কম্পিউটার

আমার বাড়ির নেটওয়ার্ক নিরাপত্তা কোথায়?

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

আপনি এটিতে ক্লিক করে স্টার্ট মেনুতে পৌঁছাতে পারেন। নেটওয়ার্ক সংযোগ উইন্ডো প্রদর্শিত হবে। নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে, নেটওয়ার্ক এবং শেয়ারিং নির্বাচন করুন। ওয়্যারলেস নেটওয়ার্ক আইকনে ক্লিক করা যাবে। আপনি ওয়্যারলেস ট্যাবে বেতার বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন। আপনি এখান থেকে সিকিউরিটি ট্যাব খুলতে পারেন। আপনার নেটওয়ার্কের নিরাপত্তা কী দেখতে অক্ষর দেখান লিঙ্কে ক্লিক করুন।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে নিরাপদ করব?

আপনি ঘরে বসে Wi-Fi নেটওয়ার্কের SSID পরিবর্তন করতে পারেন। আপনার একটি শক্তিশালী ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। নেটওয়ার্কের এনক্রিপশন... নেটওয়ার্কের নাম সম্প্রচার বন্ধ করা উচিত। আপনার কাছে সর্বশেষ রাউটার সফ্টওয়্যার রয়েছে তা নিশ্চিত করুন। আপনার ফায়ারওয়াল আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন। আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য VPN ব্যবহার করা একটি ভাল ধারণা৷

আমি কীভাবে ওয়াইফাই-এর জন্য আমার বাড়ির নিরাপত্তা পরীক্ষা করব?

মেনু খুলতে Wifi সেটিংসে ক্লিক করুন। মেনু থেকে পরিচিত নেটওয়ার্ক পরিচালনা নির্বাচন করুন। বর্তমান ওয়াইফাই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলি দেখতে আপনাকে ক্লিক করতে হবে৷ আপনি যদি নিরাপত্তা প্রকারের পাশে WEP বা WPA2 দেখতে পান তাহলে আপনার নেটওয়ার্ক সুরক্ষা আছে৷

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনার রাউটার একটি শক্তিশালী পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন. এটিকে আরও সুরক্ষিত করতে আপনার Wi-Fi এনক্রিপ্ট করুন৷ আপনার নেটওয়ার্ক নিরাপদ তা নিশ্চিত করতে, একটি VPN ব্যবহার করুন। আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট রাখতে ভুলবেন না।... নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলি ফায়ারওয়াল দিয়ে সুরক্ষিত আছে। আপনার রাউটারের IP ঠিকানায় একটি পরিবর্তন ক্রমানুসারে হতে পারে।

বাড়ির জন্য কোন ওয়াইফাই নিরাপত্তা সবচেয়ে ভালো?

পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায়, WPA2 শক্তিশালী নিরাপত্তা প্রদান করে এবং সেট আপ করা সহজ। যদিও WPA2 AES এর পরিবর্তে TKIP ব্যবহার করে, এটি WPA থেকে আলাদা যে এটি অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) ব্যবহার করে। AES এর মাধ্যমে, শীর্ষ-গোপন সরকারি তথ্য সুরক্ষিত করা যেতে পারে, তাই এটি একটি ব্যক্তিগত ডিভাইস বা কোম্পানির ওয়াইফাইতে দূষিত সফ্টওয়্যার থেকে দূরে রাখার জন্য একটি চমৎকার পছন্দ।

আমার হোম নেটওয়ার্ক কি হ্যাক করা যেতে পারে?

আপনি একটি সন্দেহ ছাড়াই আপনার হোম নেটওয়ার্কে হ্যাক করা যেতে পারে. একজন আক্রমণকারী রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড ব্যবহার করে ডিফল্ট পাসওয়ার্ড দেখে বিভিন্ন ডিভাইস অ্যাক্সেস করতে পারে। রাউটারের ফার্মওয়্যারে নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগানোর পাশাপাশি, হ্যাকাররা অন্যান্য রাউটারকেও আক্রমণ করতে পারে।

হোম নেটওয়ার্ক কি নিরাপদ?

ওয়াই-ফাই সিকিউরিটি অ্যালায়েন্স সুপারিশ করেছে যে 2006 সাল থেকে ওয়াই-ফাই সার্টিফিকেশন ব্যবহার করা সমস্ত পণ্য WPA2 ব্যবহার করে। আপনার ওয়্যারলেস রাউটারে WPA2 এনক্রিপশন সক্ষম করার জন্য আপনি এখানে ছয়টি ধাপ ব্যবহার করতে পারেন।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পুনরুদ্ধার করব?

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কী বা ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড রিসেট করতে, ডিফল্ট পাসওয়ার্ড সহ একটি স্টিকারের জন্য আপনার রাউটারের নীচে বা পাশে চেক করুন। যদি এই স্টিকার রাউটারে উপস্থিত না হয়, ডিফল্ট পাসওয়ার্ড আবিষ্কার করতে রাউটার ম্যানুয়ালটি দেখুন৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং পাসওয়ার্ড খুঁজে পাব?

প্রোগ্রামটি শুরু করতে, স্টার্ট বোতামে ক্লিক করুন। নেটওয়ার্ক সংযোগ বিভাগে নেভিগেট করুন। এটিতে ক্লিক করে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে যান। আপনি আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে একটি আইকন দেখতে পাবেন। এটি ক্লিক করুন. ওয়্যারলেস বৈশিষ্ট্য ট্যাবে নেভিগেট করুন। নিরাপত্তা ট্যাব এখানে পাওয়া যাবে. আপনি অক্ষর দেখান চেক করলে নেটওয়ার্ক নিরাপত্তা কী দৃশ্যমান হবে।

আমি কীভাবে আমার ফোনে নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

অ্যান্ড্রয়েড ফোনটি ওয়্যারলেস এবং নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে সক্ষম হবে৷ আপনি আপনার ডিভাইস টিথার করতে পারেন এবং এটিকে পোর্টেবল হটস্পট হিসাবে ব্যবহার করতে পারেন৷ নিশ্চিত করুন যে WLAN হটস্পট মোড সক্রিয় আছে এবং WLAN হটস্পট বিকল্পটি নির্বাচন করুন৷ আপনি এই পদ্ধতিতে WLAN হটস্পট ব্যবহার করতে পারেন।

কেন আপনার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করা উচিত?

আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক এই ডিভাইস দ্বারা নিয়ন্ত্রিত হয়। আপনি সেই নেটওয়ার্কে আপনার ফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারেন৷ এমনকি আপনার সেই নেটওয়ার্কে অ্যাক্সেস না থাকলেও, অন্য কেউ যখন এটিতে অ্যাক্সেস পায় তখন এটির অখণ্ডতার সাথে আপস করা তুলনামূলকভাবে সহজ। আপনার রাউটার সুরক্ষিত রাখা তাই নেটওয়ার্ক নিরাপত্তার একটি অপরিহার্য অংশ।

কেন আমার হোম নেটওয়ার্ক অনিরাপদ?

WEP হল একটি উন্মুক্ত প্রমাণীকরণ পদ্ধতি যা বেশিরভাগ পাবলিক Wi-Fi নেটওয়ার্ক দ্বারা ব্যবহৃত হয় এবং এটি নিরাপদ নয়। এই ধরনের এনক্রিপশনে অনেক নিরাপত্তা ত্রুটি রয়েছে, যার মানে হল যে আপনি শুধুমাত্র আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক দেখে চিহ্নিত করা যেতে পারে। এছাড়াও, আপনার হোম নেটওয়ার্কের এনক্রিপশনের ধরন 'WEP'-তে সেট করা হতে পারে, যা এটিকে একটি অরক্ষিত নেটওয়ার্ক হিসাবে ফ্ল্যাগ করতে পারে।

বাড়ির ওয়াইফাইয়ের জন্য আমার কী নিরাপত্তা ব্যবহার করা উচিত?

আপনি যদি আপনার নেটওয়ার্ক তথ্য সুরক্ষিত করতে চান তবে আপনার WLAN এনক্রিপশন চালু করা উচিত। এনক্রিপশন ব্যবহার করে, আপনি টেক্সট সহ ডেটা স্ক্র্যাম্বল করেন এবং হ্যাকারদের এটির পাঠোদ্ধার করা বন্ধ করে দেন। একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্কে, WPA2 এনক্রিপশন সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে৷

আমি কীভাবে নিশ্চিত করব যে আমার WIFI সুরক্ষিত আছে?

নেটওয়ার্ক এনক্রিপশন আপনি যখন আপনার ওয়্যারলেস রাউটারের এনক্রিপশন সেটিংস চালু করেন, তখন আপনার নেটওয়ার্কের নিরাপত্তা বাড়ানো হবে। আপনার ব্রডব্যান্ড প্রদানকারী দ্বারা রাউটারটি ইনস্টল করার পরে, আপনি অবিলম্বে এটি চালু করেছেন তা নিশ্চিত করুন। এনক্রিপশনের একটি সাম্প্রতিক এবং কার্যকরী রূপ হল "WPA2" - উপলব্ধ অনেক প্রকারের মধ্যে একটি৷

বাড়িতে আমার ওয়াইফাই দুর্বল নিরাপত্তা বলে কেন?

আপনি যখন একটি দুর্বল (দুর্বল নিরাপত্তা) Wi-Fi সংযোগ ব্যবহার করছেন তখন এটি আপনাকে অবহিত করবে৷ আপনি যদি এই তথ্যটি পেয়ে থাকেন, তাহলে আপনার নেটওয়ার্কের Wi-Fi রাউটারটি আপনার Wi-Fi ডিভাইসে প্রবাহিত তথ্যকে সুরক্ষিত রাখতে একটি কম নিরাপদ এনকোডিং কৌশল ব্যবহার করছে৷


  1. আমি হোম নেটওয়ার্ক নিরাপত্তা ফলাফল কোথায় পাব?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কোথায়?

  3. আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তা ফলাফল স্ক্রীন কোথায়?

  4. কোথায় হোম নেটওয়ার্ক নিরাপত্তা ফলাফল স্ক্রীন খুঁজে পেতে?