জন্য প্রয়োজনীয় গণনা শক্তি দশগুণ বেশি, এটি ব্যবহার করা নিরাপদ করে তোলে। সল্ট পাসওয়ার্ড থেকে আলাদাভাবে সংরক্ষণ করা যেতে পারে, আক্রমণকারীর জন্য পাসওয়ার্ড পুনরুদ্ধার আরও কঠিন করে তোলে।

সল্ট সিকিউরিটি কবে প্রতিষ্ঠিত হয়েছিল?

সল্ট সিকিউরিটি কোম্পানি 2016 সালে প্রাক্তন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (IDF) এবং সাইবার নিরাপত্তা ডোমেনে সিরিয়াল উদ্যোক্তা নির্বাহীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। সিলিকন ভ্যালি এবং ইস্রায়েল-ভিত্তিক কোম্পানিটি সান ফ্রান্সিসকো বে এরিয়া এবং তেল আবিব অঞ্চলের উপর ভিত্তি করে।

লবন এবং হ্যাশ পাসওয়ার্ড কি?

ক্রিপ্টোগ্রাফিক সল্ট হ'ল এলোমেলো বিট যা হ্যাশ করার আগে পাসওয়ার্ডগুলিতে ঢোকানো হয়। পৃথক কী ব্যবহার করলেও দুই ব্যবহারকারীর পক্ষে লবণ দিয়ে একই পাসওয়ার্ড বেছে নেওয়া সম্ভব। প্রতিটি ব্যবহারকারীর জন্য সল্ট অনুযায়ী হ্যাশ টেবিলের পুনরায় গণনা করার জন্য আক্রমণগুলি প্রয়োগ করে, আমরা আক্রমণের সম্ভাবনা হ্রাস করতে পারি৷

পাসওয়ার্ড সল্ট করা কি?

হ্যাকারদের দ্বারা বিপরীত প্রকৌশলের বিরুদ্ধে ডেটাবেসে সংরক্ষিত পাসওয়ার্ডগুলিকে রক্ষা করার জন্য, পাসওয়ার্ড সল্টিং ব্যবহার করা হয়। পাসওয়ার্ড সল্টিংয়ের প্রক্রিয়ায়, একটি পাসওয়ার্ডে 32 বা তার বেশি অক্ষরের একটি স্ট্রিং ঢোকানো হয় এবং তারপর হ্যাশ করা হয়৷

খাবারে লবণ দেওয়ার অর্থ কী?

এটি নিরাময়ের একটি রূপ এবং সাধারণভাবে আচারের সাথে সম্পর্কিত, সেইসাথে ব্রাইনিং। এটি খাদ্য সংরক্ষণের একটি পদ্ধতি, কারণ এতে খাবারে লবণ যোগ করা হয়।

একটি স্ট্রিংকে সল্ট করা কি?

এটি একটি ধারণা যা পাসওয়ার্ড হ্যাশ করার সাথে সম্পর্কিত। এই মানটি পাসওয়ার্ডের শেষে যুক্ত করে একটি নতুন হ্যাশ মান তৈরি করতে ব্যবহৃত হয়। নিরাপত্তার একাধিক স্তর যুক্ত করে হ্যাশিংকে আরও সুরক্ষিত করা হয়, যেমন নৃশংস বল আক্রমণ সম্ভব নয়৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. otp নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?